বিবাহিতদের জন্য দুর্দান্ত সুযোগ, এই সরকারি স্কিমে প্রতি মাসে মিলবে ১০ হাজার টাকা পেনশন

দেশের মানুষের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনা নিয়ে এসেছে। এতে ভবিষ্যতে সঞ্চয় অনেকটাই সুরক্ষিত হবে।  ভবিষ্যতের কথা ভেবেই নানা প্রকল্পে টাকা ইনভেস্ট করেন বয়স্করা। তবে ইনভেস্ট করলেই হল না,  কোন প্রকল্পে বিনিয়োগ করলে মিলবে ভাল রিটার্ন তা জানতে হবে সবার আগে। এই প্ল্যানের সুবিধা অনুযায়ী  স্বামী এবং স্ত্রীর আলাদা অ্যাকাউন্ট থেকে মাসে ১০ হাজার টাকা করে পেনশন পাবেন ঘরে বসেই। কীভাবে মিলবে এই সুবিধা, জেনে নিন বিস্তারিত।

Riya Das | Published : Sep 21, 2021 8:18 AM IST

19
বিবাহিতদের জন্য দুর্দান্ত সুযোগ, এই সরকারি স্কিমে  প্রতি মাসে মিলবে ১০ হাজার টাকা পেনশন

ভবিষ্যতের কথা ভেবেই নানা প্রকল্পে টাকা ইনভেস্ট করেন বয়স্করা। তবে ইনভেস্ট করলেই হল না,  কোন প্রকল্পে বিনিয়োগ করলে মিলবে ভাল রিটার্ন তা জানতে হবে সবার আগে।

29

দেশের মানুষের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনা নিয়ে এসেছে। এতে ভবিষ্যতে সঞ্চয় অনেকটাই সুরক্ষিত হবে। এই প্ল্যানের সুবিধা অনুযায়ী  স্বামী এবং স্ত্রীর আলাদা আলাদা অ্যাকাউন্ট থেকে ঘরে বসেই পেনশন পাবেন।

39


কেন্দ্রীয় সরকারের এই প্ল্যান  বেশ জনপ্রিয় হয়েছে। এই প্ল্যানে আরও বেশ কিছু সুবিধা রাখা হয়েছে। সুবিধা অনুযায়ী স্বামী এবং স্ত্রী আলাদা আলাদা অ্যাকাউন্ট থেকে মাসে ১০ হাজার টাকা পেনশন পাবেন।

49

২০১৫ সালে অটল পেনশন যোজনা চালু হয় ৷ চলতি মাসের ১ জুলাই থেকে অটল পেনশন যোজনার জন্য অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্ট থেকে টাকা কাটা শুরু হয়ে গিয়েছে ৷ এই প্রকল্পে টাকা রেখে পেনশন পেতে পারবেন গ্রাহকেরা।

59

 কোভিড ১৯-এর জন্যই এই যোজনার  টাকা কাটা বন্ধ রাখা হয়েছিল ৩০ জুন পর্যন্ত ৷ তবে বর্তমান নিয়ম অনুযায়ী এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত এই যোজনার জন্য কারও টাকা বাকি থাকলে তা ৩০ সেপ্টেম্বরের মধ্যে অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে ৷ এর জন্য বাড়তি কোনও পেনাল্টি চার্জ নেওয়া হবে না ৷

69

প্রধানমন্ত্রীর অটল পেনশন যোজনায় সরকার ন্যূনতম পেনশনের নিশ্চয়তা দেয়। ১৮ বছর বয়স থেকে ৪০ বছর পর্যন্ত এই স্কিমের আওতায় আসতে পারবেন গ্রাহকরা। তবে সেক্ষেত্রে কিছু নিয়মবদল হবে। 

79

১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন গ্রাহকেরা। তবে স্বামী এবং স্ত্রী আলাদা আলাদা অ্যাকাউন্ট থেকে মাসে ১০ হাজার টাকা পেনশন পাবেন। ৬০ বছর পর থেকেই মিলবে এই পেনশনের টাকা। পেনশন গ্রাহকের যদি মৃত্যু হয় তাহলে তার  স্বামী  বা স্ত্রীএই টাকা পাবেন। এছাড়া দুজনেরই যদি মৃত্যু হয় তাহলে  নমিনিকে দেওয়া হবে পুরো টাকা।

89

যেমন মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে, অর্থাৎ প্রতিদিন ৭ টাকা করে রাখলেই ৬০ বছর বয়সের পর থেকে ৫০০০ টাকা করে নিজের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন গ্রাহকেরা।  স্বামী এবং স্ত্রী আলাদা অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা পেনশন পাবেন।

99

ইতিমধ্যেই ২কোটিরও বেশি মানুষ এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করেছেন।  এই পেনশনের সুবিধা নিতে গেলে কোনও ব্যাংক বা পোস্ট অফিসে অবশ্যই সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে গ্রাহকের।

Share this Photo Gallery
click me!
Recommended Photos