শেষ মুহূর্তের গোলে বাজিমাত, নেশনস লিগে রুদ্ধশ্বাস ম্য়াচে ওয়েলসকে হারাল নেদারল্যান্ড

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) রুদ্ধশ্বাস জয় পেল নেদারল্যান্ডস। শেষ মুহূর্তের গোলে ওয়েলসকে ২-১ গোলে হারাল নেদারল্য়ান্ড (Netherlands beat Wales)। এই জয়ের ফলে লিগ শীর্ষে লুই ভ্যান গালের দল।
 

Web Desk - ANB | Published : Jun 9, 2022 9:28 AM IST

উয়েফা নেষশনস কাপ ২০২২-এর এখনও পর্যন্ত সবথেকে বেশি রুদ্ধশ্বাস ম্য়াচ বুধবার রাতে দেখল ফুটবল প্রেমিরা। যেখানে ২-১ গোলে ওয়েলসকে হারিয়ে পরপর দুটি জয় পেল লুই ভ্যান গালের দল। প্রথম ম্যাচে বেলজিয়ামকে ৪-১ গোলে হারিয়েছিল ডাচরা। দ্বিতীয় ম্যাচে প্রথমে গোল করে এগিয়ে যায় নেদারল্যান্ড। কিন্তু দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইনে গোল করে ম্যাচে সমতা ফেরায় ওয়েলস। কিন্তু সেই ইনজুরি টাইমের একেবারে শেষ মুহূর্তের গোলে ম্য়াচে জয় পায় নেদারল্যান্ডস। ম্য়াচে ডাচদের হয়ে দুটি গোল করেন টেউন কুপমেইনার্স  ও ওউট উইঘোরস্ট। ওয়েলসের হয়ে একটি গোল করেন নরিংটন ডেভিস। শেষ মুহুর্তের এমন নাটকীয় জয়ের পর খুশি ডাচ কোচ ভ্যান গাল সহ গোটা দল। লিগ এ-র গ্রুপ ফোরের শীর্ষস্থান ধরে রাখল নেদারল্যান্ডস।

এদিন  ম্যাচে ৩-৪-২-১ ছকে দল সাজিয়েছিল নেদারল্যান্ড কোচ লুই ভ্যান গিল। অপরদিকে, ৫-৩-২ ছকে দল সাজিয়েছিল ওয়েলসের কোচ রব পেজ। ম্যাচের প্রথম থেকেই হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলের মধ্যে। রক্ষণ সামলে আক্রমণে যাওয়ার রণনীতি নেয় দুই দল। মাঝ মাঠের দখল নেওয়ার চেষ্টা করে দুই দল। ম্য়াচের প্রথমার্ধে দুই দল বেশ কিছু গোলমুখী আক্রমণ গড়ে তুলেছিল। কিন্তু দুই দলের অ্যাটাকিং লাইনই প্রতিপক্ষের রক্ষণ ভেদ করে জালে বল জড়াতে পারেনি। যদিও ম্য়াচে বল পজিশন বেশিরভাগ দখলে ছিল নেদারল্যান্ডের। ম্য়াচের প্রথমার্ধের শেষ মুহূর্তেও গোলের সুযোগ পেয়েছিল নেদারল্যান্ড। কিন্তু গোলের দরজা খোলেনি। শেষ পর্যন্ত গোলশূন্য ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধের খেলা। 

আরও পড়ুনঃনেশনস লিগে দুরন্তভাবে জয়ে ফিরল বেলজিয়াম, পোল্যান্ডকে পড়াল হাফ ডজন গোলের মালা

আরও পড়ুনঃযুবভারতীতে নীল ঝড়ে উড়ে গেল কম্বোডিয়া, ম্য়াচের পর দর্শকদের বিশেষ বার্তা সুনীল ছেত্রীর

ম্য়াচের প্রথমার্ধ নিষ্ফলা থাকার পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য ঝাপায় উভয় দলই। প্রথমার্ধের থেকে আক্রমণের মাত্রাও বাড়ায় ওয়েলস ও নেদারল্য়ান্ডস। যার কারণে বেশিক্ষণ গোল দেখার জন্য অপেক্ষাও করতে হয়নি ফুটবল সমর্থকদের। ম্য়াচের ৫০ মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে দেন নেদারল্যান্ডের টেউন কুপমেইনার্স। এক গোলে পিছিয়ে পড়ার পর গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ওয়েলস। একের পর এক চেষ্টা করতে থাকে রব পেজের দল। ম্য়াচের নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত সেই লিড ধরে রাখে ডাচরা। সকলেই ধরে নিয়েছিলেন ম্য়াচ ১-০ গোলেই শেষ হতে চলেছে। কিন্তু ইনজুরি টাইমের ৯২ মিনিটে গোল করে ওয়েলসকে সমতায় ফেরান নরিংটন ডেভিস। এরপর যে ম্য়াচ থেকে ফরাফল আসতে পারে তাও ভাবেনি কেউ। কিন্তু ফুটবল দেবতার ইচ্ছে ছিল একটু অন্যরকম। ম্য়াচের ইনজুরি টাইমেপ শেষ মুহূর্তে ৯৪ মিনিটে গোল দলকে জয় এনে দেওয়ার পাশাপাশি নায়ক বনে যান  ওউট উইঘোরস্ট। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্য়াচ জেতে নেদারল্যান্ড। 

Share this article
click me!