মরুদেশে আইপিএলে খেলবে না মোট ১৪ জন তারকা ক্রিকেটার, চিন্তায় প্রায় সবকটি দল

১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাশাহিতে শুরু হতে চলেছে আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্ব। ইতিমধ্যেই মরুদেশে পৌছে গিয়েছে সব কটি দল। কিন্তু আইপিএলের বাকি অংশ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে একাধিক তারকা ক্রিকেটার। যাদের মধ্যে অনেকেই আবার টি২০ স্পেশালিস্ট। 
 

Sudip Paul | Published : Sep 13, 2021 8:07 AM IST

114
মরুদেশে আইপিএলে খেলবে না মোট ১৪ জন তারকা ক্রিকেটার, চিন্তায় প্রায় সবকটি দল

জস বাটলার-
রাজস্থান রয়্যালস দলের উইকেটরক্ষক ও ওপেনার ব্যাটসম্যান ইংল্যান্ড তারকা জস বাটলার আইপিএলের চলতি মরসুম থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। ফ্র্যাঞ্চাইজি জানিয়েছে যে তিনি ১৪ তম আসরের দ্বিতীয় লেগে খেলবেন না। বাটলারের স্ত্রী তাদের দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছে এবং এই সময়ে বাটলার তার স্ত্রীর সাথে থাকতে চায়। তাই সে আইপিএলে অংশ নেবেন না। যদিও তিনি বলেছিলেন যে তিনি এই মরসুমকে অনেক মিস করবেন।

214

জোফ্রা আর্চার-
সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হতে চলা আইপিএল ২০২১-এর বাকি পর্বে খেলবেন না রাজস্থান রয়্যালসের তারকা পেসার জোফ্রা আর্চার। যা বড় ধাক্কা হতে চলেছে সঞ্জু স্যামসনের দলের কাছে। চোটের কারণেই আইপিএলে খেলতে পারবেন না ইংল্যান্ডের তারকা। কনুইয়ের চোটে ভুগছেন জোফ্রা। সেই কারণই ভারতের বিরুদ্ধে চলতি ৫ ম্যাচের টেস্ট সিরিজেও খেলতে পারেননি ব্রিটিশ পেসার।
 

314

বেন স্টোকস-
রাজস্থান রয়্যালসের তারকা ক্রিকেটার এবং বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকসও আইপিএল ২০২১-এর বাকি পর্বে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। দলের তিন জন তারকা প্লেয়ারকে না পাওয়ায় সবথেকে বেশি সমস্যার সম্মুখীন হতে হবে রয়্যালসকে। মানসিক স্বাস্থ্যের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার। বর্তমানে, তিনি তার জাতীয় দলের বাইরেও আছেন। ভারত বনাম ইংল্যান্ডের সিরিজ থেকেও নিজেকে দূরে রেখেচেন। 

414

প্যাট কামিন্স-
মরুদেশে আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্বে না খেলার সিদ্ধান্ত কলকাতা নাইট রাইডার্সের তারকা পেসার প্যাট কামিন্স। যা কেকেআরের কাছে বড় ধাক্কা। এমনতিই প্রতিযোগিতায় ৭ ম্য়াচে ২টি জিতে লিগ টেবিলের ৭ নম্বরে রয়েছে নাইটরা। ব্যক্তিগত কারণেই আইপিএল থেকে সকে দাঁড়িয়েছেন অজি তারকা পেসার। সেই কথায় কেকেআর কর্তৃপক্ষকে জানিয়েছেন প্যাট কামিন্স। ২০২১ মরসুমে ৭ ম্যাচ ৯ উইকেট নিয়েছেন কামিন্স।
 

514

অ্যাডাম জাম্পা-
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ক্রিকেটার অ্যাডাম জাম্পাও এই মরসুমে আর আইপিএলে খেলবেন না। তার পরিবর্তে ইতিমধ্যেই নতন ক্রিকেটার দলে নিয়ে নিয়েছে বিরাট কোহলির দল। অস্ট্রেলিয়ান টি -টোয়েন্টি বিশ্বকাপের দলে নাম থাকার কারণেই আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা লেগ স্পিনার। দেশের ক্রিকেটকে বেশি গুরুত্ব দেওয়ায় জাম্পার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আরসিবি কর্তৃপক্ষ।
 

614

ড্যানিয়েল সামস-
দিল্লি ক্যাপিটালস দলের খেলোয়াড় ড্যানিয়েল সামসও ব্যক্তিগত কারণে আইপিএল থেকে তার নাম প্রত্যাহার করে নিয়েছেন। ফ্র্যাঞ্চাইজি শ্রীলঙ্কার দুশমন্ত চামিরাকে তাদের দলে অন্তর্ভুক্ত করেছে।

714

স্টিভ স্মিথ-
২০২১ আইপিএলে রাজস্থান রয়্যালস থেকে স্টিভ স্মিথকে দলে নিয়েছিল দিল্লি ক্যাপিটালস। কিন্তু তিনি আশানুরুপ পারফরমেন্স করতে পারেননিন অজি তারকা। সামনে রয়েছে টি২০ বিশ্বকাপ। তাই মরুদেশে আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছেন স্টিভ স্মিথ।
 

814

রিলে মারডিথ-
মেরিডিথ একজন প্রতিভাবান ফাস্ট বোলার। পাঞ্জাবের পরিকল্পনায়তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে দলে নেওয়া হয়েছিল। যাইহোক অস্ট্রেলিয়ান পেসার কোনও অজানা কারণে ফিরতি লেগে থাকবেন না। 
 

914

কেন রিচার্ডসন-
অস্ট্রেলিয়ার তারকা পেসার ও টি২০ ক্রিকেট স্পেশালিস্ট  কেন রিচার্ডসনকে দলে নিয়েছিল বিরাট কোহলির দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু টি২০ বিশ্বকাপের কারে তিনিও আইপিএলের ফিরতি পর্বে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন।

1014

ঝাই রিচার্ডসন-
অস্ট্রেলিয়ার তরুণ পেস বোলার ঝাই রিচার্ডসনকে দলে নিয়েছিল পঞ্জাব কিংস। কিন্তু আরব আমিরশাহিতে দলের সঙ্গে যোগ দিচ্ছেন না তিনি। ব্যক্তিগত কারণে নাম প্রত্যাহার করেছেন অজি তারকা।

1114

জনি বেয়ারস্টো-
ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট বাতিল হওয়ার পর যে তি ক্রিকেটার আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তাদের মধ্যে অন্যতম হল জনি বেয়ারস্টো। বেয়ারস্টো দেশের ঠাঁসা ক্রীড়াসূচির কারণে আইপিএল থেকে নাম তুলে নিয়েছেন বলে জানিয়েছেন।
 

1214

ডেভিড মালান-
আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পঞ্জাব কিংসের ব্রিটিশ তারকা ডেভিড মালানও। মালান আবার ইংল্যান্ডের হয়ে অ্যাসেজ সিরিজ নিয়ে এখন থেকেই ভাবনাচিন্তা শুরু করেছেন। তাই আইপিএল খেলবেন না বলে জানিয়েছেন।
 

1314

ক্রিস ওকস-
ইংল্য়ান্ডের তারকা পেস বোলার ক্রিস ওকসও আইপিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। প্রায় ছ' বছর পর ওকস টি-টোয়েন্টি দলে ফিরেছেন। তাই তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে নজর দিতে চান। সেই কারণেই খেলবেন না আইপিএল।
 

1414

ফিন অ্যালেন-
নিউজিল্যান্ডের টি২০ স্পোলিস্ট ব্যাটসম্যান ফিন অ্যালেনকে এবার দলে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু জাতীয় দলের হয়ে খেলার জন্য তাকে পাচ্ছে না বিরাট কোহলির দল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos