১৬ মে থেকে শুরুর কথা বুন্দাসলিগা,তার আগে জার্মান ফুটবল লিগে করোনা আক্রান্ত ১০

  • ১৬ মে থেকে জার্মানিতে শুরুর কথা বুন্দাসলিগা
  • লিগ শুরুর আগে ফের দুঃসংবাদ জার্মান ফুটবলে
  • মোট ১৭২৪ জন প্লেয়ারের করোনা ভাইরাস টেস্ট হয়
  • তার মধ্যে ১০ জনের রিপোর্ট পজেটিভি এসেছে
     

Sudip Paul | Published : May 5, 2020 5:07 AM IST

করোনা ভাইরাস অতিমারীর থাবা সবথেকে বেশি ইউরোপীয় দেশগুলিতে। তাদের মধ্যে জার্নামি অন্যতম। যার প্রভাব পড়েছে ক্রীড়া ক্ষেত্রেও।করোনা অতিমারির জেরে মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ রয়েছে জার্মানির প্রধান ফুটবল লিগ বুন্দাসলিগা। তবে কঠিন সময় কাটিয়ে ধীরে ধীরে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে জার্মানি। তারল প্রধান কারণ অবশ্য জার্মানির সরকারের কঠিনভাবে লকডাউন করা। আর সেই লকডাউনের নিয়ম মেনে চলছেন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে আগাম৪ ৯ মে থেকে বুন্দাসলিগা শুরু করার পরিকল্পনা ছিল কর্তৃপক্ষের। শারীরিক দূরত্ব বজায় রেখে এক সপ্তাহ আগেই অনুশীলন শুরু করে দিয়েছিলেন জার্মানির বিভিন্ন ক্লাবের ফুটবলাররা। কিন্তু সমস্ত প্লেয়ারদের করোনা ভাইরাস টেস্ট বাধ্যতামূলক করায় ৯মে থেকে পিছিয়ে বুন্দাস লিগা শুরুর তারিখ ১৬ মে করা হয়। 

আরও পড়ুনঃগম্ভীরের সেরা টেস্ট একাদশ দলে নেই সৌরভ গঙ্গোপাধ্যায়, অধিনায়ক অনিল কুম্বলে

নিয়মমত শুরু হয় সমস্ত ক্লাবের ফুটবলার, কোচ, সাপোর্টিং স্টাফদের কোভিড ১৯ টেস্ট। আর সেই টেস্ট থেকেই এল দুঃসংবাদ। বুন্দেশলিগার পরিচালকেরা জানিয়ে দিলেন, এখনও পর্যন্ত ৩৬টি ক্লাবে ১,৭২৪ জনকে পরীক্ষা করেছেন তাঁরা। যার মধ্যে ১০ জন এই রোগে আক্রান্ত। তবে এই ১,৭২৪ জনের মধ্যে বুন্দেশলিগার প্রথম ও দ্বিতীয় বিভাগের ফুটবলার ও প্রশিক্ষকদের পরীক্ষা করে যে দশ জনের শরীরে ভাইরাস পাওয়া গিয়েছে, তাদের নাম প্রকাশ করা হয়নি। বুন্দেশলিগা কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাস্থ্য বিভাগের কাছে করোনা-আক্রান্তদের নাম পাঠিয়ে দেওয়া হয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‍‘‍‘যে দশ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গিয়েছে, তাদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে। সংশ্লিষ্ট ফুটবলার ও কোচেদের  আইসোলেশনে  আলাদা করে রাখারপাশাপাশি স্থানীয় স্বাস্থ্য বিভাগকেও জানানো হয়েছে এদের ব্যাপারে।’’

আরও পড়ুনঃলকডাউনে গব্বরের নতুন লুক,'বাব্বু' বলে সম্বোধন ভাজ্জির

আরও পড়ুনঃসেপ্টেম্বরের আগে কোনও খেলাই শুরু করা সম্ভব নয়,জানিয়ে দিলেন কিরেন রিজিজু

দীর্ঘদিন ধরে ফুটবল বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে বুন্দাসলিগা কর্তৃপক্ষ থেকে ক্লাবগুলি। ক্ষতির সম্মুখীন প্রশাসনও। দেশের করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় নতুন করে আশার আলো দেখছিল সকলেই। ১৬ মে বুন্দাস লিগা শুরু নিয়েও স্বস্তিতে ছিল কর্তৃপক্ষ থেকে শুরু করে ফুটবলাররা। এখনও ফের জার্মানি ফুটবল লিগে ১০ জন নতুন করে আক্রান্ত হওয়ায় আশঙ্কার কালো মেঘ ফের দানা বেধেছে  বুন্দাসলিগা কর্তৃপক্ষ থেকে ক্লাব ও ফুটবলারদের মধ্যে।

Share this article
click me!