অধিনায়কত্বের 'সিংহাসন' ছাড়ছেন বিরাট, ভারতীয় ক্রিকেটে হতে চলেছে রোহিত যুগের সূচনা

সামনেই টি২০ বিশ্বকাপ। ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে দল। ক্রিকেট সব থেকে ছোট ফর্ম্যাটে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াই এখন পাখির চোখ টিম ইন্ডিয়ার। কিন্তু তার আগেই সামনে আসছে বড়স়ড় খবর। বিরাট কোহলির পরিবর্তে অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। 
 

Sudip Paul | Published : Sep 13, 2021 6:35 AM IST / Updated: Sep 13 2021, 12:17 PM IST

112
অধিনায়কত্বের 'সিংহাসন' ছাড়ছেন বিরাট, ভারতীয় ক্রিকেটে হতে চলেছে রোহিত যুগের সূচনা

ফের পট পরিবর্তন হতে চলেছে ভারতীয় ক্রিকেটে। হতে চলেছে ক্ষমতার হস্তান্তর। সীমিত ওভারের ক্রিকেটে 'সিংহাসন' হারাতে চলেছেন বিরাট কোহলি। তার পরিবর্তে অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা।

212

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী নিজেই একদিনের ক্রিকেট ও টি২০ ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে চাইছেন বিরাট কোহলি। সেই জায়গায় সাদা বলের ক্রিকেটে দায়িত্বভার দেওয়া হবে রোহিত শর্মাকে।
 

312

তবে এখনই নয়। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে যে খবর পাওয়া যাচ্ছে, আসন্ন টি২০ বিশ্বকাপের পরই দায়িত্ববার রোহিত শর্মাকে সপতে চাইছেন বিরাট কোহলি। শুধু টেস্ট দলের অধিনায়কত্ব করবেন বিরাট।
 

412

আসলে ক্রিকেটে দীর্ঘ দিন ধরে নিজের ফর্ম ফিরে পাচ্ছেন না বিরাট কোহলি। এমন অবস্থায় নিজের ফর্মকে ফিরে পেতে ও নিজের ব্য়াটিংয়ে বেশি মনোনিবেশ করতে এবং সময় দেওয়ার জন্যই হয়তো এমন সিদ্ধান্ত নিতে চলেছেন কোহলি।
 

512

জানা গিয়েছে, গত কয়েক মাস ধরেই নাকি সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়া নিয়ে ভাবনাচিন্তা করছেন বিরাট কোহলি। এই বিষয়ে বোর্ডের কর্তাদের সঙ্গেও কথা বলেছেন তিনি। অস্ট্রেলিয়া সফরের পর থেকেই এই বিষয়ে ভাবছেন বিরাট।
 

612

তবে নিজে একা এই সিদ্ধান্ত নেননি বিরাট কোহলি। এই বিষয়ে রোহিত শর্মার সঙ্গেও কথা বলেছেন বর্তমান ভারত অধিনায়ক। বিরাট ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনার পর দায়িত্ব নিজে রাজি হয়েছেন হিটম্যান।
 

712

বোর্ডের এক সূত্র ওই সংবাদমাধ্যমকে বলেছেন,'বিরাট নিজেই এই ঘোষণা করবে। ওর মতে, এই মুহূর্তে ব্যাটিংয়ে নজর দেওয়া আরও বেশি করে দরকার। ফের বিশ্বের সেরা ব্যাটসম্যান হয়ে ওঠার লক্ষ্যে যেটা করার দরকার সেটাই ও করবে।'
 

812

সম্প্রতি নিজের কেরিয়ারের সেরা ফর্মে নেই বিরাট কোহলি। প্রায় ২ বছর ধরে তার ব্য়াটে নেই সেঞ্চুরি। তারউপর তিন ফর্ম্যাচেই অধিনায়কত্বের চাপের কারমে ব্যাটিংয়ে প্রভাব পড়ছে বলেই মনে করছেন বিরাট।

912

এবার টি২০ বিশ্বকাপের পর আগামি বছর ফের অস্ট্রেলিয়ার মাটিতে রয়েছে টি২০ বিশ্বকাপ। তারপর ২০২৩ সালে দেশের মাটিতে রয়েছে ওয়ান ডে বিশ্বকাপ। সেখানে ব্য়াট হাতে নিজের সেরাটা উজার করে দিতেই এমন ভাবনা কোহলির।
 

1012

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, রোহিত শর্মার সঙ্গে বিরাটের সম্পর্ক নিয়ে নানা সময় নানা কথা উঠেছে। কিন্তু রোহিতকে দায়িত্ব ছেড়ে বিরাট প্রমাণ করতে চান যে তাদের মধ্যে কোনওরকম তিক্ততা নেই। তারা খুব ভালো বন্ধু।

1112

এমনিতেও জাতীয় দলের হয়ে সীমিত ম্য়াচে অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে নিজেকে প্রমাণ করেছেন রোহিত। আইপিএলে মুম্বইকে ৫ বার চ্যাম্পিয়ন করেছেন হিটম্যান। ফলে এই মুহূর্ত রোহিতের থেকে ভালো অপশন আর কেউ হতে পারে না অধিনায়কত্বের জন্য।

1212

তবে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত বা সরকারি ঘোষণা হয়নি। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দরের খবর বিষয়টি পাকা। সব কিছু ঠিকটাক থাকলে টি২০ বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট আসতে চলছে বড়সড় পরিবর্তন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos