কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী WHOর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন, দেখুন কী কী বললেন তিনি

ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের টিকা নিয়ে আশা প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানীয় সৌম্যা স্বামীনাথন। তিনি বলেছেন কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের যেসব তথ্য তাঁদের হাতে রয়েছে যা যথেষ্টই সন্তোষজনক। অগাস্টের মধ্যে অথবা শেষের দিকে এটির অনুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Asianet News Bangla | Published : Jul 9, 2021 8:05 AM IST

17
কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী WHOর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন, দেখুন কী কী বললেন তিনি

হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের তৈরি করা কোভ্যাক্সিন নিয়ে রীতিমত আশা প্রকাশ করেলন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সৌম্যা স্বামীনাথন। তিনি বলেছেন খুব তাড়াতাড়ি এটি জরুরি ব্যবহারের জন্য অমুমোদন দিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
 

27

স্বামীনাথনের কথায় অগাস্টের মাঝামাঝি অথবা শেষের দিকে কোভ্যাক্সিনকে জরুরি অনুদন দেওয়া হবে। তয় দফায় ট্রায়ালের তথ্য যথেষ্টই স্বাস্তিদায়েক বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। 

37

সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, তিনি মনে করেন তৃতীয় দফায় ট্রায়ালের ভালো হয়েছে। কোভ্যাক্সিনের সামগ্রিক কার্যকারিতা যথেষ্ট ভালো। কিন্তু ডেল্টার বিরুদ্ধে এটি যথেষ্ট কার্যকর নয়। তবে টিকাটি  করোনারভাইরাসের বিরুদ্ধে কার্যকর বলেও জানিয়েছেন তিনি। 
 

47

একই সঙ্গে বিজ্ঞানী ইঙ্গিত দিয়েছিলেন ভারতের তৈরি কোভ্যাক্সিন সুরক্ষা আর কার্যকারিতা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে মানদন্ড রয়েছে তা অতিক্রম করতে পেরেছে। 

57

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন,২৩ জুন প্রাক আবেদন জমা দেওয়া হয়েছে। ডেটা প্যাকেজও জমা দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী একাধিক গোষ্ঠী তা পর্যালোচনা করবে।

67

সুরক্ষা, গুণমান, উপাদান, সবকিছুই খতিয়ে দেখা হবে। তারপরই কোভ্যাক্সিন নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আর এই প্রক্রিয়া চালাতে অগাস্ট মাস লাগবে বলেও জানিয়েছেন তিনি। 

77

ভারত বায়োটেকের পক্ষ থেকে  আগেই জানান হয়েছে কোভিডের বিরুদ্ধে ৯৩.৪ শতাংশ কার্যকর। ডেল্টার বিরুদ্ধে এটি ৬৩.৬ শতাংশ কার্যকর। ইতিমধ্যেই ভারত ব্রাজি, ইরান, ফিলিপাইনসহ বেশ কয়েকটি দেশে কোভ্যাক্সিন সরবরাহ করেছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos