Doorstep Banking-অতিমারি করোনা পরিস্থিতি মোকাবিলায় ফিরল ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা,লাগবে অতিরিক্ত চার্জ

করোনা পরিস্থিতি মানুষের মধ্যে উদ্বেগ  তৈরি করছে। এই উদ্বেগ থেকে মানুষকে কিছুটা স্বস্তি দিতে উদ্যোগী হয়েছে বিভিন্ন লেনদেনকারী সংস্থা বা ব্যাঙ্ক। গ্রাহকের সুবিধার্থে নিয়ে এসেছে ডোরস্টেপ ব্যাঙ্কিং। 
 

Kasturi Kundu | Published : Jan 8, 2022 8:28 AM IST

110
Doorstep Banking-অতিমারি করোনা পরিস্থিতি মোকাবিলায় ফিরল ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা,লাগবে অতিরিক্ত চার্জ

অতিমারি করোনার বাড়বাড়ন্তের জেরে ফের গৃহবন্দি হচ্ছেন অনেকেই। করোনা পরিস্থিতি মোকাবিলা করতে বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মাচারী থেকে অন্যান্যা বিভিন্ন ক্ষেত্রেও জারি হয়েছে বেশ কিছু নির্দেশিকা। এই করোনা পরিস্থিতি মানুষের মধ্যে উদ্বেগ  তৈরি করছে। এই উদ্বেগ থেকে মানুষকে কিছুটা স্বস্তি দিতে উদ্যোগী হয়েছে বিভিন্ন লেনদেনকারী সংস্থা বা ব্যাঙ্ক। গ্রাহকের সুবিধার্থে নিয়ে এসেছে ডোরস্টেপ ব্যাঙ্কিং। 

210

এবার থেকে আর ব্রাঞ্চে গিয়ে টাকা তোলা বা টাকা জমা দেওয়ার কাজ করতে হবে না। বাড়ি বসেই পেয়ে যান এই বিশেষ সুবিধা। করোনার দ্বিতীয় ঢেউ যখন সাধারণের ত্রাস হয়ে উঠেছিল তখন বিভিন্ন ব্যাঙ্কের এই ডোরস্টেপ পরিষেবা খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। বর্তমানে করোনা পরিস্থিতি ফের জটিল হওয়ায় ব্যাঙ্ক চত্বরে ভিড় এড়াতে আবারও এই ডোরস্টেপ পরিষেবা ফিরিয়ে আনছে বিভিন্ন ব্যাঙ্কগুলো। 

310

ইতিমধ্যেই বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি-র তরফে ব্যাঙ্কের গ্রাহকদের কাছে ডোরস্টেপ ব্যাঙ্কিং-র মেসেজ আসা শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, বর্ষীয়ান গ্রাহকরাই এই ডোরস্টেপ ব্যাঙ্কিং-র এই বিশেষ সুবিধা পাবেন। এই পরিষেবার মাধ্যমে আপনি ঘরে বসেই টাকা তোলা ও টাকা জমা দেওয়ার মত প্রাথমিক গুরুত্বপূর্ণ কাজের জন্য আবেদন করতে পারবেন। ৫ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত তোলার ও জমা দেওয়ার সুবিধা পাওয়া যাবে।  

410

ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পেতে গেলে আপনাকে নিকটবর্তী ব্রাঞ্চে যোগাযোগ করতে হবে বা ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েই দেখে নিতে পারেন আরনার ব্যাঙ্ক ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করছে কিনা। এছাড়াও কাস্টমার কেয়ার সার্ভিসে ফোন করেও  এই বিষয় তথ্য সংগ্রহ করতে পারেন। করোনা পরিস্থিতি সামলাতেই ব্যাঙ্কগুলোর ডোরস্টেপ পরিষেবা গ্রহণ করা উচিত। এই মুহুর্তে আইসিআইসিআই ব্যাঙ্ক ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ রেখেছে। 

510

একটা বিষয় কিন্তু মাথায় রাখতে হবে যে, বিভিন্ন ব্যাঙ্কের ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা কিন্তু বিনামূল্যে পাওয়া যাবে না।  যে ব্যাঙ্কগুলো এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা চালু করছে তাদের বিভিন্ন চার্জও রয়েছে। এক এক একটি ব্যাঙ্কের ডোরস্টিপ ব্যাঙ্কিং পরিষেবার চার্জ এক এক রকমের। 

610

ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দিচ্ছে এইচডিএফসি ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের বর্ষীয়ান গ্রাহকরা ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পেয়ে যাবে। রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ফোন করে এই পরিষেবা পাওয়া যাবে। এই ব্যাঙ্কের ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবায় টাকা তোলার সর্বোচ্চ পরিমান ২৫ হাজার। আর সর্বনিম্ন টাকার পরিমান ৫ হাজার। টাকা তোলা এবং জমা দেওয়ার জন্য লাগবে ২০০ টাকা আর দিতে হবে প্রয়োজনীয় কর। প্রতিদিন বেলা ৩ টে পর্যন্ত এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবার আবেদন গ্রহণ করা হবে। 

710

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফেও এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করা হচ্ছে। নন ফিন্যান্সিয়াল লেনদেনের জন্য খরচ হবে ৬০ টাকা। সেই সঙ্গে দিতে হবে জিএসটি। ফিন্যান্সিয়াল লেনদেনের জন্য দিতে হবে ১০০ টাকা আর জিএসটি। প্রতিদিন টাকা তোলা ও জমা দেওয়ার সর্বোচ্চ পরিমান  ২০ হাজার টাকা। 

810

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও চালু করেছে ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা। ৭০ বছরের উর্ধ্বে গ্রাহকদের জন্য এই পরিষেবা চালু করেছে।  ৫ কিলোমিটারের মধ্যে গ্রাহকদের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক DSB পরিষেবা প্রদান করছে। ফিন্যান্সিয়াল লেনদেনের জন্য দিতে হবে ১০০ টাকা আর জিএসটি। অন্যদিকে ফিন্যান্সিয়াল লেনদেনের জন্য খরচ হবে ১০০ টাকা আর জিএসটি। 
 

910

ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা প্রদানকারী ব্যাঙ্কের তালিকায় রয়েছে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক। ৬০ বছরের বেশী বয়স্ক নাগরিকরা এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা পেয়ে যাবেন। এই ব্যাঙ্কের রেডিস্ট্রার্ট গ্রাহকরাই একমাত্র কোটক মহিন্দ্রা ব্যাঙ্কের ডোরস্টিপ ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণের আওতায় পড়বে। 

1010

করোনা পরিস্থিতিতে বয়স্ক নাগরিকদের জন্য বিভিন্ন ব্যাঙ্কের ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা যে লাভবান হবে তা আর বলার অপেক্ষাই রাখে না। এই পরিষেবার জন্য গ্রাহককে কিছু টাকা খরচ করতে হবে ঠিকই, তবে এই অতিমারি পরিস্থিতিতে ব্যাঙ্কের ভিড় এড়িয়ে চলার সুবিধাটা পাবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos