বিরাট কোহলির ঝুলিতে রয়েছে এমন কিছু রেকর্ড, যা নেই সচিন তেন্ডুলকর-রিকি পন্টিং থেকে রোহিত শর্মাদের

এশিয়া কাপে (Asia Cup 2022) আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে ফের একবার স্বমহিমায় কামব্যাক করেছেন বিরাট কোহলি (Virat Kohli)।  তার মধ্যে যে এখনও অনেক ক্রিকেট রয়েছে তা ফের প্রমাণ করে দিয়েছেন আধুনিক ক্রিকেটের রান মেশিন। বিরাট কোহলি ও রেকর্ড শব্দটি একে অপরের পরিপূরক। আজ আপনাদের জানাবো বিরাট কোহলির এমন কিছু রেকর্ড (Records)সম্পর্কে যা নেই সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), রিকি পন্টিং (Ricky Ponting), রোহিত শর্মাদের (Rohit Sharma)। 

Sudip Paul | Published : Sep 9, 2022 10:12 AM IST

16
বিরাট কোহলির ঝুলিতে রয়েছে এমন কিছু রেকর্ড, যা নেই সচিন তেন্ডুলকর-রিকি পন্টিং থেকে রোহিত শর্মাদের

একদিনের আন্তর্জাতিকে রান তাড়া করার সময় ২৬টি শতরান করেছেন বিরাট। এক্ষেত্রে তাঁর ধারেকাছে কেউ নেই। একদিনের আন্তর্জাতিকে রান তাড়া করার সময় রোহিতের শতরানের সংখ্যা ১৪। 
 

26

টেস্টে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি দ্বিশতরান রয়েছে বিরাটের। তিনি টেস্টে এখনও পর্যন্ত সাতটি দ্বিশতরান করেছেন, প্রতিটিই অধিনায়ক হিসেবে। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারা টেস্টে পাঁচটি দ্বিশতরান করেন। তাঁকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। 
 

36

একদিনের আন্তর্জাতিকে দ্রুততম ১০ হাজার রানও বিরাটের। ২০১৮ সালেই তিনি এই রেকর্ড গড়েন। সচিন তেন্ডুলকর ২৫৯ ইনিংসে ১০ হাজার রান করেন। ২০৫ ইনিংসেই ১০ হাজার রান করে সচিনের রেকর্ড ভেঙে দেন বিরাট।

46

আইপিএল-এ একটি মরসুমে সবচেয়ে বেশি রানের রেকর্ডও বিরাটের দখলে। ২০১৬ সালের আইপিএল-এ তিনি ১৬ ম্যাচে ৯৭৩ রান করেন। এখনও পর্যন্ত কেউ এই রেকর্ড ভাঙতে পারেননি।

56

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে বিরাটস কোহলি এখন দ্বিতীয় সর্বোচ্চ শতরানকারী। এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে মোট ৭১ শতরানের মালিক হলেন বিরাট। ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংকে। সামনে শুধু সচিন তেন্ডুলকরের ১০০টি সেঞ্চুরি।

66

বিরাট কোহলি  ৭১টি শতরান করেছেন ৪৬৭টি ইনিংসে। তার মধ্যে টেস্টে ২৭টি, এক দিনের ক্রিকেটে ৪৩টি ও টি-টোয়েন্টি ক্রিকেটে একটি শতরান রয়েছে তাঁর।  এই ক্ষেত্রে সচিন ও পন্টিংয়ের থেকেস কম ম্যাচ খেলে ৭১টি শতরান করলেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos