Diwali Business Ideas - দীপাবলিতে শুরু করুন নিজস্ব ব্যবসা, জানুন কোন ধরনের ব্যবসায় আসতে পারে লাভ

ভারতীয় সংস্কৃতিতে (Indian Culture) জীবনের এক নতুন অধ্যায়ের সূচনা হয় দীপাবলি বা দিওয়ালির (Diwali) হাত ধরে। আলোর উৎসব দীপাবলিতে ঘরের প্রতিটি কোনে ছড়িয়ে পরে আলোর রোশনাই। সব অন্ধকার ঘুচে গিয়ে শুরু হয় নতুনভাবে পথ চলা। আজও দীপাবলির মরশুমে সকলের সঙ্গে ভাব বিনিময় থেকে শুরু করে মিষ্টি মুখ করানোর রেওয়াজ কম বেশি প্রতিটি পরিবারেই চোখে পরে। বিশেষ করে উৎসবের এই শুভক্ষণে বিভিন্ন সংস্থা গুলোর তরফেও প্রতিটি কর্মচারীকে দেওয়া হয় আকর্ষণীয় উপহার, সেই সঙ্গে মুখ মিষ্টি মাস্ট। কোনও কোনও জায়গায় আবার দেওয়া হয় দিওয়ালি বোনাসও। বাঙালি-অবাঙালি নির্বিশেষে আলোর উৎসব দীপাবলি হোক বা দিওয়ালি গা ভাসায় আনন্দের জোয়ারে। উৎসবের মরশুমকে হাতিয়ারকে করে ব্যবসায়িক লাভের ময়দানে নামে বিভিন্ন বিভাগ, তা সে অনলাইন শপিং অ্যাপ হোক বা ব্যাঙ্কং সেক্টর। আপনিও দিওয়ালিতে হয়ে উঠতে পারেন একজন লাভবান ব্যবসায়ী। কিন্তু প্রশ্ন হল কেমন করে, তাই তো...তাহলে এক নজরে দেখে নিন দিওয়ালিতে কি কি ধরনের ব্যবসায় (which Type Of business) আপনি হাতেখড়ি দিতে পারেন।

Asianet News Bangla | Published : Nov 1, 2021 3:57 AM IST / Updated: Nov 02 2021, 04:52 PM IST

18
Diwali Business Ideas - দীপাবলিতে শুরু করুন নিজস্ব ব্যবসা, জানুন কোন ধরনের ব্যবসায় আসতে পারে লাভ

উৎসবের মরশুমে সকলেই বাড়ি ঘর পরিষ্কার করে নতুন ভাবে সাজিয়ে তোলে। পকেট ভারি থাকলে আইকনিক কালেকশন দিয়ে ঘরও সাজিয়ে ফেলেন। ইচ্ছে হলে ঘরের দেওয়ালের রং পরিবর্তন করে নতুন সাজে সাজিয়ে তোলে নিজের প্রিয় বাড়িটিকে। আউটসোরসিং ক্লিনিং সার্ভং(Cleaning Service) আজকাল কিন্তু বেশ জনপ্রিয়। ইচ্ছে হলে সেই সব কোম্পানির সঙ্গে যোগাযোগ করে শুরু করে ফেলতে পারে ক্লিনিং সার্ভিয়ের (Cleaning Service)এই ব্যবসা। ক্ষমতা থাকলে নিতে পারেন ঘর রং করার কনট্রাক্টও।

28

উৎসব মানেই চাই মুচমুচে মুখোরোচক স্ন্যাক্স। উৎসবের মরশুমে খাই-খাই বাই আট থেকে আশি সকলের সমান। আজকাল তো হোমমেড ফুডের(Homemade food) চাহিদা একেবারে তুঙ্গে। হোমমেড চকলেট, কেক, কুকিস সহ নানান রকমের খাবারের পসরা সাজিয়ে সোশ্যাল সাইটে ছবি পোস্ট করেন বিক্রেতারা। শুধু তাই নয়, কবিরাজি থেকে কাটলেট, স্যান্ডউইচ থেকে বার্গার সব ধরনের হোমমেড স্ন্যাক্স আইটেম একেবারে সুপারহিট। আপনার বাড়িতে যদি একটু জায়গা থাকে আর রন্ধন শিল্পে নিপুনা হন তাহলে এই দিওয়ালিতে শুরু করে ফেলুন হোমমেড ফুডের নিজস্ব ব্যবসা। 
 

38

দিওয়ালির হিট আইটেম ড্রাই ফ্রুটস(Dry Fruits)। এই উৎসবের মরশুমে বাঙালি থেকে অবাঙালি সকলেরই গিফট আইটেমের জন্য প্রথম পছন্দ ড্রাই ফ্রুটস। তবে এক্ষেত্রে একটা জিনিস একটু মাথায় রাখতে হবে, গিফট আইটেম হিসাবে ড্রাই ফ্রুটস(Dry Fruits) পপুলার ঠিকই, তবে তার জন্য চাই একটা সুন্দর গিফট বক্সও। তাই কাস্টোমাইজড গিফট বক্স তৈরি করে সেখানে ভিন্ন ধরনের ড্রাই ফ্রুটস(Dry Fruits) সাজিয়ে তৈরি করে ফেলতে পারেন একটা প্রপার গিফট প্যাকেজ। বিভিন্ন ধরনের চকলেটের মিশেলেও এই রকম একটা কাস্টোমাইজড গিফট(Customized gift) সকলের নজর কারবে।

48

ডাইনিং রুম থেকে বেডরুম, প্রায় পুরোটাই নতুনভাবে সাজানোর জন্য প্রয়োজন হয় এক্সক্লুসিভ হোম ডেকর আইটেমের(Home Décor items)। আজকাল অবশ্য হ্যান্ড মেইড প্রোডাক্টস(Hand Made Items), বিভিন্ন জিনেসের ওপর হ্যান্ড পেইন্ট(Hand paint) চলে এসেছে এক্সক্লুসিভ কালেকশনের আওতায়। মাটির ঘটের ওপর পেইন্টিং, কাঁচের বোতলের ওপর হ্যান্ড পেইন্ট করা জিনিস গুলো ঘর সাজানোর জন্য একেবারে ট্রেন্ডি প্রোডাক্ট। এই সময় ঘর সাজানোর আরও একটা উদ্দেশ্য থাকে, উৎসবের মরশুমে গেট টুগেদার পার্টি। দিওয়ালি ডেকরেশনের জন্যও কিন্তু লোকের চাহিদা কিছু কম নয়। তাই আপনার আয়ত্তের মধ্যে থাকলে দিওয়ালি সেলিব্রেট করুন নতুন ব্যবসসার সঙ্গে।

58

আজকাল দিওয়ালিতে বাজি ফাটানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু ফায়ার ক্রাকার্স(Fire Crackers) ছাড়া দিওয়ালি কি করে সম্ভব...তাই তো অভিনব পদ্ধতিতে তৈরি হচ্ছে গ্রিন ক্রাকার্স(Green Crackers)। স্বল্প পুঁজি বিনিয়োগে দীপাবলিতে শুভ উদ্ভোধন করতে পারেন গ্রিন ক্রাকার্স স্টোরের(Green Crackers store)। 

68

যে কোনও আনন্দের মুহুর্ত ফ্রেমবন্দি করার একমাত্র উপায় ফটোগ্রাফি(Photography) হোক বা ভিডিওগ্রাফি(Videography)। প্রি-ওয়েডিং শ্যুট বা পোস্ট ওয়েডিং, বার্থ ডে পার্টি, ফ্যামিলি প্রোগামের জন্য অল টাইম হিট ফটোগ্রাফি বা ভিডিওগ্রাফি। গেট টুগেদার পার্টিতে ছয়লাপ হয়ে যায় দিওয়ালির মরশুম। সেই বিশেষ মুহুর্তগুলোকে চিরদিনের জন্য স্মৃতির আঙিনায় বেঁধে রাখতে এই ব্যবসার জুড়ি মেলা ভার।
 

78

ঘরে বসে দিওয়ালিততে স্পা প্যাকেজ সার্ভিস(Spa package Service) কিন্তু বরাবরই আকষর্ণীয়। আর এই করোনা পরিস্থিতিতে এই সার্ভিসের চাহিদা বেড়েছে বই কি কমেনি। এই বিষয় যদি আপনার সঠিক জ্ঞান থাকে তাহলে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে শুরু করে ফেলুন দিওয়ালি স্পা প্যাকেজ। 

88

প্রত্যেক উৎসবের আগেই ফ্যাশন দুনিয়ায়(Fashion) চলে আসে নতুন ট্রেন্ড। দিওয়ালির মরশুমও তার ব্যতিক্রম নয়। অনেক সময় ট্রেন্ডি পোষাক(Trendy Outfit) একদমই বাজেট ফ্রেন্ডলি হয় না। তাই আপনি যদি একজন ভালো ফ্যাশন ডিজাইনার হয়ে থাকেন তাহলে সকলের সাধ্যের মধ্যে সাধ পূরনের জন্য এই ব্যবসা শুরু করলে কিন্তু বিফলে যাবে না। তাহলে এবারের দিওয়ালি সেলিব্রেট করুন নতুন ব্যবসায় হাতেখড়ির সঙ্গে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos