ISL 2021-22: এই মরসুমে কেমন দল গড়ল মোহনবাগান, কোথায় শক্তি, কোথায় দুর্বলতা - জেনে নিন সবকিছু


আগামী ১৯ নভেম্বর আইএসএল ২০২১-২২ (ISL 2021-22) মরসুমের প্রথম ম্যাচ খেলতে নামছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। তার আগে দেখে নিন, এবার কেমন দল গড়ল তারা, কোথায় তাদের শক্তি, কোথায় দুর্বলতা।

Asianet News Bangla | Published : Nov 13, 2021 3:58 PM IST

গত আইএসএল (ISL) মরসুমে মুম্বই সিটি এফসি-এর (Mumbai City FC) বিরুদ্ধে লিগ এবং চ্যাম্পিয়নশিপ - দুইই হাতছাড়া হয়েছে এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan)। কাজেই আসন্ন আইএসএল ২০২১-২২ (ISL 2021-22) মরসুমে, ভারতীয় ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে মরিয়া সবুজ-মেরুণ। কোচিং-এর দায়িত্বে রয়েছেন সেই আইএসএল-এর পোড় খাওয়া স্পেনিয় কোচ আন্তোনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas)। এএফসি কাপে (AFC Cup 2021) পালতোলা নৌকা ডুবে গেলেও, আইএসএল-এ সাফল্যের বিষয়ে হাবাসই দলের ভরসা। 

১৯ নভেম্বর আইএসএল-এর প্রথম খেলাতেই কেরালা ব্লাস্টার্সের (Kerala Blasters) মুখোমুখি হচ্ছে সবুজ মেরুণ। তার আগে প্রাক মরসুম অনুশীলনের জন্য গত ১৭ অক্টোবর গোয়ায় উড়ে গিয়েছিল দল। প্রীতম কোটাল, মনবীর সিং, লিস্টন কোলাকো, শুভাশীষ বসুর মতো জাতীয় দলের তারকারা তার পরের দিন সতীর্থদের সঙ্গে যোগ দিয়েছিলেন। ভারতের অনুর্ধ্ব-২৩ দলের দীপক ট্যাংরি, সুমিত রাঠিরাও সবুজ-মেরুন শিবিরে যোগ দিয়েছেন।

আরও পড়ুন - ISL 2021-22: এই মরসুমে কেমন দল গড়ল ইস্টবেঙ্গল, কোথায় শক্তি, কোথায় দুর্বলতা - জেনে নিন সবকিছু

আরও পড়ুন - ISL, ATK Mohun Bagan- ইস্টবেঙ্গল নিয়ে ভাবনা থেকে দলের লক্ষ্য, আইএসএলের আগে অকপট 'হাবাস স্যার'

আরো পড়ুন - ATK Mohun Bagan - সবুজ-মেরুণের সব পদ ছেড়ে দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়, আইপিএল'ই হল কাল

শক্তি 

আইএসএল-এর অন্যতম শক্তিশালী দল এটিকে মোহনবাগান। প্রতিটি বিভাগেই ভাল মানের খেলোয়াড় রয়েছে। রয় কৃষ্ণ (Roy Krishna) এযাবৎকালের আইএসএলে সবচেয়ে মারাত্মক স্ট্রাইকার। প্রতি মরসুমেই অন্তত ১৫ টি করে গোল তিনি করে চলেছেন। তাঁর সঙ্গে ডেভিড উইলিয়ামসের (David Williams) জুটি প্রতিপক্ষের রক্ষণের জন্য দুঃস্বপ্ন। এই মরসুমে তাদের জন্য সুযোগ তৈরি করার জন্য সবুজ-মেরুন শিবির দলে নিয়েছে হুগো বউমাস'কেও (Hugo Boumous)। মুম্বই সিটি এফসি এবং এফসি গোয়া দলে খেলার সময় বারবারই তাঁর সৃজনশীলতার পরিচয় পাওয়া গিয়েছে। রক্ষণে আছেন তিরি, প্রীতম কোটাল এবং আশুতোষ মেহতার মতো অভিজ্ঞরা। কোচ হাবাস সবসময়ই রক্ষণ মজবুত করার দিকে জোর দেন, এবারও সেই পথেই এগোবে পাল তোলা নৌকা। মোহনবাগানের আরও সুবিধা হল, দীপক ট্যাংরি, কার্ল ম্যাকহুগের মতো কয়েক জন ফুটবলার রয়েছেন, যাঁরা মিডফিল্ডের পাশাপাশি প্রয়োজনে রক্ষণেও খেলতে পারেন। লম্বা লিগে কেউ আহত হলে দলের এই গভীরতা কাজে দিতে পারে। 

দুর্বলতা

এটিকে মোহনবাগান দলের দুর্বলতা প্রায় কিছু নেই বললেই চলে। তবে, আন্তোনিও হাবাসের সাধের রক্ষণে, একটা ফাঁক আছে। যার সুযোগ নিয়েছিল সার্জিও লোবেরার মুম্বই সিটি এফসি। বড় দলের বিরুদ্ধে মোহনবাগান অনাবশ্যক অতিরক্ষণাত্বক হয়ে পড়ে। প্রতিপক্ষ সেই সুযোগে রক্ষণের উপর আরও চাপ সৃষ্টি করে। সবুজ-মেরুণ রক্ষণভাগ সেই চাপ নিতে অভ্যস্ত হলেও, মাঝে মাঝে তাদের দুর্গটি ভেঙে পড়ে। এর বাইরে আরেকটি দিক হল, হুগো বউমাস ছাড়া, সুযোগ তৈরি করতে পারেন, এরকম সৃষ্টিশীল মাঝমাঠের খেলোয়াড় নেই। বউমাস কোনও কারণে খেলতে না পারলে এটিও সমস্যা তৈরি করতে পারে। 

২০২১-২২ মরসুমের জন্য এটিকে মোহনবাগানের সম্পূর্ণ স্কোয়াড

গোল: অমরিন্দর সিং, অভিলাশ পাল, আর্শ আনোয়ার শেখ।

রক্ষণ: সুমিত রাঠি, তিরি, আশুতোষ মেহতা, শুভাশীষ বসু, প্রীতম কোটাল, দীপক ট্যাংরি, প্রবীর দাস, মাইকেল সুসাইরাজ।

মাঝমাঠ: বিদ্যানন্দ সিং, জনি কাউকো, কার্ল ম্যাকহুগ, হুগো বউমাস, রিকি শাবং, অভিষেক সূর্যবংশী, এসকে সাহিল, লেনি রড্রিগেস, এঙ্গসন সিং, কিয়ান নাজিরি।

আক্রমণ: রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস, লিস্টন কোলাকো, মনবীর সিং।

প্রধান কোচ: আন্তোনিও হাবাস

আইএসএল ২০২১-২২'এ এটিকে মোহনবাগানের সূচি (১০ রাউন্ড পর্যন্ত)

১৯ নভেম্বর - এটিকে মোহনবাগান বনাম কেরালা ব্লাস্টার্স

২৭ নভেম্বর - ইস্টবেঙ্গল বনাম এটিকে মোহনবাগান

১ ডিসেম্বর - এটিকে মোহনবাগান বনাম মুম্বাই সিটি এফসি

৬ ডিসেম্বর - জামশেদপুর এফসি বনাম এটিকে মোহনবাগান

১১ ডিসেম্বর - এটিকে মোহনবাগান বনাম চেন্নাইয়িন এফসি

১৬ ডিসেম্বর - বেঙ্গালুরু এফসি বনাম এটিকে মোহনবাগান

২১ ডিসেম্বর - নর্থইস্ট ইউনাইটেড এফসি বনাম এটিকে মোহনবাগান 

২৯ ডিসেম্বর - এটিকে মোহনবাগান বনাম এফসি গোয়া

৫ জানুয়ারি - এটিকে মোহনবাগান বনাম হায়দ্রাবাদ এফসি

৮ জানুয়ারি - এটিকে মোহনবাগান বনাম ওড়িশা FC

(সব ম্যাচই শুরু হবে ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায়)

Share this article
click me!