নতুন যোগ দিলেন ৭ জন, ছবিতে ছবিতে চিনে নিন টিম মোদীর মহিলা একাদশ-কে

বরাবরই মন্ত্রীসভায় মহিলাদের গুরুত্ব দিয়ে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর আমলেই ভারত প্রথম মহিলা বিদেশ, ও অর্থমন্ত্রী পেয়েছে। ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার সময় মোদী মন্ত্রিসভায় মহিলার সংখ্যা ছিল ৬, ২০১৯-এ প্রথম মন্ত্রিসভার সম্প্রসারণে মহিলা ছিলেন ৭ জন। বুধবারের মোদীর দলে যোগ দিয়েছেন আর সাতজন নতুন মহিলা মুখ। সব মিলিয়ে রদবদল ও সম্প্রসারণের পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রথমবার মোট ১১ জন মহিলা মন্ত্রী হলেন। চিনে নেওয়া যাক টিম মোদীর এই মহিলা একাদশ'কে -

 

Asianet News Bangla | Published : Jul 8, 2021 12:11 PM IST

111
নতুন যোগ দিলেন ৭ জন, ছবিতে ছবিতে চিনে নিন টিম মোদীর মহিলা একাদশ-কে

নির্মলা সীতারমণ

৬২ বছর বয়সী নির্মলা সীতারমণ বর্তমানে দেশের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। ২০১৪ সাল থেকেই তিনি রাজ্যসভায় সদস্য। প্রথম মোদী মন্ত্রিসভায় নির্মলা সীতারমনকে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। ইন্দিরা গান্ধীর পর তিনিই ছিলেন দেশের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষা মন্ত্রী এবং প্রথম মহিলা হিসাবে অর্থ মন্ত্রকের পূর্ণমন্ত্রী।

211

স্মৃতি ইরানি

৪৫ বছর বয়সী প্রাক্তন টেলি তারকা স্মৃতি ইরানি বর্তমানে ভারতের নারী ও শিশু কল্যান মন্ত্রী। আমেঠি আসনে রাহুল গান্ধীকে পরাজিত করে তিনি লোকসভায় এসেছেন। ভারতীয় জনতা পার্টির অন্যতম প্রধান নেত্রীও তিনি।

311

সাধ্বী নিরঞ্জন জ্যোতি

৫৪ বছরের সাধ্বী নিরঞ্জন জ্যোতি-কে ২০১৪ সালের নভেম্বরে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের প্রতিমন্ত্রী করা হয়েছিল। দ্বিতীয় নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় তিনি গ্রামোয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

411

মীনাক্ষী লেখি

নয়াদিল্লি আসন থেকে পরপর দু'বারের সাংসদ মীনাক্ষী লেখিকে বিদেশ মন্ত্রক এবং সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব  দেওয়া হয়েছে।

 

511

রেনুকা সিং সরুতা

৫৭ বছর বয়সী ছত্তিশগড়ের এই বিজেপি নেত্রী বর্তমানে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার উপজাতি বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী।

611

অনুপ্রিয়া সিং প্যাটেল

৪০ বছর বয়সী আপনা দলের নেত্রী অনুপ্রিয়া সিং প্যাটেল এর আগে মোদী মন্ত্রীসভায় স্বাস্থ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন। বুধবার তাঁকে বাণিজ্য ও শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। রাজনীতিতে আসার আগে তিনি অ্যামিটি বিশ্ববিদ্যালয়ে অধ্য়াপনা করতেন।

711

সুশ্রী শোভা করন্দলাজে

কর্ণাটকের বিজেপি নেত্রী ৫৫ বছরের শোভা করন্দলাজে কে দেওয়া হয়েছে কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব। তিনি কর্ণাটক বিজেপির রাজ্য সহ-সভাপতিও বটে।

 

811

প্রতিমা ভৌমিক

ত্রিপুরা থেকে প্রথম রাজনীতিবিদ হিসাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দিয়ে ইতিহাস রচনা করেছেন ৫২ বছর বয়সী প্রতিমা ভৌমিক। তিনি সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী হিসাবে কাজ করবেন।

911

ভারতী প্রবীন পওয়ার

৪২ বছর বয়সী মহারাষ্ট্রের দিন্দোরি কেন্দ্র থেকে নির্বাচিত সাংসদ ড. ভারতী প্রবীন পাওয়ারকে বুধবার কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

 

1011

দর্শনা বিক্রম জর্দোশ

৬০ বছর বয়সী দর্শনা বিক্রম জর্দোশ ৪ দশক ধরে রাজনীতিতে আছেন। তিনি সুরাত পৌর কর্পোরেশনের একজন কর্পোরেটর এবং গুজরাট সমাজকল্যাণ বোর্ডের সদস্য। 'সংস্কৃতি' নামে একটি শিল্প ও সাংস্কৃতিক সংগঠন-ও চালান। ২০১৯-এ গুজরাটের সুরাত লোকসভার থেকে তৃতীয়বারের জন্য সাংসদ হয়েছেন তিনি।  তাঁকে করা হয়েছে রেল এবং বস্ত্র মন্ত্রকের প্রতিমন্ত্রী।

1111

অন্নপূর্ণা দেবী যাদব

ঝাড়খণ্ডের কোডারমা লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত ৫১ বছর বয়সী অন্নপূর্ণা দেবী যাদব, বুধবার বাণিজ্য ও শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos