Asianet News BanglaAsianet News Bangla

ATK Mohun Bagan - সবুজ-মেরুণের সব পদ ছেড়ে দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়, আইপিএল'ই হল কাল


এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) সব পদ থেকে ইস্তফা দিচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka) আইপিএল-এ (IPL) দল কেনার জেরেই এই সিদ্ধান্ত।

BCCI president Sourav Ganguly to step down from Mohun Bagan role to avoid conflict of interest ALB
Author
Kolkata, First Published Oct 27, 2021, 5:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আইপিএল-এ দল (IPL) কিনেছেন সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka)। আর তার জেরে মোহনবাগান (ATK Mohun Bagan) ছাড়তে হচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)। জানা যাচ্ছে অতি শীঘ্রই আইএসএল-এর (ISL) অংশ এটিকে মোহনবাগান ফুটবল দলের ডিরেক্টর পদ থেকে ইস্তফা দেবেন বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট। সম্ভাব্য স্বার্থের সংঘাত এড়াতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা।

চলতি সপ্তাহের শুরুতেই আইপিএল-এ নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি যুক্ত হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দর হেঁকে লখনউ (Lucknow) আইপিএল ফ্র্যাঞ্চাইজি কিনেছে কলকাতার ব্যবসায়ী গোষ্ঠী আরপিএসজি ভেঞ্চার্স লিমিটেডের (RPSG Ventures Ltd)। এই আরপিএসজি ভেঞ্চার্স-ই এটিকে মোহনবাগান দলেরও মালিক। যার অন্যতম ডিরেক্টর পদে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মোহনবাগান বোর্ডের ডিরেক্টর হওয়ার পাশাপাশি, সৌরভ এই ক্লাবের একজন শেয়ারহোল্ডারও বটে। তবে স্বার্থের দ্বন্দ্ব এড়াতে, তিনি যতদিন বিসিসিআই সভাপতি পদে থাকবেন, ততদিন পর্যন্ত মোহনবাগানের সব ভূমিকা থেকে সরে যাবেন বলেই জানা গিয়েছে।

মোহনবাগান এবং এখনও পর্যন্ত নামহীন লখনউ আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিক আরপিএসজি গোষ্ঠীর ভাইস-চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা সিএনবিসি-টিভি ১৮-কে বলেছেন মোহনবাগান থেকে সম্পূর্ণরূপে পদত্যাগ করতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়। এটা শুধু সময়ের অপেক্ষা। তবে সৌরভ নিজেই ইস্তফার কথা ঘোষণা করবেন। এতে সঞ্জীব গোয়েঙ্কা দুঃখ পেলেও, তিনি জানিয়েছেন, এরকমটা যে হবে, তা তিনি আগেই বুঝেছিলেন। তাই আগে থেকে এর জন্য প্রস্তুত ছিলেন। প্রসঙ্গত মোহনবাগানের সঙ্গে যুক্ত হওয়ারও অনেক আগে থেকে, আইএসএল-এর শুরুর দিন থেকে এটিকে দলের অংশ ছিলেন সৌরভ। 

আরও পড়ুন - T20 WC 2021, AUS v SL - বিশ্বকাপে ক্যাঙারুর মুখে সিংহ, জেনেন নিন ফর্ম, পরিসংখ্যান, সম্ভাব্য একাদশ

আরও পড়ুন - T20 WC 2021 - বিশ্বকাপের ফাইনালে বাংলার মুখ্যমন্ত্রী, দুবাই যাবেন কি মমতা

আরও পড়ুন - T20 WC 2021 - নিজের দেশেই লাইভ টিভিতে অপমানিত শোয়েব আখতার, বের করে দেওয়া হল সেট থেকে, দেখুন

তবে বিসিসিআই এবং মোহনবাগান - দুটি পদেই একসঙ্গে থাকাটা তাঁর পক্ষে আর সম্ভব নয়। বিসিসিআই সংবিধান অনুসারে সেই ক্ষেত্রে তিনি 'প্রত্যক্ষ বা পরোক্ষ স্বার্থের সংঘাত'এর নিয়ম লঙ্ঘন করবেন। এই নিয়মে বলা হয়েছে, আইপিএল বা কোনও আইপিএল-এর ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কোনও ব্যক্তি চুক্তিবদ্ধ হন কিংবা তাঁর স্বার্থ জড়িত থাকে, সেইক্ষেত্রে তিনি বিসিসিআই-এর কোনও পদে থাকতে পারবেন না। এমনকী তার পরিবারের সদস্য, আত্মীয়, অংশীদার বা ঘনিষ্ঠ সহযোগীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্ষেত্রে অবশ্য বিসিসিআই-এর পদে থাকাকালীন স্বার্থের সংঘাতে জড়িয়ে পড়ার ঘটনা এই প্রথম নয়। ২০১৯ সালেও এরকম অস্বস্তিকর অবস্থায় পড়েছিলেন সৌরভ এবং তাঁর ভারতীয় দলের প্রাক্তন সতীর্থ ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। দুজনেই ভারতীয় ক্রিকেটে একাধিক পদে জড়িত ছিলেন। সৌরভ সেই সময়ে একইসঙ্গে বাংলা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (Bengal Cricket Association) সভাপতি, আইপিএলের দল, দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) উপদেষ্টা এবং টিভি ধারাভাষ্যকার পদে ছিলেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios