Ind vs Nz: শুধু আজাজ-রবীন্দ্রা নয়, ৬ জন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার খেলেছেন নিউজিল্য়ান্ড দলে

মুম্বই টেস্টের (Mumbai Test) প্রথম ইনিংসে একাই  ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে জায়গা করে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত (Indian Descent) একদা মুম্বই নিবাসী নিউজিল্যান্ড ক্রিকেটার (New Zealand Cricketer) আজাজ প্যাটেল (Ajaz Patel)। এই নিউজিল্য়ান্ড দলে ভারতীয় বংশোদ্ভূত প্লেয়ার আজাজ প্যাটেল ছাড়াও রয়েছে রচীন রবীন্দ্রা (Rachin Ravindra)।  তবে শুধু এই দুজন নয়,  নিউজিল্য়ান্ডের হয়ে ক্রিকেট খেলেছেন  মোট ৬ জন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার।
 

Sudip Paul | Published : Dec 5, 2021 10:27 AM IST / Updated: Dec 05 2021, 03:59 PM IST

18
Ind vs Nz: শুধু আজাজ-রবীন্দ্রা নয়, ৬ জন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার খেলেছেন নিউজিল্য়ান্ড দলে

আজাজ প্যাটেল-
১৯৮৮ সালের ২১ অক্টোবর মুম্বইতে জন্মগ্রহণ করেন  আজাজ প্যাটেল। ৮ বছর বয়েসে নিউজিল্যান্ড চলে যায় তার  পরিবার। সেখানে গিয়েই কাকার হাত ধরে ক্রিকেটে হাতেখরি হয় হয় আজাজ প্যাটেলের। সচিন তেন্ডুলকর ও শেন ওয়ার্নের বড় ভক্ত আজাজ।
 

28

প্রথম জীবনে  পেস বোলার হতে চেয়েছিলেন আজাজ। নিউজিল্যান্ড স্পিনার দীপক পটেলের হাত ধরে পেসার আজাজ হয়ে ওঠেন স্পিনার। ২০১৪ থেকে ২০১৭ টানা তিন বছর নিউজিল্যান্ডের ঘরোয়া লিগ প্লাঙ্কেট শিল্ডে সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন অজাজ। সেই সুবাদেই সুযোগ মেলে ভারতীয় দলে। ২০১৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে অভিষেক হয় অজাজের। অভিষেকেই ম্যাচের সেরা হন।

38

ভারত সফরে সুযোগ পাওয়ার পর একদা তার ঘর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলার ইচ্ছে ছিল আজাজ প্যাটেলের। আর মুম্বই টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়ে অনন্য নজির গড়েন ভারতীয় বংশোদ্ভূত কিউইক্রিকেটার। জিম লেকার, অনিল কুম্বলের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়লেন তিনি। 
 

48

দীপক প্যাটেল-
 ভারতীয় বংশোদ্ভূত অফস্পিনার দীপক প্যাটেল মাত্র ১০ বছর বয়সে ইংল্যান্ডে চলে যান এবং সেখানে দীর্ঘ সময় ধরে কাউন্টি ক্রিকেট খেলেন কিন্তু ইংল্যান্ড দলে নির্বাচিত না হওয়ায় তাই নিউজিল্যান্ড যাওয়ার সিদ্ধান্ত নেন। এরপর ব্ল্যাক ক্যাপসদের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেলে তিনি ১৯৯২ বিশ্বকাপে শুরুতেই স্পিন বোলিং করার জন্য পরিচিত হয়ে ওঠেন। ক্রিকেট জীবনের পর নিউজিল্যান্ডে কোচিংও করিয়েছেন তিনি। 
 

58

জিতেন প্যাটেল-
 ভারতীয় বংশোদ্ভূত আরেক অফস্পিনার জিতেন প্যাটেল নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করেন, তবে তার বাবা-মা এখনও ভারতে রয়েছেন। ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয়। তিনি নিউজিল্যান্ডের হয়ে ২৪ টেস্ট, ৪৪ ওয়ানডে এবং ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়াকর  পর ২০১৯ সালে তিনি ইংল্যান্ডের স্পিন বোলিং পরামর্শদাতা হিসেবে যুক্ত হন।
 

68

ইশ সোধি-
ভারতের লুধিয়ানায় জন্মগ্রহণকারী কিউই লেগ স্পিনার ইশ সোধি অল্প বয়সে নিউজিল্যান্ড যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। মাত্র ১৯ বছর বয়সে তাঁর প্রথম টেস্ট খেলেছিলেন কিন্তু ভালো পারফর্ম করতে না পারায় টেস্ট দলে আর তেমন জায়গা পাননি। এরপর সাদা বলের ক্রিকেটে সফল লেগ স্পিনার হয়ে ওঠেন। টি-টোয়েন্টিতে এখনও পর্যন্ত তিনি ৮৩টি উইকেট নিয়েছেন। সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে অনবদ্য বোলিং করেছিলেন তিনি।
 

78

জিৎ রাভাল-
 নিউজিল্যান্ডের টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্বকারী জিৎ রাভাল ভারতের গুজরাটের জন্মগ্রহণ করেন। এই বাঁহাতি ওপেনার তার কেরিয়ারের শুরুর দিকে পার্থিব প্যাটেলের সাথে খেলেছেন। তবে ১৬ বছর বয়সে তিনি নিউজিল্যান্ডে চলে আসেন এবং সেখানেই নাগরিত্ব গ্রহণ করেন। তার দুরন্ত ঘরোয়া পারফরম্যান্সের জেরে জাতীয় দলে ডাক পান। তিনি নিউজিল্যান্ডের হয়ে ২৪ টেস্টে ৩০.০৮ গড়ে ২৬৭০ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৩২ রান। বর্তমানে তার টেস্ট দলে জায়গা পাওয়াটা কঠিন হলেও তিনি অপেক্ষায় রয়েছেন।

88

রচিন রবীন্দ্র-
 এই তালিকায় যুক্ত হয়েছেন আরও এক তরুণ খেলোয়াড় রচিন রবীন্দ্র। ওয়েলিংটনে জন্মগ্রহণ করলেও এখন তার বাবা-মা থাকেন ভারতে। ২০২১ সালে ভারত সফরে এসে টেস্ট দলে অভিষেক করেন এই বাঁহাতি স্পিনার। উল্লেখ্য, কানপুর টেস্টে নবম উইকেটে ৯০টির বেশি বল খেলে তিনি নিউজিল্যান্ডকে হারের মুখ থেকে রক্ষা করেন। উল্লেখ্য ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার মতোই তিনিও বাঁহাতি স্পিনার ও ব্যাটসম্যান। এমনকি উভয়ের জার্সি সংখ্যাও ৮। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos