৬ কোটি নিস্ক্রিয় অ্যাকাউন্টের মধ্যে মহিলাদের সংখ্যা ২ কোটিরও বেশি, আপনি নেই তো সেই তালিকায়

প্রধানমন্ত্রীর জনধন যোজনায় দেশের গরিবদের জন্য দারুণ সুবিধা নিয়ে এসেছে। জনধন যোজনা অনুযায়ী দেশের গরিব মানুষেরা জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই অ্যাকাউন্টে গ্রাহকরা পাবেন একাধিক সুযোগ সুবিধা।  এবার জনধন  যোজনা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। গত মঙ্গলবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে প্রধানমন্ত্রী জনধন যোজনায় প্রায় ৬ কোটি অ্যাকাউন্ট নিক্রিয় হয়ে গিয়েছে। এবং এর মধ্যে মহিলাদের নিস্ক্রিয় হওয়া অ্যাকাউন্টের সংখ্যা  প্রায় ২ কোটিরও বেশি, আপনি নেই তো সেই তালিকায়, দেখে নিন আপনারটা।
 

Riya Das | Published : Aug 12, 2021 11:24 AM IST

19
৬ কোটি নিস্ক্রিয় অ্যাকাউন্টের মধ্যে মহিলাদের সংখ্যা ২ কোটিরও বেশি, আপনি নেই তো সেই তালিকায়
প্রধানমন্ত্রীর জনধন যোজনায় দেশের গরিবদের জন্য দারুণ সুবিধা নিয়ে এসেছে। প্রধানমন্ত্রীর জনধন যোজনায় এই অ্যাকাউন্টে গ্রাহকদের একাধিক সুবিধা দেওয়া হয়ে থাকে ৷ এবার জনধন যোজনা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।
29
গত মঙ্গলবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে প্রধানমন্ত্রী জনধন যোজনায় প্রায় ৬ কোটি অ্যাকাউন্ট নিক্রিয় হয়ে গিয়েছে। এর মধ্যে মহিলাদের নিস্ক্রিয় হওয়া অ্যাকাউন্টের সংখ্যা প্রায় ২ কোটিরও বেশি, আপনি নেই তো সেই তালিকায়।
39
রাজ্যসভার লিখিত জবাবে জানানো হয়েছে, ব্যাঙ্কের পক্ষ থেকে দেওয়া তথ্য অনুযায়ী, ২৮ আগস্ট ২০২১ প্রধানমন্ত্রী জনধন যোজনায় নিস্ক্রিয় হওয়া অ্যাকাউন্টের সংখ্যা প্রায় ৬ কোটি হয়ে গিয়েছে।
49

Good news for jandhan khata holders

59
এবার জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করানো হলে সমস্যায় পড়তে পাড়েন গ্রাহকদের ৷ কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করানো থাকলে সমস্ত রকম সুযোগ সুবিধাও আটকে দেওয়া হবে ৷
69
জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করলেই লোকসান হতে পারে ১.৩০ লক্ষ টাকা। কারণ এই জনধন অ্যাকাউন্টের গ্রাহকদের রুপে কার্ড দেওয়া হয়ে থাকে ৷ এবং এই কার্ডে ১ লক্ষ টাকা অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পাওয়া যায় ৷ আধারের সঙ্গে জনধন অ্যাকাউন্ট লিঙ্ক না করানো থাকলে এই সুবিধা পাবেন না ৷ এর জেরে ১ লক্ষ টাকা লোকসান হবে আপনার ৷
79

Good news for jandhan khata holders

89
এছাড়াও এসএমএস-এর মাধ্যমেও জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন। এসবিআই-তে যদি অ্যাকাউন্ট থাকে তাহলে গ্রাহকরা নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ বক্সে গিয়ে 'ইউআইডি' স্পেস 'আধার নম্বর' স্পেস 'অ্যাকাউন্ট নম্বর' লিখে '৫৬৭৬৭৬'নম্বরে মেসেজ পাঠিয়েও লিঙ্ক করাতে পারেন।
99
আপনার ব্যাঙ্কে গিয়ে জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন। আধার কার্ডের ফটো কপি ও পাসবুক নিয়ে যেতে হবে লিঙ্ক করানোর জন্য। এসএমএস ছাড়াও এটিএম থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন ৷ কিন্তু এক্ষেত্রে আধার কার্ডে বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে আলাদা মোবাইল নম্বর থাকলে লিঙ্ক করা কোনওভাবেই সম্ভব হবে না ৷
Share this Photo Gallery
click me!
Recommended Photos