আপনার বাড়িকে আলোকিত করতে উদ্যোগী কেন্দ্র,গ্রাম উজালা যোজনার আওতায় ১০ টাকার LED বাল্ব দিচ্ছে কেন্দ্র

কেন্দ্রীয় সরকারের গ্রাম উজালা যোজনা যে এলাকাগুলোতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেগুলি হল বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তেলঙ্গানা। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প চালু থাকবে। 
 

Kasturi Kundu | Published : Jan 14, 2022 6:27 AM IST

18
আপনার বাড়িকে আলোকিত করতে উদ্যোগী কেন্দ্র,গ্রাম উজালা যোজনার আওতায় ১০ টাকার LED বাল্ব দিচ্ছে কেন্দ্র

গ্রামের মানুষের জন্য বিশেষ প্রদান করে থাকেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী। গ্রাম্য এলাকার মানুষের জন্য ভিন্নস্বাদের প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র। সেই রকমই একটি প্রকল্প হল গ্রাম উজালা যোজনা। এই যোজনার আওয়াত মাত্র ১০ টাকার বিনিময়ে নিজের বাড়িকে আলোকিত করার সুযোগ পাচ্ছে প্রতিটি গ্রামবাসী।

28

কেন্দ্রের তরফে জানান হয়েছে, গ্রাম উজালা যোজনার আওতায় ইতিমধ্যেই প্রায় ৫০ লাখের বেশি এলইডি বাল্ব বিতরণ করেছে কেন্দ্র। এই সংখ্যক বাল্ব বিতরণ করে উল্লেখযোগ্য কৃতিত্বও অর্জন করেছে CESL । কেন্দ্রীয় সরকারের এই গ্রাম উজালা যোজনা যে এলাকাগুলোতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেগুলি হল বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তেলঙ্গানা। এই এলাকাগুলোর বিভিন্ন গ্রামে কেন্দ্রের গ্রাম উজালা যোজনা বাস্তবায়িত করেছে সরকার। 

38

২০২১ সাল থেকে ১০ টাকায় বিভিন্ন গ্রাম্য এলাকাকে আলোকিত করার জন্য় এলইডি পৌঁছে দেওয়ায় উদ্যোগী হয়েছিল। আর সেই জন্যই কেন্দ্রের তরফে গ্রাম উজালা যোজনা প্রকল্পের আওতায় এই স্কিম চালু করা হয়েছিল। বলা বাহুল্য, CESL মাত্র ১ দিনের মধ্যে ১ মিলিয়ন এলইডি বাল্ব বিতরণ করে রীতিমত নজির গড়েছে। 
 

48

নতুন বছর অর্থাৎ ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প চালু থাকবে। গ্রাম উজালা যোজনার আওতায় ৭ ওয়াট ও ১২ ওয়াটের এলইডি বাল্ব দেওয়া হয়ে থাকে। প্রতিটি পরিবার পিছু সর্বোচ্চ ৫ টি করে বাল্ব দেওয়া হয়। এর ফলে গ্রামীণ এলাকায় প্রতি বছর ৭১ কোটি ইউনিটের বেশি বিদ্যুৎ সাশ্রয় হওয়ার সুযোগ রয়েছে। এর ফলে বার্ষিক ২৫০ কোটি টাকা সাশ্রয় হবে বলে অনুমান। 

58

CESL-র কর্ণধার মহুয়া আচার্য এই বিষয় বলেছেন, গ্রাম্য এলাকার সার্বিক উন্নয়নের লক্ষ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে গ্রাম উজালা যোজনার আওতায় এই স্কিম চালু করা হয়েছিল। আপাতত বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকে এই প্রোগ্রাম চালু করা হয়েছে। তবে আগামী দিনে আরও বিস্তৃত এলাকা জুড়ে এই প্রকল্প চালু করার লক্ষ্য রয়েছে। তিনি আরও বলেন, আগামী এপ্রিলের মধ্যেই গোটা দেশেই এই গ্রাম উজালা যোজনা প্রকল্প চালু করার চেষ্টা করবে কেন্দ্র। 
 

68

গ্রাম উজালা যোজনার প্রকল্পের প্রধান বৈশিষ্ট্য হল, এই যোজনার আওতায় গ্রামীণ এলাকায় পরিবারগুলোকে মাত্র ১০ টাকায় এলইডি বাল্ব দেওয়া হবে। প্রতি পরিবার পিছু ৪ থেকে ৫ টি বাল্ব দেওয়া হলে গ্রামের মানুষের জীবন থেকে অন্ধকার কিছুটা দূর হবে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের এই গ্রাম উজালা যোজনা প্রকল্পের আওতায় আগামী দিনে ১৫ থেকে ২০ কোটি মানুষের মধ্যে এলইডি বাল্ব পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রকল্পের ফলে ৭৬.৫ মিলিয়ন টন কার্বন কম নির্গত হবে বলে মনে করা হচ্ছে। 

78

কেন্দ্রের গ্রাম উজালা যোজনার আওতায় যে এলইডি বাল্ব দেওয়া হচ্ছে তাতে ওয়াটের পরিমানও যথেষ্ঠ কম। তাই বিদ্যুৎ বিলও কম হওয়ার একটা প্রবণতা থাকে। এর ফলে গ্রামীন এলাকার মানুষের কিছুটা টাকাও সঞ্চয় হয়। 

88

মোদী সরকার গ্রামীণ এলাকার মানুষদের পাশে যেভাবে দাঁড়াচ্ছেন তাতে গ্রাম্য এলাার মানু।ষের মুখে চওড়া হাসি ফুটছে। উল্লেখ্য, কিছুদিন আগেই কৃষকদের অ্যাকাউন্টে কৃষি যোজনার দশম কিস্তির টাকাও পাঠিয়ছেন। শুধু গ্রাম্য এলাকাই কেন, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ওপরও রয়েছে মোদী সরকারের আশীর্বাদী হাত। তাই তো ২৬ জানুয়ারির আগেই কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতন বাড়ার সম্ভবনা প্রবল। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos