করোনা ভাইরাস মহামারীর কারণে স্তব্ধ ক্রিকেট বিশ্ব। পরস্থিতি সামাল দিতে দেশ জুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। ফলে গৃহবন্দি জীবন কাটানো ছাড়া কোনও গতি নেই ক্রীড়া ব্যক্তিত্বদের। লকডাউনে সোশ্যাল মিডিয়ায় সক্রিয়তা বেড়েছে ক্রীড়া ব্যক্তিত্বদের। সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমের মধ্যে দিয়েই অনুরাগীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন ক্রীড়াদুনিয়ার তারকারা।যেই তালিকায় থেকে বাদ যাননি ভারতীয় দলের প্রাক্তন ওপেনার তথা বর্তমানে বিজেপির সাংসদ গৌতং গম্ভীর। নান স্মৃতি থেকে শুরু করে ক্রিকেটীয় আলোচনা সবকিছুই করছেন গোতি। একাধিক বার মন্তব্য ঘিরে তৈরি হয়েছে বিতর্কও। সম্প্রতি ধোনির অবসর নিয়ে বিতর্কতি মন্তব্য করেছিলেন গম্ভীর। একইসঙ্গে ভারতীয় দলের সেরা অধিনায়ক হিসেবে কুম্বলেকে বেছে নেওয়াতেও তৈরি হয়েছিল বিতর্ক। এবার ভারতের টেস্ট একাদশ বেছে নিলেন ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ের নায়ক। তাতেও রয়েছে বিতর্ক।

আরও পড়ুনঃকলকাতা নাইট রাইডার্সের সর্বকালের সেরা দল কেমন হবে, থাকলো আমাদের মতামত

অনেক ভাবনা চিন্তার পরই ভারতের সেরা টেস্ট একাদশ বেছেছেন। যেখানে সব থেকে বড় চমক নাম নেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের। যেই অধিনায়করে সময় গম্ভীরের অভিষেক হয়েছিল। যেই অধিনায়কের আমলে বিদেশের মাটিতে টেস্ট জিততে শিখেছিল ভারত। চোখে চোখে রেখে লড়াই করতে শিখেছিল গোটা দল। নতুন করে দলে আত্মবিশ্বাস ফিরিয়েছিলেন। সেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে বাদ দেওয়াতে তৈরি হয়েছে বিতর্কও। শুধু সৌরভ গঙ্গোপাধ্যায়ই নয়, গম্ভীরের সেরা টেস্ট একাদশে নাম নেই এককালে টেস্টে নজরকাড়া পারফরম্যান্সের মালিক মহম্মদ আজহারউদ্দিনের। তাঁর সেরার তালিকায় স্থান পাননি বর্তমান দলের কোনও বোলারও। নিজেকেও দলের বাইরে রেখেছেন গম্ভীর। গম্ভীরের এই নিরপেক্ষ বাছাইয়ের প্রশংসাও করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এছাড়া গম্ভীরের দলে রয়েছেন ৮৩-র বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। 

আরও পড়ুনঃলকডাউনে গব্বরের নতুন লুক,'বাব্বু' বলে সম্বোধন ভাজ্জির

আরও পড়ুনঃসেপ্টেম্বরের আগে কোনও খেলাই শুরু করা সম্ভব নয়,জানিয়ে দিলেন কিরেন রিজিজু

অধিনায়ক হিসেবে অনিল কুম্বলেকেই বেছেছেন গৌতম গম্ভীর। বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে দলে রেখেছেন গোতি। উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে দলে রেখেছেন মহেন্দ্র সিং ধোনিকেও। গম্ভীরের দলে দলে দুই ওপেনার হলেন কিংবদন্তী সুনীল গাভাসকর ও বীরেন্দ্র সেওয়াগ। এমন আকর্ষনীয় ওপেনিং জুটি বিপক্ষের বোলারদের রাতের ঘুম যে উড়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না। তিন নম্বরে স্বাভাবিকভাবেই রেখেছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের দ্য ওয়াল রাহুল দ্রাবিড়কে। সেরা টেস্ট দল বাছাই হবে, অথচ মাস্টার ব্লাস্টার থাকবেন না, তাও কি হয়? মাস্টার ব্লাস্টারের পছন্দের ব্যাটিং নাম্বার চার নম্বরেই তাকে রেখেছেন গম্ভীর। দলে রয়েছে হরভজন সিং ও জাহির খান ও জভগল শ্রীনাথ। একনজরে দেখে নেওয়া যাক গম্ভীরের সেরা টেস্ট একাদশ। সুনীল গাভাসকর, বীরেন্দ্র শেহওয়াগ, রাহুল দ্রাবিড়, সচিন তেণ্ডুলকর, বিরাট কোহলি, কপিল দেব, এমএস ধোনি, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান ও জভগল শ্রীনাথ।