'Covid'পজিটিভ, অক্সিজেনের অভাবে মৃত্যু, ঝুঁকি এড়িয়ে ঘাটতি মেটাতে যা করবেন আক্রান্তরা

কোভিড পরিস্থিতিকে ঘিরে চারিদিকে এখন ত্রাহি ত্রাহি রব। প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারাচ্ছেন। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশে অক্সিজেনের ঘাটতিতে শয়ে শয়ে রোগী মারা যাচ্ছে। হাসপাতালে বেডের অভাব, মিলছে না অক্সিজেন, বিনা চিকিৎসায় মৃত্যু হচ্ছে করোনা আক্রান্ত রোগীর। করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। অনেকক্ষেত্রেই দেখা যায়,রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়ে উঠছে না। সেই সময়টায় বাড়িতে রেখে চিকিৎসা করাতে বলেন ডাক্তাররা। বাড়িতে থেকে কীভাবে অক্সিজেনের ঘাটতি মেটাবেন, জেনে নিন বিস্তারিত।

Riya Das | Published : May 11, 2021 7:16 AM IST

110
'Covid'পজিটিভ, অক্সিজেনের অভাবে মৃত্যু, ঝুঁকি এড়িয়ে ঘাটতি মেটাতে যা করবেন আক্রান্তরা

 করোনার দ্বিতীয় ঢেউ অল্প বয়সীদের জন্য মারাত্মক আকার নিচ্ছে। তবে গবেষণায় দেখা যাচ্ছে, যত দিন যাচ্ছে কোভিডের নতুন নতুন লক্ষণ প্রকাশ্যে আসছে। 
 

210


করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার অন্যতম লক্ষণ শ্বাসকষ্ট। এবং করোনায় আক্রান্ত হলে মুহূর্তের মধ্যে অক্সিজেন লেভেল  কমতে থাকে। 

310


 প্রতি মুহূর্তে অক্সিজেনের অভাব, সারা দেশজুড়ে হাহাকার পরিস্থিতি। অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে শয়ে শয়ে রোগীর।

410

অনেকক্ষেত্রেই দেখা যায়,রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয়ে উঠছে না।  সেই সময়টায় বাড়িতে রেখে চিকিৎসা করাতে বলেন ডাক্তাররা। কীভাবে  প্রাথমিকভাবে তা নিয়ন্ত্রণে আনতে পারেন সেটা জানতে হবে সবার আগে।

510

 শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দিলে গভীরভাবে শ্বাস নিতে হবে তবে ধীরে ধীরে। এর ফলে যে বাতাস আপনি গ্রহণ করবেন এবং ত্যাগ করবেন তা আপনার ফুসফুসে প্রবেশ করবে এবং রক্ত প্রবাহে অক্সিজেন সরবরাহ কিছুটা বাড়াতে সাহায্য করবে।

610

সবুজের মাঝে থাকা এখন অতীত।  কোনও বাগান বা বাড়ির খোলা ছাদে  ভোরবেলা কিছুক্ষণ হাঁটাচলা করতে হবে। এর ফলে আপনি বিশুদ্ধ বাতাসের সংস্পর্শে থাকতে পারবেন।

710


সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ গ্রিন টি পান করা  শরীরের জন্য খুবই ভালো। এর পাশাপাশি প্রতিদিনের খাবারে বাদামও রাখতে পারেন।

810


 পাশাপাশি খাবারের দিকেও খুব ভালভাবে নজর দিতে হবে।  দুপুরের খাবারে টকদই অবশ্যই রাখুন।

910

করোনায় আক্রান্ত হলেও হালকা শরীরচর্চা করতে পারলে শরীরে অক্সিজেন সরবরাহ বজায় থাকবে । তবে যাদের শরীরে বিশেষ কোনও সমস্যা রয়েছে তারা ব্যায়াম করার আগে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।

1010

করোনায় আক্রান্ত হওয়ার পর আপনি যে ঘরে থাকবেন সেখানে ঠিকমতো ভেন্টিলেশনের ব্যবস্থা রয়েছে কিনা তা সবার আগে দেখে নিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos