উয়েফা নেশনস লিগে ডাচ ঝড়, ডিপায়ের জোড়া গোলে বেলজিয়ামকে হারাল ৪-১ গোলে

উয়েফা নেশনস লিগের (UEFA Nations League 2022) খেলায় বেলজিয়ামকে একতরফা ম্য়াচে বেলিজিয়ামকে ৪-১ গোলে হারাল নেদারল্যান্ড (Netharlands vs Belgium)। ম্য়াচে জোড়া গোল করে নায়ক  মেমফিস ডিপায়। 

Web Desk - ANB | Published : Jun 4, 2022 8:55 AM IST

উয়েফা নেশন লিগের মহারণে শুক্রবার মধ্যরাতে মুখোমুখি হয় ইউরোপীয় ফুটবলের দুই প্রবল শক্তিধর দেশ নেদারল্যান্ড ও বেলজিয়াম। ফিফা বিশ্বকাপ ২০২২-এও এই দুই দল রয়েছে ফেভারিটদের তালিকায়। এদিনের ম্য়াচেও হাড্ডাহাড্ডি ফুটবল দেখার অপেক্ষায় বসেছিল গোটা ফুটবল বিশ্ব।  কিন্তু মাঠে নেমে ডাচ ঝড়ে কার্যত খড়কুটোর মত উড়ে  গেল বেলজিয়াম। রবের্তো মার্টিনেজের দলকে ৪-১ গোলে হারাল লুই ভ্যান গালের দল।  ম্য়াচে নেদারল্য়ান্ডের হয়ে জোড়া গোল করে নায়ক মেমফিস ডিপায়। এছাড়া একটি করে গোল করেন স্টিভেন বার্গউইজন ও ডেনজেল ডাম্ফ্রেইস। বেলজিয়ামের হয় এদিন এক মাত্র গোলটি করেন মিকি বাথসহুয়াই। এত বড় ব্যবধানে জয় দিয়ে উয়েফা নেশনস লিগ অভিযান শুরু করতে পেরে খুশি লুই ভ্যান গাল ও তার ছেলেরা। 

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করে নেদারল্যান্ডস ও বেলজিয়াম। ম্যাচের প্রথম দিকে দুই একে অপরকে সমানে সমানে টেক্কাও দেয়। কিন্তু ধীরে ধীরে মাঝমাঠের দখল নিতে শুরু করে ডাচরা। বল পজিশন ধরে রেখে একের পর এক আক্রমণ গড়ে তোলে ক্লাসেন, ডি জং, ডিপায়, বার্গউইজন ও ডাম্ফেইসরা। যদিও ম্য়াচের প্রথমার্ধে একটি মাত্র গোল করতে সক্ষম হয় নেদারল্যান্ড। ম্য়াচের ৪০ মিনিটে দলের হয়ে প্রথম গোল করেন স্টিভেন বার্গউইজন। এরপর বেলজিয়াম ম্যাচের প্রথমার্ধে কয়েকটি সুযোগ তৈরি করেছিল কিন্তু কোনও লাভের লাভ হয়নি। নেদারল্যান্ডও প্রথনার্ধের শেষ কয়েক মিনিটে  গোলের দেখা পায়নি। ফলে ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় নেদারল্য়ান্ডস। 

আরও পড়ুনঃউয়েফা নেশনস লিগে অঘটন, বিশ্বকাপের রানার্সআপ দলকে কার্যত উড়িয়ে দিল অস্ট্রিয়া

আরও পড়ুনঃনেশন লিগে স্পেনের বিরুদ্ধে ড্র পর্তুগালের, দ্বিতীয়ার্ধে রোনাল্ডোকে নামানোর কারণ জানালেন পর্তুগীজ কোচ

ম্যাচের দ্বিতীয়ার্দে বেলজিয়াম সমর্থকরা ভেবেছিল খোলস ছেড়ে বেরোবে দল। কিন্তু পাল্টা দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে ৫১ থেকে ৬৫ মিনিট এই ১৫  মিনিটের ব্যবধানে কার্যত বেলিজিয়াম রক্ষণকে নিয়ে ছেলেখেলা করে ডাচরা। যার ফল স্বরূপ আসে পরপর তিনটি গোল। ম্যাচের ৫১ মিনিটে নিজের প্রথম ও দলের দ্বিতীয় গোল করেন মেমফিস ডিপায়। নেদারল্যান্ডের তৃতীয় গোল আস তার ঠিক ১০ মিনিট পর। ম্যাচের ৬১ মিনিটে গোল করে দলের পক্ষে ব্যবধান ৩-০ করেন ডেনজেল ডাম্ফ্রেইস। চতুর্থ গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি নেদারল্যান্ডকে। ম্যাচের ৬১ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করেন মেমফিস ডিপায়। এরপর ম্যাচের নির্ধারিত সময় পর্যন্ত ৪-০ লিড ধরে রেখেছিল ডাচরা। ইনজুরি টাইমে ম্য়াচের ৯৩ মিনিটে বেলজিয়ামের হয়ে একমাত্র গোলটি করেন  মিকি বাথসহুয়াই।  ৪-১ ব্যবধানে ম্যাচ জেতে নেদারল্যান্ডস।

Share this article
click me!