Asianet News BanglaAsianet News Bangla

ISL 2021-22: এই মরসুমে কেমন দল গড়ল ইস্টবেঙ্গল, কোথায় শক্তি, কোথায় দুর্বলতা - জেনে নিন সবকিছু

আগামী ২১ নভেম্বর আইএসএল ২০২১-২২ (ISL 2021-22) মরসুমের প্রথম ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল (East Bengal)। তার আগে দেখে নিন, এবার কেমন দল গড়ল তারা, কোথায় তাদের শক্তি, কোথায় দুর্বলতা।
 

ISL 2021-22: East Bengal team preview, strength, weakness, squad, fixture ALB
Author
Kolkata, First Published Nov 13, 2021, 8:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় ফুটবলের অন্যতম বড় ক্লাব ইস্টবেঙ্গল (East Bengal)। বিশ্বজুড়ে কোটি কোটি সমর্থক ছড়িয়ে রয়েছে। তবে ইন্ডিয়ান সুপার লিগে তাদের অভিষেক মরসুমে, বড় দলের কোনও ছাপই ফেলতে পারেনি লাল-হলুদ। তারপর চলতি মরসুমের শুরুতে চলেছে স্পন্সসর নিয়ে নাটকের পর নাটক। অবশেষে সব বিবাদ মিটে যাওয়ার পর, নতুন স্প্যানিশ কোচ হোসে ম্যানুয়েল দিয়াজের (Jose Manuel Diaz) অধীনে আসন্ন আইএসএল মরসুমে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে ইস্টবেঙ্গল। আইএসএল ২০২১-২২ (ISL 2021-22) মরসুম শুরু হওয়ার আগে দেখে নেওযা যাক, এবার কীরকম দল তৈরি করল লাল-হলুদ।

গত মরসুমে আইএসএল-এ ২০ ম্যাচ খেলে মাত্র ৩ টিতে জিততে পেরেছিল লাল-হলুদ। ১১ দলের লিগে শেষ করেছিল নবম স্থানে। কলকাতার এই বড় ক্লাবে শেষ সর্বভারতীয় ট্রফি ঢুকেছিল ২০১২ সালে, ফেডারেশন কাপ (Federation Cup 2012)। তারপর থেকে ট্রফি জিততে ব্যর্থ তারা। এই অবস্থায় রবি ফাউলার (Robbie Fowler) জমানার পর হোসে মানুয়েল দিয়াজের হাত ধরেই আইএসএল ট্রফি জয়ের পরিকল্পনা তৈরি করছে ইস্টবেঙ্গল। 

আরও পড়ুন - T20 WC 2021, Final - ক্লিনিকাল নিউজিল্যান্ডের মুখোমুখি ফর্মের শীর্ষে ওঠা অস্ট্রেলিয়া

আরও পড়ুন - T20 WC 2021, Final: মুখোমুখি দুই ছোটবেলার বন্ধু - একজন পরবেন কালো জার্সি, অন্যজন হলুদ

আরও পড়ুন - Virat Kohli: '৩ ফর্ম্যাটেই ক্যাপ্টেন্সি ছাড়ুক বিরাট', রোহিত নিয়ে উচ্ছ্বসিত আফ্রিদির পরামর্শ

আগামী ১৯ নভেম্বর, কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে এটিকে মোহনবাগানের (Kerala Blasters vs ATK Mohan Bagan) খেলা দিয়ে শুরু হচ্ছে আইএসএল-এর নতুন মরসুম। ইস্টবেঙ্গল নামছে ২১ নভেম্বর। প্রতিপক্ষ জামশেদপুর এফসি (Jamshedpur FC)। নতুন কোচের অধীনে, ইস্টবেঙ্গল এখন পর্যন্ত প্রাক-মরসুম প্রীতি ম্যাচগুলিতে বেশ ভাল খেলেছে। ভাস্কো (Vasco SC), সালগোয়াকার (Salgaocar FC) এবং গোকুলাম কেরল এফসি (Gokulam Kerala FC) - তিনটি ম্যাচেই জিতেছে।

ISL 2021-22: East Bengal team preview, strength, weakness, squad, fixture ALB

শক্তি

পরায় প্রতিটি বিভাগেই এই মরসুমে ইস্টবেঙ্গল বেশ কয়েকজন ভাল ফুটবলার সংযোজন করেছে। তারমধ্যে সবথেকে বড় নাম, গত আইএসএল-এ গোল্ডেন গ্লাভস বিজয়ী গোলরক্ষক অরিন্দম ভট্টাচার্য (Arindam Bhattacharya )। এই মরসুমে চিরপ্রতিদ্বন্দ্বী এটিকে মোহনবাগান থেকে লাল হলুদ শিবিরে যোগ দিয়েছেন অরিন্দম। তিন কাঠির নিচে তিনি থাকা মানে, দলের রক্ষণ অনেকটাই মজবুত হবে। সেইসঙ্গে রক্ষণে থাকছেন অভিজ্ঞ রাজু গায়কোয়াড (Raju Gaikwad), ভারতের জাতীয় দলের ফুটবলার আদিল খান (Adil Khan) এবং তাঁদের নেতৃত্বে অস্ট্রেলিয় সেন্টার-ব্যাক টমিস্লাভ মার্সেলা (Tomislav Mrcela)। মাঝমাঠকে আরও শক্তিশালী করতে লাল-হলুদ এই মরসুমে সই করিয়েছে অমরজিৎ সিং কিয়ামকেও (Amarjit Singh Kiyam)। জ্যাকিচাঁদ সিং (Jackichand Singh), মহম্মদ রফিক (Md Rafique) এবং বিকাশ জাইরুর (Bikash Jairu) সঙ্গে তাঁর তালমিল গড়ে উঠলে মাঝমাঠ নিয়ে চিন্তা থাকবে না ইস্টবেঙ্গলের। আর আক্রমণ ভাগের নেতৃত্ব দেবেন নাইজেরিয় স্ট্রাইকার ড্যানিয়েল চিমা চুকু (Daniel Chima Chukwu)। তাঁর সঙ্গে থাকবেন বলবন্ত সিং (Balwant Singh) এবং আন্তোনিও পেরোসেভিচ (Antonio Perosevic)।

ISL 2021-22: East Bengal team preview, strength, weakness, squad, fixture ALB

দুর্বলতা

গত মরসুম থেকেই রক্ষণভাগই ইস্টবেঙ্গলের প্রধান দুর্বলতা। বিদেশী ফুটবলারদের উপরই নির্ভর করতে হয়েছিল। এই বছর গোলে অরিন্দম থাকবেন, রক্ষণে অভিজ্ঞ আদিল খানও থাকছেন, তারপরও রক্ষণ গুছিয়ে নেওয়ার কাজটা কঠিন। সেই সঙ্গে কোচ দিয়াজ একেবারেই নতুন। অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেলে গড়া এই দল থেকে প্রথম একাদশ বেছে নেওয়ার কাজটা তাঁকে দ্রুত সেড়ে ফেলতে হবে। 

২০২১-২২ মরসুমের জন্য ইস্টবেঙ্গলের এই মরসুমের সম্পূর্ণ দল 
(East Bengal Squad 2021-22)

গোল: অরিন্দম ভট্টাচার্য, শঙ্কর রায়, শুভম সেন

রক্ষণ: ড্যানিয়েল গোমেস, জয়নার লোরেঙ্কো, রাজু গায়কোয়াড়, আদিল খান, হীরা মন্ডল, অঙ্কিত মুখার্জি, গৌতম সিং, টমিস্লাভ মার্সেলা, ফ্রাঞ্জো প্রিস, সারনিও ফার্নান্দেস, আকাশদীপ সিং।

মাঝমাঠ: জ্যাকিচাঁদ সিং, সৌরভ দাস, আঙ্গুসানা ওয়াহেংবাম, অমরজিৎ সিং কিয়াম, মহম্মদ রফিক, লালরিনলিয়ানা নামতে, বিকাশ জাইরু, আমির দারভিসেভিচ, ড্যারেন সিডোয়েল, রোমিও ফার্নান্দেস, সোংপু সিংসিট, লোকেন মেতেই

আক্রমণ: বলবন্ত সিং, থংখোসিয়েম হাওকিপ, নাওরেম মহেশ, সিদ্ধান্ত শিরোদকার, ড্যানিয়েল চিমা চুকোউ, আন্তোনিও পেরোসেভিচ, শুভ ঘোষ

প্রধান কোচ: হোসে ম্যানুয়েল দিয়াজ

ISL 2021-22: East Bengal team preview, strength, weakness, squad, fixture ALB
আইএসএল ২০২০-২১'এ ইস্টবেঙ্গলের সূচি (১০ রাউন্ড পর্যন্ত)
(East Bengal Fixture ISL 2021-22)

২১ নভেম্বর - ইস্টবেঙ্গল বনাম জামশেদপুর এফসি 

২৭ নভেম্বর - ইস্টবেঙ্গল বনাম এটিকে মোহনবাগান 

৩০ নভেম্বর - ওড়িশা এফসি বনাম ইস্টবেঙ্গল 

৩ ডিসেম্বর - চেন্নাইয়িন এফসি বনাম ইস্টবেঙ্গল 

৭ ডিসেম্বর - ইস্ট বেঙ্গল বনাম এফসি গোয়া 

১২ ডিসেম্বর - ইস্টবেঙ্গল বনাম কেরল ব্লাস্টার্স 

১৭ ডিসেম্বর - নর্থইস্ট ইউনাইটেড বনাম ইস্টবেঙ্গল 

২৩ ডিসেম্বর - হায়দরাবাদ এফসি বনাম ইস্টবেঙ্গল 

৪ জানুয়ারি - বেঙ্গালুরু এফসি বনাম ইস্টবেঙ্গল 

৭ জানুয়ারী - ইস্টবেঙ্গল বনাম মুম্বই সিটি এফসি 

Follow Us:
Download App:
  • android
  • ios