রেলযাত্রার আগেই ঘরে বসে জেনে নিন আপনার জন্য সিট রয়েছে কিনা, কীভাবে জানবেন দেখে নিন

শুধু ট্রেনের সিটই নয়, পাওয়া যাবে রেলের ভাড়া সংক্রান্ত তথ্যও । আপনার স্টেশন থেকে গন্তব্য যেতে ভাড়ার পরিমান জানতে প্রথমে ইন্ডিয়ান রেলওয়ে প্যাসেঞ্জার অনকোয়ারি ওয়েবসাইটে যেতে হবে।

Kasturi Kundu | Published : Jan 9, 2022 8:37 AM IST / Updated: Jan 09 2022, 02:09 PM IST

18
রেলযাত্রার আগেই ঘরে বসে জেনে নিন আপনার জন্য সিট রয়েছে কিনা, কীভাবে জানবেন দেখে নিন

আজকাল বাড়ি বসেই সেরে ফেলা যাচ্ছে সমস্ত গুরুত্বপূর্ণ কাজকর্ম। করোনা আবহে খুব প্রয়োজন ননা পড়লে বাড়ির বাইরে কেও পা রাখছে না। এই পরিস্থিতিতে যদি আপনার কোথাও বেড়তে হয়, বিশেষ করে ট্রেন জার্নি করতে হয়ে তাহলে ঘরে বসেই আপনার প্রয়োজনীয় ট্রেনের যাবতীয় তথ্য পেয়ে যাবেন। 

28

হঠাৎ করে বা প্রিপ্ল্যানড যেটাই হোক না কেন, ট্রেন জার্নির আগে অবশ্যই দেখে নেওয়া দরকার ট্রেনের সমস্ত সিট বুকিং হয়ে গেছে নাকি কিছু সিট বুকিং এখনও বাকি আছে। এই বিষয়টি আগে থেকে জানা থাকলে আপনার যাত্রার ক্ষেত্রেও অনেকখানি সুবিধা পাওয়া যাবে। তাই কোথাও  যাওয়ার আগে অবশ্যই ঘরে বসে এগুলো জেনে নিন। বাড়ি বসে যখন এত সুবিধা উপভোগ করা যায় তখন সেই সুযোগের সদব্যবহারও করা উচিত। শুধু ট্রেনের সিটই নয়, রেলের ভাড়া সংক্রান্ত তথ্যও পাওয়া যাবে। 

38

আপনার স্টেশন থেকে গন্তব্য স্টেশনে পৌঁছাতে কত ভাড়া লাগবে সেটা বাড়ি বসেই জেনে নেওয়া সম্ভব। জেনে নিন কীভাবে জানবেন। আপনার স্টেশন থেকে গন্তব্য যেতে ভাড়ার পরিমান জানতে প্রথমে ইন্ডিয়ান রেলওয়ে প্যাসেঞ্জার অনকোয়ারি ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হল http://www.indianrail.gov.in/enquiry/StaticPages/StaticEnquiry.jsp?StaticPage=index.html&locale=en
 

48

ওয়েবসাইটে প্রবেশ করার পর ওপরের মেনুতে ফেয়ার এনকোয়ারি সেকশন অপশানে ক্লিক করতে হবে। সেখানে ফেয়ার এনকোয়ারি সিস্টেমের একটি অপশান আসবে। সেখানে ট্রেনের নম্বরটি বসাতে হবে। এরপর দিতে হবে জার্নির তারিখ। তারপর গন্তব্য স্টেশনের নাম দিতে হবে। এবার আপনি কোন ক্লাসের টিকিট কাটবেন সেটা ড্রপ ডাউন মেনু থেকে নির্বাচন করতে হবে। এবার গেট ফেয়ার-এ ক্লিক করলে দেখতে পাওয়া যাবে ভাড়ার টাকার পরিমান। 
 

58

স্টেশনগুলিতে যাত্রীদের উন্নত পরিষেবা প্রদানের জন্য স্টেশনগুলো পুনঃনবীকরণ করার পদক্ষেপ নিয়েছে রেল। উল্লেখ্য এই টাকা যাত্রীদের পকেটে থেকেই কাটা হচ্ছে। কারন খুব শীঘ্রই বাড়তে চলেছে রেলের ভাড়া। আর এই ভাড়া বাড়ার অর্থই হল যাত্রীরা বেশী টাকা দিয়ে টিকিট কাটবে আর সেই টাকাতেই রেল তাৎ যাত্রীদের উন্নত পরিষেবা দেবে।

68

এসি থেকে স্লিপার ক্লাস ও অসংরক্ষিত আসন সর্বক্ষেত্রেই বাড়ছে রেলের ভাড়া। এসি ক্লাসের জন্য ভাড়া বাড়ছে ৫০ টাকা, স্লিপার ক্লাসের জন্য ২৫ টাকা এবং অসংরক্ষিত ক্লাসের জন্য ভাড়া বাড়ছে ন্যূনতম ১০ টাকা। আপনার স্টেশন থেকে গন্তব্য স্টেশনের ওপর ভিত্তি করেই টিকিটের দাম নির্ধারণ করা হবে। 
 

78

তবে রেলের তরফে জানান হয়েছে, সাবআরবান রেল জার্নির জন্য ভাড়া লাগবে না। তবে বাকি ক্ষেত্রে রেলের ভাড়া বৃদ্ধি মধ্যবিত্তের পকেটে চাপ সৃষ্টি করবে। করোনা আবহের মাঝেই রেল ভাড়া বৃদ্ধিতে কপালে চিন্তার ভাঁজ সাধারণের। 

88

রেলের এই সুবিধার ফলে উপকৃত হবে সাধারণ মানুষ। চটজলদি কোনও জায়গার টিকিট বুকিং করতে হেল কোনও এজেন্টের সাহায্য নিতে হবে না। নিজেই অনলাইন পরিষেবা মারফত টিকিটের যাবতীয় তথ্য যাবেন এবং টিকিট বুকিং-ও করতে পারেবন। নিজের টিকিট নিজেই বুকিং করার ফলে এজেন্টেকেও অতিরক্ত টাকা দেওয়ার প্রয়োজন পড়বে না। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos