কোনও রকম কাঠখড় না পুড়িয়েই পিএফ থেকে ১ লাখ টাকা তোলাার সুযোগ,মেডিক্যাল ইমার্জেন্সিতে নয়া সিদ্ধান্ত EPFO-র

-নাগরিকরা কোনও রকম মেডিক্যাল অ্যাডভান্স ক্লেমের অধীনে পেপার ওয়ার্ক ছাড়াই পাওয়া যাবে ১ লাখ টাকা তোলার সুযোগ। হাসপাতালের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে।
 

Kasturi Kundu | Published : Jan 14, 2022 7:19 AM IST

18
কোনও রকম কাঠখড় না পুড়িয়েই পিএফ থেকে ১ লাখ টাকা তোলাার সুযোগ,মেডিক্যাল ইমার্জেন্সিতে নয়া সিদ্ধান্ত EPFO-র

অতিমারি করোনর প্রথম ঢেউ যখন আছড়ে পড়েছিল তখন বহু সংখ্যক মানুষ কর্মহীন হয়ে পড়েছিল। বেকারত্বের যন্ত্রনাতেও ভুগেছে অনেকে। বেশ কিছু মানুষের আবার পকেটে টান পড়েছিল। সেই সময় জরুরি প্রয়োজনে মানুষের বিপদের সাথী হয়েছিল প্রভিডেন্ট ফান্ড। তখন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশনের তরফে ৭৫ শতাংশ পর্যন্ত টাকা তোলার অনুমতি দেওয়া হয়েছিল।
 

28

এবার সেই অনুমতিকেই আরও একটু জোরালো করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO। এই সংস্থার তরফে ঘোষণা করা হল নয়া সিদ্ধান্ত। করোনার তৃতীয় ঢেউয়ে যেভাবে অতি দ্রুত গতিতে সংক্রমনের হার বাড়ছে সেই দিকে নজর রেখেই একটি সিদ্ধান্ত নিয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন। এই সিদ্ধান্তে বলা হয়েছে নাগরিকরা কোনও রকম মেডিক্যাল অ্যাডভান্স ক্লেমের অধীনে পেপার ওয়ার্ক ছাড়াই পাওয়া যাবে ১ লাখ টাকা তোলার সুযোগ। 
 

38

অতিমারি করোনার কামড়ে মানুষের জীবন একেবারে অতিষ্ঠ। এক অজানা আতঙ্ক যেন গ্রাস করছে প্রতিটি মুহুর্তে।  এই রকম কঠিন পরিস্থিতিতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO-র তরফে মেডিক্যাল ইমার্জেন্সিতে টাকা তোলার নয়া সিদ্ধান্তে কিছুটা স্বস্তি পেল সাধারণ মানুষ।

48

মেডিক্যাল ইমার্জেন্সির সময় যাতে কাগজ পত্র নিয়ে কোনও রকম ঝামেলায় পড়তে না হয় সেই জন্য বিনা পেপার ওয়ার্কেই ১ লাখ টাকা তোলার অনুমতি দিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO । করোনার দ্বিতীয় প্রথং ও দ্বিতীয় ঢেউতে মেডিক্যাল ইমার্জেন্সি যেভাবে সকলের নজর করেছে, তৃতীয় ঢেউতে যাতে সহজে কঠিন পরিস্থিতিতে টাকার বন্দোবস্ত করা যায় সেই জন্য প্রভিডেন্ট ফান্ড থেকে বিনা কাগজপত্রেই টাকা তোলার বিশেষ সুবিধা প্রদান করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO । 

58

প্রভিডেন্ট ফান্ড থেকে মেডিক্যাল ইমার্জেন্সিতে টাকা তোলার জন্য বেশ কয়েকটি শর্ত রয়েছে।  যেমন- যদি আবেদন পত্রে ওয়ার্কিং ডে বা কাজের দিনের পরিসংখ্যান জমা দেওয়া হয় তাহলে ঠিক তার পরের দিনই টাকা ট্রান্সফার করা হবে। হাসপাতালের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা হবে। যদি বেসরকারি হাসপাতাল হয় তাহলে গোটা বিষয়টি খতিয়ে দেখেই তারপর টাকা দেবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO ।
 

68

মেডিক্যাল ইমার্জেন্সিতে কীভাবে টাকা তুলবেন সেটা জেনে নিন। এর জন্য প্রথম যেতে হবে www.epfindia.gov.in এই ওয়েবসাইটে। এরপর অনলাইন সার্ভিস অপশনে ক্লিক করতে হবে। এবার ৩১,১৯, ১০ সি এবং ১০ ডি ফর্ম ফিল-আপ করতে হবে। এবার আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের শেষ চারটি নম্বর ভেরিফিকেশনের জন্য দিতে হবে। এরপর প্রসিড টু ক্লেইম অপশনে ক্লিক করতে হবে। ড্রপ ডাউন মেনু থেকে ফর্ম ৩১ সিলেক্ট করতে হবে। তারপর টাকা তোলার যথাযথ কারন ব্যাখা করতে হবে। টাকার পরিমান ও হাসপাতালের বিলের ছবি দিতে হবে। সব শেষে নিজের ঠিকানা দিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই সম্পন্ন হবে গোটা প্রসেসটি। 
 

78

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অফ অর্গানাইজেশন বা EPFO-র এই নয়া সিদ্ধান্তে সাধারণ মানুষ মেডিক্যাল ইমার্জেন্সিতে অনেকটাই লাভবান হবে বলে মনে করা হচ্ছে। অতিমারি পরিস্থিতিতে আর্থিক দিক দিয়ে যাতে মানুষকে কোনও রকম সমস্যায় না পড়তে হয় সেই জন্যই এই  নয়া সিদ্ধান্ত গ্রহণ করেছে EPFO । 
 

88

প্রভিডেন্ট ফান্ড বিশেষত অবসরের পর মানুষের বিশেষ সহায় সম্বল হয়ে দাঁড়ায়। তাই মানুষ খুব প্রয়োজন না হলে প্রভিডন্ট ফান্ডের টাকা কেউ খরচ করে না। কিন্তু অতিমারি করোনা পরিস্থিতির জেরে আর্থিক  স্থিতি নষ্ট হওয়ার দরুণ মানুষ একপ্রকার বাধ্য হয়েই প্রভিডেন্ট ফান্ডের টাকা মেডিক্যাল ইমার্জেন্সিতে খরচ করছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos