Asia Cup 2022: এশিয়া কাপের ইতহাসে ১০টি অজানা রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

২৭ অগাস্ট থেকে শুরু হতে চলেছে এশিয়া কাপ ২০২২ (Asia Cup 2022) । এবারের প্রতিযোগিতা হচ্ছে টি২০ (T20) ফর্ম্য়াটে। অংশ নিচ্ছে ৬টি দল। এই নিয়ে ১৫তম এশিয়া কাপের আসর শুরু হতে চলেছে। এর আগে ১৪টি এশিয়া কাপের আসরে ভাঙা-গড়া হয়েছে একাধিক রেকর্ড (Record)। এবারের প্রতিযোগিতা শুরুর আগে জেনে নিন এশিয়া কাপের ১০টি অজানা রেকর্ড সম্পর্কে (10 Unknown Records Of Asia Cup)।
 

Sudip Paul | Published : Aug 24, 2022 8:38 AM IST

110
Asia Cup 2022: এশিয়া কাপের ইতহাসে ১০টি  অজানা রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

এশিয়া কাপে সর্বাধিক ব্যক্তিগত রান ও সর্বাধিক শতরান করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি সনৎ জয়সূর্য। এই বাঁহাতি প্রাক্তন ওপেনার মোট ৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন টুর্নামেন্টে। তার মোট রান ১২২০ রান।

210

এশিয়া কাপে বোলারদের তালিকায় সর্বাধিক উইকেট শিকার নাম উঠলে নিঃসন্দেহে সেই জায়গায় বিরাজমান মুত্থাইয়া মুরলিথরন। তিনি মোট ৩০টি উইকেট নিয়েছেন এই টুর্নামেন্টে।

310

কোনও একটি এশিয়া কাপের সংস্করণে সর্বাধিক ১৭ উইকেটের মালিক শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার অজন্তা মেন্ডিস। ২০০৮ এশিয়া কাপে দলকে চ্যাম্পিয়ন করতে মাত্র ৫ ম্য়াচে ১৭ উইকেট নিয়েছিলেন এই ক্যারাম বল স্পিনার।

410

এশিয়া কাপে সর্বাধিক ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে। তিনি মোট ২৮টি ম্যাচ খেলেছেন এই টুর্নামেন্টে। ভারতের হয়ে সর্বাধিক বেশি ম্যাচ খেলেছেন সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টার এশিয়া কাপে মোট ২৩টি ম্য়াচ খেলেছেন। 

510

আন্তর্জাতিক ক্রিকেটে সচিন তেন্ডুলকারের শততম সেঞ্চুরিটা এসেছিল এশিয়া কাপেই। ২০১২ এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরির সেঞ্চুরি বিরলতম এই রেকর্ড গড়েন সচিন। যদিও ম্য়াচটি হেরে যায় ভারতীয় দল।
 

610

প্রতিযোগিতায় এক ম্যাচে সর্বোচ্চ রান বিরাট কোহলির । ২০১২ সালে পাকিস্তানের বিরুদ্ধে  কোহলি করেন ১৮৩ রান। ওই টুর্নামেন্টে মাত্র তিন ম্যাচ খেলে কোহলি দুটি সেঞ্চুরি, আর একটি হাফ সেঞ্চুরিসহ মোট ৩৫৭ রান করেন। 

710

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনি এশিয়া কাপের র ইতিহাসে সবথেকে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। মোট ১৪টি ম্যাতে টিম ইন্ডিয়াকে এশিয়া কাপের মঞ্চে নেতৃত্ব দিয়েছেন এমএস ধোনি।

810

এশিয়া কাপের ইতিহাসে এক ম্য়াচে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের ঝুলিতে।  ২০১০ সালের এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে ৩৮৫ রান করেছিল পাকিস্তান ক্রিকেট দল।  বাংলাদেশ করেছিল ২৪৬।

910

এশিয়া কাপের ইতিহাসে এক ম্য়াচে সবথেকে কম স্কোর করেছে বাংলাদেশ। ২০০০ সালের এশিয়া কাপে বাংলাদেশ পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে কম রানে অলআউট হয়ে গিয়েছিল। সে বার বাংলাদেশের ১১ জন খেলোয়াড় পাকিস্তানের বিরুদ্ধে  করেছিল মাত্র ৮৭ রান।

1010

টানা তিনবার এশিয়া কাপের আয়োজন করে রেকর্ড গড়েছে বাংলাদেশ। ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে এশিয়া কাপের আয়োজক ছিল বাংলাদেশ। শুধু তাই নয়, সর্বাধিক ৫বার এশিয়া কাপের আয়োজক বাংলাদেশ। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos