পর্দায় আত্মপ্রকাশ থেকে শুরু করে ফেলুদা হয়ে ওঠা, অনবদ্য জুটি সত্যজিৎ-সৌমিত্র

সৌমিত্র চট্টোপাধ্যায়, টলিউডের এক মহীরুহ, তাঁর পথ চলার শুরুটাই ছিল সত্যজিৎ রায়। অপুর সংসার থেকে শুরু। সেখান থেকেই ফেলুদা হয়ে ওঠা। একের পর এক ছবি করেছেন অভিনেতা সত্যজিৎ রায়ের সঙ্গে। আর এই দুয়ের সমীকরণেই টলিউড পেয়েছে কালজয়ী একাধিক ছবি। 

Jayita Chandra | Published : May 2, 2020 8:09 AM IST / Updated: May 02 2020, 01:41 PM IST

110
পর্দায় আত্মপ্রকাশ থেকে শুরু করে ফেলুদা হয়ে ওঠা, অনবদ্য জুটি সত্যজিৎ-সৌমিত্র

অপুর সংসারঃ এই ছবির মধ্যে দিয়েই প্রথম পর্দায় আত্মপ্রকাশ ঘটেছিল সৌমিত্র চট্টোপাধ্যায়। ১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। বিপরীতে ছিলেন শর্মিলা ঠাকুর।

210

দেবীঃ শর্মিলা ঠাকুরের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়ের এটি দ্বিতীয় ছবি। মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে। চরিত্রের নাম ছিল উমাপ্রসাদ। 

310

তিনকন্যাঃ তিনকন্যার শেষ ছবি সমাপ্তিতে প্রথম অপর্না সেন ও সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় করেছিলেন। ১৯৬১ সালে মুক্তি পেয়েছিল এই ছবি।

410

অভিযানঃ ওয়েদা রহমান, রুমা গুহ ঠাকুরতার সঙ্গে এই ছবিতে পাঠ করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬২ সালে। 

510

চারুলতাঃ চারুলতা ছবিতে মাধবী মুখোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই ছবি সম্পূর্ণটাই শ্যুট করেছিলেন পরিচালক বাড়িতেই। 

610

কাপুরুষঃ এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৬৫ সালে। এখানেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায়। 

710

অরণ্যের দিনরাত্রীঃ ১৯৭০ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। এখানে সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর একই সঙ্গে অভিনয় করেছিলেন। 

810

অশনি সংকেতঃ এ এক অনবদ্য ছবি। ১৯৭৩ সালে তৈরি এই ছবি আজও টলিউডের সম্পদ। সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই ছবিতে এক অন্য লুকে পেয়েছিলেন দর্শকেরা। 

910

সোনার কেল্লাঃ প্রথম পর্দায় ফেলুদার আবির্ভাব এই ছবির মধ্যে দিয়েই। ১৯৭৪ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায় ফেলুদা হিসেবে নজর কেড়েছিলেন। 

1010

ঘরে বাইরেঃ ভিক্টর বন্দ্যোপাধ্যা, স্বাতীলেখা সেনগুপ্ত অভিনীত এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৮৪ সালে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাঠ ছিল ছবিতে নজর কাড়া। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos