Budget 2022-23: বাজেট ২০২২ থেকে কী পেলেন ভারতের সাধারণ করদাতারা

মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) কেন্দ্রীয় বাজেট ২০২২ (Union Budget 2022-23) উপস্থাপন করলেন লোকসভায়। আর বাজেট পেশের পর থেকেই, তা নিয়ে সরকার পক্ষ এবং বিরোধীদের মত-পাল্টা মতের লড়াই চলছে। কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খরগে (Mallikarjun Kharge) বলেছেন, এই বাজেট দ্রোনাচার্য ও অর্জুনের, একলব্যের নয়। অর্থাৎ, এটা একেবারেই ধনীদের, গরীবদের বাজেট নয়। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) এই বাজেটকে 'জনবান্ধব এবং প্রগতিশীল' বলেছেন প্রধানমন্ত্রী। কারা সঠিক বলছেন? ২০২২-২৩ সালের এই বাজেট গরীব মানুষ এবং মধ্যবিত্ত শ্রেনীর উপর কী প্রভাব ফেলবে? আসুন দেখে নেওয়া যাক - 
 

amartya lahiri | Published : Feb 1, 2022 2:31 PM IST

18
Budget 2022-23: বাজেট ২০২২ থেকে কী পেলেন ভারতের সাধারণ করদাতারা

আয়করের কাঠামো এবং হারে কোন পরিবর্তন করা হয়নি। যারা আপডেটেড ট্যাক্স রিটার্ন দাখিল করতে চান, তারা মূল্যায়নের বছরের শেষ থেকে পরের ২ বছরের মধ্যে একটি উইন্ডোতে তা করতে পারবেন। তাতে, যে যে আয় তিনি করদাতা জানাতে ভুলে গিয়েছেন, তা ঘোষণা করতে পারবেন। 
 

28

পিতামাতা বা অভিভাবকদের উপর নির্ভরশীল ভিন্নভাবে-সক্ষম ব্যক্তিদের বীমা প্রকল্পের ক্ষেত্রে পিতামাতা বা অভিভাবকরা তাদের জীবদ্দশাতেই অর্থাৎ, ৬০ বছর বয়সের আগেই এই বীমার দেয় বাবদ আয়করে ছাড় পাবেন। 

38

কেন্দ্রীয় বাজেট ২০২২-এর ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য ব্যক্তিগত করের ক্ষেত্রে প্রাপ্য খুব বেশি কিছু না থাকলেও, কোভিড-সম্পর্কিত লেনদেনের ক্ষেত্রে কর ছাড় দেওয়া হয়েছে। কোভিড-১৯ চিকিত্সার সময় যারা চিকিত্সার জন্য বা চিকিৎসাকালীন ব্যয়ের জন্য অর্থ পেয়েছেন, তাদের প্রদত্ত করের ক্ষেত্রে সামান্য রিলিফ দেওয়া হয়েছে।

48


রাজ্য সরকারি কর্মচারীদের জাতীয় পেনশন স্কিম বা এনপিএস (NPS) অ্যাকাউন্টে নিয়োগকর্তার অবদানের উপর কর কর্তনের সীমা ১০ শতাংশ থেকে ১৪ শতাংশে উন্নীত করা হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদার মতো সমান সামাজিক নিরাপত্তা যাতে তাঁরা পান, সেই লক্ষ্যেই এটা করা হয়েছে। 

58

৬০ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১৪ টি সেক্টরে প্রোডাক্টিভিটি লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিম চালু করা হবে। অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে নাগরিকদের দক্ষতা উন্নয়নের জন্য দক্ষতা ও জীবিকার জন্য ডিজিটাল ইকোসিস্টেম (DESH-Stack e-portal) চালু করা হবে।

68

জাতীয় ডিজিটাল স্বাস্থ্য ইকোসিস্টেম তৈরির জন্য একটি ওপেন প্ল্যাটফর্ম চালু করা হবে। মানসম্পন্ন মানসিক স্বাস্থ্য কাউন্সেলিং এবং যত্নের জন্য 'জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচি' চালু করা হবে।

78


পিএম আবাস যোজনার অধীনে ২০২২-২৩ সালে ৮০ লক্ষ বাড়ি সম্পূর্ণ করার জন্য ৪৮,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

88


ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এবং অ্যাপগুলিতে, ডিজিটাল টোকেনে বিনিয়োগ অর্থাৎ ভার্চুয়াল ডিজিটাল সম্পদের স্থানান্তর থেকে যে কোনও আয়ের উপর ৩০ শতাংশ কর লাগু করেছে সরকার। সরকার আরও জানিয়েছে এই ক্ষেত্রে কোনও ডিডাকশন বা ছাড় দেওয়া হবে না। লেনদেনের বিবরণ নজরে রাখার জন্য ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের সঙ্গে সম্পর্কিত অর্থপ্রদানের উপর ১ শতাংশ হারে টিডিএস (TDS) কার্যকর করার প্রস্তাবও দেওয়া হয়েছে। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos