আইপিএলে ধোনির ভিন্ন ধারার ৫টি রেকর্ড, প্রথম ম্যাচের আগে যা জানতেই হবে আপনাকে

আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই ঢাকে কাঠি পড়তে চলেছে আইপিএল ২০২০-র। প্রথম ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস দল। মুম্বইকে হারিয়ে গতবারের ফাইনাল হারের বদলা নিতে বদ্ধপরিকর সিএসকে। এবারও দলের অন্যতম ভরসার নাম ধোনি। আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা অধিনায়কও তিনি। আইপিএল শুরুর আগে দেখে নেওয়া যাক প্রতিযোগিতার ইতিহাসে ধোনর কিছু অনন্য রেকর্ড।

Sudip Paul | Published : Sep 18, 2020 4:17 PM IST / Updated: Sep 19 2020, 01:11 PM IST

15
আইপিএলে ধোনির ভিন্ন ধারার ৫টি রেকর্ড, প্রথম ম্যাচের আগে যা জানতেই হবে আপনাকে

আইপিএলের ইতিহাসে ধোনি একমাত্র ক্রিকেটার যিনি চেন্নাই সুপার কিংসে দলরে হয়ে পাঁচটি পজিশনে ব্যাট করেছেন। এবং সব জায়গাতেই তিনি অর্ধশতরান করেছেন। দলের প্রয়োজনে তিন, চার, পাঁচ, ছয় ও সাত নম্বরে ব্যাট করেছেন ধোনি। আর সব জায়গাতেই ব্যাট হাতে চিনিয়েছেন জাত।
 

25

অধিনায়ক হিসেবে চেন্নাই সুপার কিংস দলকে তিনবার আইপিএল খেতাব জিতিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। একমাত্র অধিনায়ক হিসেবে একশো ম্যাচ জয়ের কৃতিত্বও রয়েছে ধোনির দখলে। মুম্বই ইন্ডিয়ান্স সিএসকের থেকে একবার বেশি চ্যাম্পিয়ন হলেও, ধোনির রেকর্ড নেই রোহিত শর্মারও।
 

35

আইপিএল টাইটেল ধরে রাখার রেকর্ডও প্রতিযোগিতায় রয়েছে একমাত্র এমএস ধোনির। ২০১০ সালে প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ২০১১ সালেও টুর্নামেন্ট জিতে খেতাব ধরে রাখে সিএসকে। 
 

45

আইপিএল কেরিয়ারে শুধু ২০ তম ওভারের হিসেবে মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে রয়েছে ৫৬৪ রান। এই অনন্য রেকর্ডও নেই আইপিএলের অন্য কোনও ব্যাটসম্যানের। এই পরিসংখ্যানই প্রমাণ করে কেনও তাকে বলা হয় বিশ্বের অন্যতম সেরা ফিনিশার।

55

এখনও পর্যন্ত আইপিএলের কোনও দল ঘরের মাঠে চ্যাম্পিয়ন হতে পারেনি। সেই নজিরও রয়েছে কেবল মহেন্দ্র সিং ধোনি ও তার দল সিএসকের। ২০১১ সালে চিপকে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল চেন্নাই সুপার কিংস।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos