টি২০ বিশ্বকাপের চূড়ান্ত দিনক্ষণ ও আয়োজক দেশ, জানিয়ে দিল আইসিসি

ভারতের মাটিতে যে হচ্ছে না টি২০ বিশ্বকাপ তা আগেই জানিয়ে দিয়েছিল বিসিসিআই। বিশ্বকাপের দিনক্ষণ সম্পর্কেও জানা গিয়েছিল। তবে সরকারিভাবে কোনও ঘোষণা এতদিন করেনি আইসিসি। মঙ্গলবার টি২০ বিশ্বকাপ নিয়ে সরকারি ঘোষণা করে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।
 

Sudip Paul | Published : Jun 29, 2021 11:42 AM IST

110
টি২০ বিশ্বকাপের চূড়ান্ত দিনক্ষণ ও আয়োজক দেশ, জানিয়ে দিল আইসিসি

মঙ্গলবার সরকারিভাবে আইসিসি জানিয়ে দিল করোনা পরিস্থিতির কারণে ভারতের মাটিতে আয়োজিত হচ্ছে না চলতি বছরের টি২০ বিশ্বকাপ। ক্রিকেটর এই ছোট ফর্ম্য়াটেপ বিশ্বকাপ আয়োজিত হবে আরবআমিরশাহি ও ওমানে।
 

210

বিসিসিআইয়ের তরফ থেকে আগেই জানানো হয়েছিল তারিখষ এবার আইসিসির তরফ থেকে সরকারিভাবে জানানো হল ১৭ অক্টোরবর থেকে শুরু হবে টি২০ বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। 
 

310

আরব আমিরশাহি ও ওমানে টি২০ বিশ্বকাপ আয়োজিত হলেও টি২০ বিশ্বকাপ আয়োজনের পুরো দায়িত্ব থাকবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছেই।

410

এই বিষয়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, বিসিসিআই মুখিয়ে রয়েছে টি২০ বিশ্বকাপ আয়োজন করার জন্য। আরব আমিরশাহি এবং ওমানে আয়োজন করা হবে এ বারের টি২০ বিশ্বকাপ। ভারতে আয়োজন করতে পারলে আরও খুশি হতাম। তবে দেশের করোনা আতিমারি পরিস্থিতি এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি। সেই কারণে আরব এবং ওমানে এই প্রতিযোগিতা আয়োজন করা হবে।

510

বিসিসিআই সচিব জয় শাহ বলেন, রতে টি২০ বিশ্বকাপ আয়োজন করার চেষ্টা করা হয়েছিল। বহু আলোচনার পরেও তা সম্ভব হল না। অতিমারির এই পরিস্থিতিতে কোনও ভাবেই ভারতে টি২০ বিশ্বকাপ আয়োজন করা সম্ভব নয়। মানুষের জীবন আগে। ভারতীয় বোর্ডই এই প্রতিযোগিতা আয়োজন করবে। তবে তা খেলা হবে আমিরশাহি এবং ওমানের মাঠে।

610

আইসিসি-র সিইও জিয়োফ অ্যালারডিস বলেন,'টি২০ বিশ্বকাপ যাতে সুস্থ ভাবে হয়, সেটা দেখা আমাদের দায়িত্ব। ভারতে এই প্রতিযোগিতা আয়োজন করতে না পেরে আমরা দুঃখিত। ভারতীয় বোর্ড, আমিরশাহি ক্রিকেট বোর্ড এবং ওমান ক্রিকেট বোর্ডের সঙ্গে আমরা এমন ভাবে এই প্রতিযোগিতা আয়োজন করতে চাই, যাতে সমর্থকরা উপভোগ করতে পারেন।'

710

আমিরশাহি ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি খালিদ আল জারুনি বলেন, “ভারতীয় বোর্ড এবং আইসিসি আমাদের ওপর বিশ্বাস রাখায় আমরা গর্বিত। সুস্থ ভাবে টি২০ বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। বেশ কিছু প্রতিযোগিতা আয়োজন করার পর টি২০ বিশ্বকাপও সুস্থ ভাবে আয়োজন করার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।”

810

ওমান ক্রিকেট বোর্ডের প্রধান পঙ্কজ খিমজি বলেন, “টি২০ বিশ্বকাপ আয়োজন করার জন্য ওমানকে বেছে নেওয়া দেশের জন্য বড় মুহূর্ত। ভারতীয় বোর্ড এবং আইসিসিকে সাহায্য করার জন্য আমরা সব রকম চেষ্টা করব। সমস্ত দলকে আমরা সাদর আমন্ত্রণ জানাচ্ছি।”
 

910

টুর্নামেন্টের প্রথম রাউন্ডে কোয়ালিফাইয়িং আটটি দল একে-অপরের বিরুদ্ধে খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষে থাকা দুটি করে দল সুপার ১২-র জন্য যোগ্যতা অর্জন করবে। এই আটটি দলের মধ্যে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, ওমান, নামিবিয়া, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং পাপুয়া নিউ গিনি।
 

1010

সুপার ১২-এ থাকবে ৩০টি ম্যাচ, যা শুরু হওয়ার কথা ২৪ অক্টোবর থেকে। ৬টি দলের দু’টি গ্রুপ তৈরি হবে। আমিরশাহির তিনটি মাঠে খেলা হবে। প্রতি গ্রুপের শীর্ষে থাকা দুই দল সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos