উয়েফা নেশনস লিগে অঘটন, বিশ্বকাপের রানার্সআপ দলকে কার্যত উড়িয়ে দিল অস্ট্রিয়া

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) গ্রুপ পর্বের ম্য়াচে ক্রোয়েশিয়াতে হারিয়ে দুরন্ত জয় পেল অস্ট্রিয়া ( Austria vs Croatia)। খেলার ফল ৩-০। নতুন কোচের অধীনে জয় দিয়ে শুরু করে আত্মবিশ্বাসী অস্ট্রিয়া। 
 

Web Desk - ANB | Published : Jun 4, 2022 7:47 AM IST

একদিকে ২০১৮ ফিফা বিশ্বকাপের রানার্সআপ দল ক্রোয়েশিয়া, অপরদিকে খাতায় কলমে ক্রোটদের থেকে পিছিয়ে থাকা অস্ট্রিয়া। উয়েফা নেশনস লিগের ম্য়াচে মুখোমুখি হয়েছিল দুই দেশ। ম্য়াচের আগে ক্রোয়েশিয়াকে ফেভারিট ধরা হলেও খেলা শেষে ফলাফল কিন্তু সকল প্রেডিকশনকে ভুল প্রমাণ করল। ক্রোটদের শুধু হারানোই নয়, ৩-০ গোলে কার্যত উড়িয়ে অস্ট্রিয়া। এই ম্যাচটি ছিল অস্ট্রিয়ার নতুন কোচ রাফ রাগনিকের প্রথম ম্যাচ। আর নতুন দলের দায়িত্ব নিয়ে এমন দাপচের সঙ্গে জায়েন্ট দলকে হারিয়ে শুরুটা অনবদ্য করল অস্ট্রিয়া। ম্য়াচে  রাফ রাগনিকের দলের হয়ে তিনটি গোল করেন মার্কো আরনাওতোভিচ, মাইকেল গ্রিগোরিটসিচ ও মার্সেল সাবিটজার। বড় জয় দিয়ে উয়েফা নেশন লিগ অভিযান শুরু করতে পেরে খুশি কোচ রাফ রাগনিক ও তার ছেলেরা। 

এদিন ফেভারিট হিসেবে শুরু করলেও তার কোনও লক্ষ্মণ দেখা যায়নি ক্রোয়েশিয়ার খেলায়। ২০১৮ বিশ্বকাপে যে দলের খেলা প্রশংসীত হয়েছিল গোটা বিশ্ব জুড়ে। তাদের এমন ফুটবল হতাশ করে ফুটবল প্রেমিদের। ম্য়াচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে অস্ট্রিয়া। মাঝমাঠকে সংঘবদ্ধ করে বল পজিশন ধরে একের পর এক গোলমুখী আক্রমণ  গড়ে তোলে। পাশাপাশি প্রথমার্ধে বেশ কিছু আক্রমণ করে ক্রোটরা। যদিও গোলের মুখ খুলতে অস্ট্রিয়াকে অপেক্ষা করতে প্রথমার্ধের শেষ পর্ব পর্যন্ত। ম্য়াচের ৪১ মিনিটে  মার্কো আরনাওতোভিচের গোলে ১-০ গোলে এগিয়ে অস্ট্রিয়া। ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রাগনিকের দল। ম্য়াচের দ্বিতীয়ার্ধে ক্রোটরা খেলায় ফেরার চেষ্টা করলেও ৫৪ ও ৫৭ মিনিটে পরপর অস্ট্রিয়ার দুটি গোল ক্রোয়েশিয়ার যাবতীয় লড়াই শেষ করে দেয়। ৫৪ মিনিটে গোল করেন  মাইকেল গ্রিগোরিটসিচ ও ৫৭ মিনিটে গোল করে দলের ব্যবধান ৩-০ করেন মার্সেল সাবিটজার। এরপর দুই দল আরও বেশ কিছু সুযোগ তৈরি করলেও আর গোলের মুখ খুলতে পারেনি। ৩-০ ব্যবধানে ম্যাচ জেতে অস্ট্রিয়া।

আরও পড়ুনঃনেশন লিগে স্পেনের বিরুদ্ধে ড্র পর্তুগালের, দ্বিতীয়ার্ধে রোনাল্ডোকে নামানোর কারণ জানালেন পর্তুগীজ কোচ

আরও পড়ুনঃরুদ্ধশ্বাস সেমিতে কাল হল চোট, সেমি থেকে ছিটকে গেলেন জারেভ, ফাইনালে নাদাল

প্রথম ম্য়াচেই বড় দলকে হারিয়ে কোচিং কেরিয়ারের নতুন ইনিংস শুরু করতে পেরে খুশি  রাফ রাগনিক। ছেলেদের খেলা নিয়েও গর্বিত। ম্যাচ জয়ের পরে  রাগনিক বলেছেন, "প্রথম ২৫ মিনিটে আমাদের সমস্যা হয়েছিল, কিন্তু বিরতির ঠিক আগে লিড পেয়ে যাওয়ায় আমাদের পক্ষে খুব ভালো হয়। দ্বিতীয়ার্ধে, আমরা ভাল খেলেছি এবং দুটি দুর্দান্ত গোল করেছি – আমরা আরও গোল করতে পারতাম। আমি আনন্দিত।" অন্যদিকে, স্ট্রাইকার মার্কো আরনাওতোভিচ ম্যাচ শেষে বলেছেন, "খেলোয়াড়রা শক্তিতে পূর্ণ ছিল। ক্রোয়েশিয়া একটি দুর্দান্ত দল, কিন্তু আমরা একটি দুর্দান্ত ম্যাচ খেলেছি। আমরা আমাদের সুযোগগুলিকে গোলে পরিণত করেছি এবং এই জয়ের দাবিদার। আমরা শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করতে চাই। "

Share this article
click me!