আইপিএলের ইতিহাসে ২০টি হ্যাটট্রিক, যার মধ্য়ে ১১ জন ভারতীয়, ফিরে দেখা ইতিহাস

আইপিল (IPL) মানই রেকর্ডের ছড়াছড়ি। বিগত ১৪ বছরের ইতিহাসে অনেক রেকর্ডের সাক্ষী থেকেছে আইপিএল। টি২০ ক্রিকেটকে ব্য়াটসম্য়ানদের খেলা বলা হলেও আইপিএলের মঞ্চে বোলাররাও কিন্তু তাদের কম করিশ্মা দেখাননি। বোলারদের রেকর্ডের ঝুড়ির মধ্য়ে অন্যতম হল হ্যাটট্রিক। পরপর তিন বলে তিনটি উইকেট নেওয়া যে কোনও বোলারের স্বপ্ন থাকে। আইপিএলের ১৪টি মরসুম মোট ২০টি হ্য়াটট্রিকের (20 hat trick in IPL History) সাক্ষী থেকেছে। এই পরিসংখ্যান থেকেই প্রমাণিত আইপিএলে বোলাররাও কতটা কার্যকরী ভূমিকা পালন করেছে। আইপিএল ইতিহাসে সবথেকে বেশি ৩টি হ্য়াটট্রিক করেছেন লেগ স্পিনার অমিত মিশ্র। এছাড়া এই তালিকায় নাম রয়েছে যুবরাজ সিং ও রোহিত শর্মার মত ব্য়াটসম্যানদের। আইপিএল ২০২২ (IPL 2022) -এ হ্য়াটট্রিক হবে কিনা তা তো সময় বলবে। তার আগে দেখে নিন আইপিএলের ইতিহাসে ২০টি হ্যাটট্রিক।

Sudip Paul | Published : Mar 26, 2022 2:42 PM IST

120
আইপিএলের ইতিহাসে ২০টি হ্যাটট্রিক, যার মধ্য়ে ১১ জন ভারতীয়, ফিরে দেখা ইতিহাস

১. লক্ষ্মীপতি বালাজি  (সিএসকে)-
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে প্রথম হ্যাটট্রিক করে ছিলেন ২০০৮ সালে লক্ষ্মীপতি বালাজি। সেই সময় সিএকের হয়ে খেলতেন তিনি।  সেইসময়কার দল কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে পরপর তিনটি উইকেট নিয়েছিলেন বালাজি। শেষ ওভারে ম্য়াচ জয়ের জন্য কিংস ইলেভেন পঞ্জাবের প্রয়োজন ছিল ২৫ রান। বল করতে এসে বালাজি পরপর  ইরফান পাঠান, পীযূষ চাওলা এবং ভিআরভি সিংকে আউট করেন।

220


২. অমিত মিশ্র (দিল্লি ডেয়ার ডেভিলস)-
আইপিএলের অন্যতম সফল বোলার অমিত মিশ্র। এখনও পর্যন্ত  আইপিএলে  তিনিই একমাত্র বোলার যিনি তিনটি হ্যাটট্রিক করেছেন। আইপিএলে ১৫০ উইকেট শিকারী প্রথম বোলারও ছিলেন অমিত মিশ্র। আইপিএলের সেরা স্পিনারদের মধ্যে অন্যতম তিনি। ২০০৮ সালে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে লিগের উদ্বোধনী মরসুমে অমিত মিশ্র নিজের প্রথম হ্যাটট্রিকটি করেছিলেন। ডেকান চার্জার্সের ইনিংসের শেষ ওভারে রবি তেজা, প্রজ্ঞান ওঝা এবং আরপি সিংকে আউট করে হ্য়াটট্রিক করেছিলেন অমিত মিশ্র।
 

320

৩. মাখায়া এনতিনি (সিএসকে)-
মাখায়া এনটিনিই প্রথম বিদেশী খেলোয়াড় যিনি আইপিএলে হ্যাটট্রিক করেছিলেন। ২০০৮ সালে চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের ম্য়াচে এই কৃতিত্ব গড়েছিলেন প্রোটিয়া পেসার। পঞ্চম ওভারের শেষ বলে সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে আউট করেছিলেন তিনি। তারপর ফের ম্যাচের ১৭তম ওভারে বল করতে এসে প্রথম দুই বলে  দেবব্রত দাস ও ডেভিড হাসিকে আউট করেন তিনি।
 

420

৪. যুবরাজ সিং (কিংল ইলেভেন পঞ্জাব)
প্রধানত ব্য়াটসম্য়ান হলেও ব্যাটিং-অলরাউন্ডার হিসেবে আইপিএলে হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে যুবরাজ সিংয়ের। ২০০৯ সালে আইপিএলে তিনি দুটি হ্য়াটট্রিক করেছিলেন। প্রথম হ্য়াটট্রিকটি করেছিলেন আরসিবির বিরুদ্ধে।  ১২তম ওভারের শেষ বলে আরসিবির রবিন উথাপ্পা এবং জ্যাক ক্যালিসকে আউট করেন ও পরের ওভারের প্রথম বলে মার্ক বাউচাপকে আউট করে হ্য়াটট্রিক করেন।

520

৫. রোহিত শর্মা (ডেকান চার্জার্স)-
ব্য়াটসম্যান হলেও আইপিএলে হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে রোহিত শর্মার। ২০০৯ সালে ডেকান চার্জার্সে খেলার সময় ম্য়াচের রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এসে এই কৃতিত্ব গড়েছিলেন তিনি।  মুম্বইয়ের ৩০ বলে ৪৫ রানের প্রয়োজন ছিল। রোহিতকে বল করতে পাঠান সেই সময় ডেকান অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট। ওভারের শেষ দুই ডেলিভারিতে অভিষেক নায়ার ও হরভজন সিংয়ের উইকেট নেন তিনি। পরে, যখন তিনি তার পরের ওভারের প্রথম বলটি করেন, তখন  অ্যাডাম গিলক্রিস্টের দুর্দান্ত ক্যাচের সাহায্যে জেপি ডুমিনিকে আউট করেন।

620

৬. যুবরাজ সিং (কিংস ইলেভেন পঞ্জাব)-
 ব্যাট হাতে আইপিএলে কামাল দেখানোর পাশাপাশি বল হাতে নিজের করিশ্মা কম দেখাননি যুবি।  ২০০৯ সালে ডেকান চার্জার্সের বিরুদ্ধে নিজের দ্বিতীয় হ্য়াটট্রিক করেছিলেন যুবরাজ সিং। একটি ম্যাচে তিনি হার্শেল গিবস, অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভেনুগোপাল রাও-এর উইকেট নিয়ে হ্য়াটট্রিক করেছিলেন।
 

720

৭. প্রবীণ কুমার (রয়্যাল চ্য়ালেঞ্জার্স ব্যাঙ্গালোর) -
আইপিএলে হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে প্রাক্তন ভারতীয় মিডিয়াম পেসার প্রবীণ কুমারের। কিনি একমাত্র বোলার যিনি আইপিএলের তৃতীয় সংস্করণ অর্থাৎ আইপিএল ২০১০-এ হ্যাটট্রিক করেছিলেন। প্রথম উইকেটটি ডেমিয়েন মার্টিনের, যিনি ক্লিন বোল্ড হন। দ্বিতীয়জন ছিলেন সুমিত নারওয়াল, যিনি ফাইন লেগে ক্যাচ আউট হয়েছিলেন। বোল্ড হয়ে হ্যাটট্রিকের তৃতীয় শিকার হলেন পারস ডোগরা।

820

৮. অমিত মিশ্র (ডেকান চার্জার্স)-
২০১১ সালে ভারতীয় লেগ স্পিনার অমিত মিশ্র নিজের কেরিয়ারের দ্বিতীয় হ্যাটট্রিকটি করেছিলেন। সেই সময় তিনি ডেকান চার্জার্সে খেলতেন। কিংস ইলেভেন পঞজাবের বিরুদ্ধে রায়ান ম্যাকলারেন, মনদীপ সিং এবং রায়ান হ্যারিসকে আউট করে নিজের হ্যাটট্রিক পূরণ করেছিলেন তিনি। আইপিএলে প্রথম বোলার হিসেবে দ্বিতীয় হ্যাটট্রিক করেছিলেন তিনি। 

920

৯. অজিত চান্ডিলা (রাজস্থান রয়্যালস)-
অজিত চান্দিলা ছিলেন ভারতের প্রথম আনক্যাপড খেলোয়াড় যিনি আইপিএলের মঞ্চে হ্যাটট্রিক করেছিলেন। সেই সময়কার দল পুণে ওয়ারিয়র্সের হয়ে বিরুদ্ধে পরপর তিনটি উইকেট নিয়েছিলেন তিনি।  প্রথম ওভারে জেসি রাইডার, সৌরভ গাঙ্গুলি এবং রবিন উথাপ্পার উইকেট তুলে নিয়ে অজিত রাজস্থান রয়্যালসকে  ম্যাচ জিতিয়েছিলেন।
 

1020

১০. সুনীল নারিন (কেকেআর)-
কলকাতা নাইট রাইডার্সের মিস্ট্রি স্পিনার আইপিএলে ২০১৩ মরসুমে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। তিনটি অনবদ্য ডেলিভারির মাধ্যমে ডেভিড হাসি, আজহার মাহমুদ এবং গুরকিরাত সিংকে আউট করেন তিনি। 
 

1120

১১. অমিত মিশ্র (সানরাইজার্স হায়দরাবাদ)-
নিজের আইপিএল কেরিয়ারে অমিত মিশ্র তৃতীয় হ্য়াটট্রিকটি করেছিলেন ২০১৩ সালে। পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। ম্য়াচের ১৯তম ওভারে ভুবনেশ্বর কুমার, রাহুল শর্মা এবং অশোক ডিন্ডার উইকেট তুলে নেন এবং পুনে ওয়ারিয়র্সকে অলআউট করে সানরাইজার্স হায়দরাবাদকে জয় এনে দেন। 
 

1220

১২. প্রবীণ তাম্বে (রাজস্থান রয়্যালস)-
২০১৪ সালের আইপিএলে প্রবীণ লেগ স্পিনার প্রবীণ তাম্বে হ্য়াটট্রিক করেছিলেন। সেই সময় রাজস্থান রয়্যালস দলে খেলতেন তিনি। কেকেআরের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন তিনি। কেকেআরের ৩০ বলে ৪৯ রানের প্রয়োজন ছিল। সেই সময় প্রবীণ তাম্বে বল করতে এসে  মনীশ পান্ডে, ইউসুফ পাঠান এবং রায়ান টেন দশখতের উইকেট নিয়ে হ্য়াটট্রিক করেন ও রাজস্থানকে জয় এনে দেন।
 

1320

১৩. শেন ওয়াটসন (রাজস্থান রয়্যালস)-
চেন্নাই সুপার কিংস দলের অন্যতম সেরা প্লেয়ার রাজস্থান রয়্যালসে খেলার সময় হ্য়াটট্রিক করেছিলেন। সেই সময় রাজস্তান রয়্যালস দলের অধিনায়কও ছিলেন তিনি। শেন ওয়াটসন শিখর ধাওয়ান, মোসেস হেনরিকস এবং কর্ণ শর্মার উইকেট তুলে নিয়ে হ্য়াটট্রিক করেছিলেন ও দলকে জয় এনে দিয়েছিলেন। 
 

1420

১৪. অক্ষর প্য়াটেল (কিংস ইলেভেন পঞ্চাব)-
২০১৬ সালে কিংস ইলেবেন পঞ্জাব দলে খেলাকালীন হ্য়াটট্রিক করেছিলেন অক্ষর প্যাটেল। গুজরাট লায়ন্স দলের বিরুদ্ধে হ্য়াটট্রিক করে দলকে জয় এনে দিয়েছিলেন তিনি।  বাঁহাতি স্পিনার দীনেশ কার্তিক, ডোয়াইন ব্রাভো এবং রবীন্দ্র জাদেজাকে আউট করেছিলেন।
 

1520

আইপিল (IPL) মানই রেকর্ডের ছড়াছড়ি। বিগত ১৪ বছরের ইতিহাসে অনেক রেকর্ডের সাক্ষী থেকেছে আইপিএল। টি২০ ক্রিকেটকে ব্য়াটসম্য়ানদের খেলা বলা হলেও আইপিএলের মঞ্চে বোলাররাও কিন্তু তাদের কম করিশ্মা দেখাননি। বোলারদের রেকর্ডের ঝুড়ির মধ্য়ে অন্যতম হল হ্যাটট্রিক। পরপর তিন বলে তিনটি উইকেট নেওয়া যে কোনও বোলারের স্বপ্ন থাকে। আইপিএলের ১৪টি মরসুম মোট ২০টি হ্য়াটট্রিকের (20 hat trick in IPL History) সাক্ষী থেকেছে। এই পরিসংখ্যান থেকেই প্রমাণিত আইপিএলে বোলাররাও কতটা কার্যকরী ভূমিকা পালন করেছে। আইপিএল ইতিহাসে সবথেকে বেশি ৩টি হ্য়াটট্রিক করেছেন লেগ স্পিনার অমিত মিশ্র। এছাড়া এই তালিকায় নাম রয়েছে যুবরাজ সিং ও রোহিত শর্মার মত ব্য়াটসম্যানদের। আইপিএল ২০২২ (IPL 2022) -এ হ্য়াটট্রিক হবে কিনা তা তো সময় বলবে। তার আগে দেখে নিন আইপিএলের ইতিহাসে ২০টি হ্যাটট্রিক।

1620

১৬. অ্যান্ড্রু টাই (গুজরাট লায়ন্স)-
২০১৭ সালে আইপিএলের ইতিহাসে প্রথমবার একই দিনে দুটি হ্যাটট্রিক হয়েছিল। দিনের প্রথম ম্যাচে সেটি ছিল স্যামুয়েল বদ্রির। দিনের দ্বিতীয় ম্যাচে হ্যাটট্রিক করেন অ্যান্ড্রু টাই। এটি ছিল আইপিএলে অ্যান্ড্রু টাইয়ের অভিষেক ম্যাচ। হ্যাটট্রিকের তিনটি উইকেটের মধ্যে রয়েছে অঙ্কিত শর্মা, মনোজ তিওয়ারি এবং শার্দুল ঠাকুরের উইকেট।

1720

১৭. জয়দেব উনাদকাট (রাইসিং পুণে সুপার জায়ান্টস)-
আইপিএলের অন্যতম সফল বোলার জয়দেব উনাদকাট। ২০১৭ সালে তিনি খেলতেন রাইসিং পুণে সুপার জায়ান্টসে। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচের শেষ ওভার বল করতে এসেছিলেন উনাদকাট। ওভারে দরকার ছিল ১৩ রান। আশ্চর্যজনকভাবে উনাদকাট একটি রানও না দিয়ে  হ্যাটট্রিক করেছিলেন। যার মধ্যে বিপুল শর্মা, রশিদ খান এবং ভুবনেশ্বর কুমারের উইকেট ছিল।

1820

১৮. স্যাম কারন (কিংস ইলেভেন পঞ্জাব)-
নিজের অভিষেক মরসুমে কিংস ইলেভেন খেলতেন স্য়ান কারন। ২০১৯ আইপিএলে তিনি হ্য়াটট্রিক করেছিলেন। তিনি হর্ষাল প্যাটেল, কাগিসো রাবাদা এবং সন্দীপ লামিছানেকে আউট করেছিলেন। তার অনবদ্য বোলিংয়ের সৌজন্যেই জয় পেয়েছিল কিংস ইলভেন পঞ্জাব। 

1920

১৯. শ্রেয়স গোপাল (রাজস্থান রয়্যালস)-
২০১৯ সালে রাজস্থান রয়্যালসে খেলার সময় হ্য়াটট্রিক করেছিলেন শ্রেয়স গোপাল। আরসিবির বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। তার হ্য়াটট্রিকে ছিল তিন জন তারকা ব্যাটসম্যান। শ্রেয়াস গোপাল বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স এবং মার্কাস স্টয়নিসের উইকেট নিয়েছিলেন। 

2020

২০. হার্শল প্যাটেল (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোর)-
২০২১ আইপিএলে  আনক্যাপড আরসিবি বোলার এবং মরসুমের সর্বোচ্চ উইকেট শিকারী হার্শল প্য়াটেল হ্য়াটট্রিক করেছিলেন।  মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের ১৭তম ওভারে এই কৃতিত্ব করছিলেন তিনি। হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড এবং রাহুল চাহারকে আউট করে হ্য়াটট্রিক পূর্ণ করেছিলেন ও দলকে জয় এনে দিয়েছিলেন। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos