এফ.এ কাপের সেমিতে হারলেও পরবর্তী কমিউনিটি শিল্ডে খেলতে দেখা যেতে পারে গানার্স-দের

  • এগিয়ে আসছে এফ.এ কাপের সেমিফাইনাল
  • প্রথম সেমিতে আর্সেনালের মুখোমুখি হবে ম্যান সিটি
  • সাম্প্রতিক ফর্মের ভিত্তিতে জেতার সম্ভাবনা বেশি ম্যান সিটির
  • সেমিফাইনালে হেরেও কমিউনিটি শিল্ড খেলতে দেখা যেতে পারে গানার্স-দের
     

Reetabrata Deb | Published : Jul 17, 2020 2:41 PM IST

দ্রুত শেষ হয়ে আসছে চলতি ইউরোপীয় ফুটবল মরশুম। চলতি মরশুমের ফুটবল সূচিতে বড়ো রকমের প্রভাব ফেলেছে করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্ক। এখনও অবধি কেবলমাত্র বুন্দেশলিগাই সমাপ্ত হয়েছে। লা লিগার বিজয়ী নির্ধারণ হয়ে গিয়েছে লিগের শেষ ম্যাচ-ডে শুরুর আগেই। এই সপ্তাহের শেষেই শেষ হয়ে যাবে লা-লিগার সব ম্যাচ। ইংলিশ ফুটবলের ক্ষেত্রে এখনও বাকি এফ.এ কাপ সেমিফাইনাল ও ফাইনাল এবং লিগের দুটি ম্যাচ ডে। সিঁরি আ-তে এখনও প্রতিটি দলেরই পাঁচ ছয়টি লিগের খেলা বাকি রয়েছে। অবশ্য শুধুমাত্র এই মরশুমেই নয়। পরের মরশুমের সুচিতেও দেখা দিতে চলেছে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন যা হয়তো সব কিছু স্বাভাবিকভাবে চললে দেখা যেত না। 

আরও পড়ুনঃমার্শিয়াল এবং র‍্যাশফোর্ডের গোলে চ্যাম্পিয়ন্স লিগের আশা জিইয়ে রাখলো ম্যান ইউ

আরও পড়ুনঃএক ম্যাচ বাকি থাকতেই খেতাব জয় রিয়ালের, ওসাসুনার কাছে লজ্জার হার বার্সার

প্রত্যেকেই জানে যে ইংল্যান্ডে ফুটবল মরশুম শুরু হয় কমিউনিটি শিল্ডের ম্যাচের মধ্যে দিয়ে। আগের মরশুমের প্রিমিয়ার লিগ বিজয়ী দল এবং গত মরশুমের এফ.এ কাপ জয়ী দল অংশগ্রহণ করে কমিউনিটি শিল্ডে। চলতি প্রিমিয়ার লিগ জিতে নিয়েছে লিভারপুল। এফ.এ কাপ এখনও শেষ হয়নি। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ম্যানচেস্টার সিটি এবং আর্সেনাল। দ্বিতীয় সেমিতে মুখোমুখি ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। কিন্তু এখন মনে করা হচ্ছে যে এই মরশুমে খারাপ ফর্মে থাকা আর্সেনাল এফ.এ কাপের সেমিতে হেরে গেলেও সিটি, ইউনাইটেড কিংবা চেলসি-কে টপকে তারাই হতে পারে কমিউনিটি শিল্ডে লিভারপুলের প্রতিপক্ষ। 

আরও পড়ুনঃজন্টি রোডসকে দেখেই ক্রিকেটার হওয়ার ইচ্ছে জেগেছিল, জানালেন এবি ডিভিলিয়ার্স

চলতি মরশুমের চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগের বাকি অংশ অনুষ্ঠিত হবে আগস্টের ৭ থেকে ২৩ তারিখের মধ্যে। এই সময়ের মধ্যে পর্তুগালের মাটিতে চ্যাম্পিয়ন্স লিগের বাকি অংশে অংশগ্রহণ করবে ম্যানচেস্টার সিটি এবং চেলসি। ইউরোপা লিগ খেলতে জার্মানিতে থাকবে ম্যানচেস্টার ইউনাইটেড। এদিকে কমিউনিটি শিল্ডের একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩০ শে আগস্ট। যদি সিটি কিংবা চেলসি চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী অংশে এগোয় কিংবা ফাইনাল খেলে তবে ২৩ শে আগস্ট অবধি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলে ৩০ শে আগস্ট শিল্ডের ম্যাচে খেলা অসম্ভব তাদের পক্ষে। ম্যান ইউয়ের কাছেও একই সমস্যা। তারা ইউরোপা লিগ ফাইনাল খেললে ২১ শে আগস্টঅবধি আটকে থাকতে হবে তাদের। এরমধ্যেই ব্রডকাস্টার-দের সাথে কথা হয়ে গিয়েছে ইংলিশ ফুটবল ফেডারেশনের। তাই এইবছর শিল্ডের সবচেয়ে সফল দলের সাথে প্রিমিয়ার লিগ জয়ী লিভারপুলকে খেলিয়ে মরশুম শুরু করতে চাইছে তারা। শিল্ডের ইতিহাসে সবচেয়ে বেশি বার বিজয়ী আর্সেনাল। ১৫ বার কমিউনিটি শিল্ড জিতেছে তারা। তাই আর্সেনাল লিভারপুল ম্যাচ দিয়েই সম্ভবত শুরু হতে চলেছে পরবর্তী ইংলিশ ফুটবল মরশুম।

Share this article
click me!