৮ বছরে ১২টি বিশ্বকাপ, সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও চ্যাম্পিয়নস ট্রফি, জানুন আইসিসির নয়া সূচি

ক্রিকেটের প্রসারে মঙ্গলবার আইসিসির বৈঠকে নেওয়া হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তত। সেখানে ২০২৭ সাল থেকে ছেলেদের ওয়ান ডে বিশ্বকাপে ১৪টি করে দলের অংশগ্রহণ থেকে ২০২৪ সাল থেকে টি২০ বিশ্বকাপে ২০টি করে দলে খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ এবং ২০২৯ সালে আবার এই প্রতিযোগিতা শুরু হবে। মোট ৮টি দল নিয়ে হবে মিনি বিশ্বকাপ। ২০২৯ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। এছাড়াও রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, মেয়েদেরল টি২০ বিশ্বকাপ ও অনুর্ধ্ব ১৯ পর্যায়ে ছেলে ও মেয়েদের বিশ্বকাপ। সব মিলিয়ে দেখে নিন ২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত আইসিসির ক্রীড়া সূচি।
 

Sudip Paul | Published : Jun 2, 2021 6:45 AM IST

18
৮ বছরে ১২টি বিশ্বকাপ, সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও চ্যাম্পিয়নস ট্রফি, জানুন আইসিসির নয়া সূচি

২০২৪-
২০২৪ সাল থেকে ঠাসা ক্রীড়া সূচি আইসিসির। আয়োজিত হবে ছেলেদের টি-২০ বিশ্বকাপ,  মেয়েদের টি-২০ বিশ্বকাপ ও ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

28

২০২৫-
২০২৫ সাল থেকে ফিরতে চলেছে ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফি। এছাড়াও রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। একই বছরে হবে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ।
 

38

২০২৬-
২০২৬ সালে রয়েছে জোড়া টি২০ বিশ্বকাপ। ছেলে ও মেয়েদের টি২০ বিশ্বকাপ আয়োজিত হবে ওই বছরে। পাশাপাশি রয়েছে ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

48

২০২৭-
২০২৭ সালে রয়েছে ছেলেদের আইসিসি ওয়ান ডে বিশ্বকাপ। একইসঙ্গে সেই বছর রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। রয়েছে মেয়েদের টি-২০ চ্যাম্পিয়ন্স ট্রফি ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ।
 

58

২০২৮-
২০২৮ সালে রয়েছে ফের ছেলে ও মেয়েদের জোড়া বিশ্বকাপ। দুটি টি২০ বিশ্বকাপ আয়োজিত হবে ওই বছরে। এছাড়াও রয়েছে ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।
 

68

২০২৯-
২০২৯ সালে আয়োজিত হবে ছেলেদের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। একইসঙ্গে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। একই বছরে আয়োজিত হবে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ।
 

78
২০৩০- ২০৩০ সালে ছেলে ও মেয়েদের টোয়েন্ট-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হবে। এছাড়াও রয়েঠে আইসিসির ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।
88

২০৩১-
২০৩১ সালে আয়োজিত হবে ছেলেদের ওয়ান ডে বিশ্বকাপ। একই বছরে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। এছাড়াও রয়েছে মেয়েদের টি-২০ চ্যাম্পিয়ন্স ট্রফি ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos