লর্ডসের ব্যালকনিতে 'দাদাগিরি'-র ২০ বছর, সৌরভকে বিশেষ সংবর্ধনা ব্রিটিশ পার্লামেন্টের

২০০২, ১৩ জুলাই ইংল্যান্ডের লর্ডস। ক্রিকেটের মক্কা সেদিন বিশ্ব ক্রিকেটকে উপহার দিয়েছিল এক এমন ম্যাচ যা চিরকাল স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটের ইতিহাসে। সেই ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল (Natwest Trophy Final) আরও একটি কারণে স্মরণীয় হয়ে থাকবে তার কারণ ঐতিহ্যশালী লর্ডসের (Lords) ব্যালকনিতে দাঁড়িয়ে সেদিন ব্রিটিশ ঔদ্ধত্যকে 'দাদাগিরি' দেখিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।  লর্ডসের ব্যালকনিতে দাড়িয়ে সৌরভের সেই শার্ট খুলে ঘোরানো ক্রিকেটের অন্য়তং সেরা মুহূর্তগূলির মধ্য একটি। ম্যাচে মুখের সামনে থেকে জয়ের গ্রাস ছিনিয়ে নিয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। আর সেই ঐতিহাসিক জয়ের ২০ বছর পূর্তিতে সৌরভকে সম্মানিত করা হল ব্রিটিশ পার্লামেন্ট (British Parliament)। 

Sudip Paul | Published : Jul 15, 2022 7:44 AM IST

18
লর্ডসের ব্যালকনিতে 'দাদাগিরি'-র ২০ বছর, সৌরভকে বিশেষ সংবর্ধনা ব্রিটিশ পার্লামেন্টের

নিজের জীবনের ২২ গজের ইনিংসে গত ৮ জুলাই অর্ধশতক পূরণ করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। পরিবারের সঙ্গে লন্ডনেই জীবনের এই বিশেষ দিনটি পালন করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক  তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে লন্ডনে গিয়ে ব্রিটিশ পার্লামেন্টের তরফে বিশেষ সংবর্ধনা পেলেন সৌরভ।
 

28

২০০২ সালে ১৩ জুলাই লর্ডসে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে ইংল্য়ান্ডকে হারানোর ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ব্রিটিশ পার্লামেন্টের তরফেই বিশেষ সংবর্ধনা দেওয়া হয় বিসিসিআই প্রেসিডেন্ট ও প্রাক্তন ভারত অধিনায়কক। এমন সম্মান পেয়ে গর্বিত সৌরভ।

38

ব্রিটিশ পার্লামেন্টের তরফে যে অনুষ্ঠান আয়োজন করা হয় সেখানে সস্ত্রীক গিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ছিলেন ঘনিষ্ঠ বন্ধুরাও। অনুষ্ঠানে গিয়ে স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে ছবিও তোলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। 

48

এই সম্মান পেয়ে উচ্ছ্বসিত সৌরভ জানান, 'ছয় মাস আগেই তাঁর সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করা হয়েছিল। বাঙালি হিসেবে আমায় ব্রিটিশ পার্লামেন্টের তরফে সংবর্ধনা দেওয়া হয়। পার্লামেন্টেই আমায় সংবর্ধিত করা হয়। ওরা ছয় মাস মতো আগে আমার সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করেছিল। প্রতি বছরই ওদের তরফে কাউকে না কাউকে এই সংবর্ধনা দেওয়া হয় এবং ভাগ্যবশত এবার আমায় ওরা নির্বাচিত করেছে।'

58

ন্যাটওয়েস্ট জয়ের প্রসঙ্গে সৌরভ বলেছেন,'আমি ইনস্টাগ্রামে দেখলাম যে, ২০ বছর আগে আজকের তারিখেই ন্যাটওয়েস্ট জিতেছিলাম। দীর্ঘ সময় পেরিয়ে গিয়েছে। ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে হারানোর চেয়ে ভাল কিছু হতে পারে না। অসাধারণ মুহূর্ত ছিল।'
 

68

লন্ডনের রাস্তাতে স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গো ছবি তোলেন সরভ গঙ্গোপাধ্যায়। দুজনকেই টেমসের ধরা খোশ মেজাজে পাওয়া গিয়েছে। যেই ছবি সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ঝড় তুলেছে। সকলেই পছন্দ করেছেন ছবিটি। 

78

প্রসঙ্গত, ২০২২ সালে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে প্রথমে ব্যাট করে ৩২৫ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। মার্কাস ট্রেসকথিকের ১০৯ ও ইংল্যান্ডের অধিনায়ক  নাসের হোসেন ১১৫ রান করেছিলেন। সেই সময় এই রান তাড়া করতে জেতা মানে ছিল অবিশ্বাস্য ব্যাপার। সেই কাজই করে দেখিয়েছিল ভারত।

88

রান তাড়া করতে নেমে  প্রথম উইকেটে ১০৬ রান যোগ করেন সৌরভ ও বীরেন্দ্র শেহওয়াগ। এরপর মিডল অর্ডারে ভাঙন ধরলেও, চাপের মুখে চুপসে যাননি দুই তরুণ যুবরাজ সিং ও মহম্মদ কাইফ।  ১৪৬ রামে ৫ উইকেট থেকে কাইফ ৮৭ ও যুবরাজ ৬৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে দেশকে জয় এনে দিয়েছিল। জয়ের পর লর্ডসের ব্যালকনিতে সৌরভ টিশার্ট ওড়ানো চিরকাল অমলিন হয়ে থেকে যাবে স্মৃতির মণিকোঠায়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos