শুধু বুমরা নয়, ওভালে 'ব্রিটিশ বধ' করে কোন কোন রেকর্ড গড়ল ভারতীয় দল, দেখে নিন এক ঝলকে

ইংল্যান্ডের (England) বিরুদ্ধে প্রথম একদিনের ম্য়াচে ১০ উইকেটে জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ম্য়াচে প্রথমে ব্যাট করে ১১০ রানে অলআউট হয়ে যায় ইংল্য়ান্ড। জসপ্রীত বুমরা একাই ৬ উইকেট নেন। মহম্মদ শামি নেন ৩ উইকেট। প্রসিদ্ধ কৃষ্ণার শিকার একটি। রান তাড়া করতে নেমে রোহিত শর্মা ও শিখর ধওয়ানের অনবদ্য পার্টনারশিপে ১০ উইকেটে ম্য়াচ জেতে টিম ইন্ডিয়া।  ৭৬ ও ৩১ রানে অপরাজিত থাকেন রোহিত ও ধওয়ান। এই জয়ের ফলে শুধু জসপ্রীত বুমরা নয়, একাধিক রেকর্ড গড়েছে ভারতীয় দল (Team India) ও অন্যান্য ক্রিকেটাররা।  দেখে নিন সেই তালিকা। 
 

Sudip Paul | Published : Jul 13, 2022 7:39 AM IST

18
শুধু বুমরা নয়, ওভালে 'ব্রিটিশ বধ' করে কোন কোন রেকর্ড গড়ল ভারতীয় দল, দেখে নিন এক ঝলকে

বিদেশের মাটিতে ইনিংসে সর্বাধিক বল বাকি থাকতেই জয়ের নজির গড়ে ফেলল ভারতীয় দল। ২০১৮ সালে সেঞ্চুরিয়নে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৭৭ বল বাকি থাকতে জয় পায়। সেই রেকর্ড ভেঙে গেল ওভালে। ইংল্য়ান্ডের দেওয়া ১১১ রানের টার্গেট ১৮.৪ ওভারেই করে ফেলে ভারত। অর্থাৎ ১৮৮ বল বাকি থাকতে ম্যাচ জেতে ভারত।

28

পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে জয়ের নজির গড়ল ভারতীয় দল। এদিন ইংল্যান্ডের দেওয়া ১১১ রানের টার্গেট তাড়া করতে নেমে দুই ভারতীয় ওপেনার ম্য়াচ শেষ করে দেন। রোহিত শর্মা অপরাজিত থাকেন ৭৬ রানে। শিখর ধওয়ান অপরাজিত থাকেন ৩১ রানে। 
 

38

ওভালে ওপেনার হিসেবে নয়া নজির গড়লেন রোহিত শর্মা ও শিখর ধওয়ান। রান তাড়া করত নেমে দলের স্কোর ৬ রান হতেই ওপেনিং জুটিতে ৫ হাজার রান করে ফেললেন রোহিত ও ধওয়ান জুটি। একইসঙ্গে ছুঁয়ে ফেললেন সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের নজির। 
 

48

জুটিতে সব থেকে বেশি রান রয়েছে সৌরভ এবং সচিনের। তাঁদের সংগ্রহ ৬৬০৯ রান। দ্বিতীয় স্থানে অ্যাডাম গিলক্রিস্ট এবং ম্যাথু হেডেন। তাঁরা করেছিলেন ৫৩৭২ রান। তৃতীয় স্থানে থাকা ডেসমন্ড হেনেস এবং গর্ডন গ্রিনিজ করেছিলেন ৫১৫০ রান। মঙ্গলবার রোহিত এবং শিখর শেষ করেন ৫১০৮ রানে।
 

58

ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ওডিআই ক্রিকেটে প্রথম ভারতীয় হিসেবে ২৫০টি ছক্কা হাঁকালেন। ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ওয়ানডেতে এই কীর্তি গড়েছেন হিটম্যান। রোহিত শর্মা ৫৮ বলে ৬টি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে অপরাজিত ৭৬ রানের ইনিংস খেলেন। এই পাঁচটি ছক্কার মাধ্যমে তিনি ওয়ানডে ক্রিকেটে তার ২৫০টি ছক্কাও পূর্ণ করলেন। বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারা খেলোয়াড়দের তালিকায় এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছেন রোহিত শর্মা। 

68

ওভালে শুধু জসপ্রীত বুমরাই নয় রেকর্ড বুকে নাম লিখিয়েছেন মহম্মদ শামিও। ম্য়াচে শামি ৭ ওভারে ৩১ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন। এই সুবাদে দ্রুততম ভারতীয় বোলার হিসেবে ১৫০ উইকেট গড়ার নজির গড়েন শামি। ৮০টি ম্যাচের ৭৯টি ইনিংসে বল করে এই কৃতিত্ব অর্জন করলেন শামি। এর আগে এই রেকর্ড ছিল অজিত আগরকরের। তিনি ৯৭তম ম্য়াচে এই নজির গড়েছিলেন। আগরকরের রেকর্জ ভেঙে শীর্ষে উঠে এলেন শামি।
 

78

এটিই ভারতের বিরুদ্ধে ইংল্য়ান্ডের সর্বনিম্ন স্কোর।এর আগে ইংল্যান্ড ২০০৬ সালে জয়পুরে ১২৫ রানে অল আউট হয়ে গিয়েছিল। এটাই এতদিন ছিল ভারতের বিরুদ্ধে তাদের সর্বকালের সর্বনিম্ন স্কোর। সেই রেকর্ড মঙ্গলবার ওভালে ভেঙে গেল। এর আগে ১৯৮৫ সালে সিডনিতে ভারতের বিরুদ্ধে ১৪৯ রান করেছিল ইংল্যান্ড। আর ২০১৩ সালে রাঁচিতে করেছিল ১৫৫ রান। সব কিছুকেই এ দিন ছাপিয়ে গিয়ে লজ্জার নজির গড়েছেন ব্রিটিশ ক্রিকেটাররা। 

88

এছাড়া ভারতের বিরুদ্ধে একদিনের ম্যাচে সবথেকে কম রানে পাঁচ উইকেট হারানো দলের লজ্জার রেকর্ডও নিজেদের নামের করেছে ইংল্যান্ড। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের। ১৯৯৭ সালে ভারতের বিরুদ্ধে ২৯ রানে ৫ উইকেট হারিয়েছিল পাকিস্তান। ওভালে প্রথম একদিনের ম্য়াচে ইংল্য়ান্ড ৫ উইকেট হারাল ২৬ রানে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos