এজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

এজবাস্টনে ভারত-ইংল্যান্ড (India vs England) টেস্টের প্রথম ইনিংসে ডাহা ফেল ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)ব্য়াটিংয়ের টপ অর্ডার। সেই জায়গায় ঋষভ পন্থের (Rishabh Pant) অনবদ্য শতরান ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) দুরন্ত ব্য়াটিংয়ে ভর করে লড়াইয়ে ফিরেছে ভারত। প্রথম দিনের শেষে ভারতে স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। একসময় যেখানে ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে চাপে ছিল টিম ইন্ডিয়া (Team India) সেখান থেকে পন্থের পাল্টা মারের নীতি ইংল্য়ান্ডকে ব্য়াকফুটে ঠেলে দেয়। ১১১ বলে ১৪৬ রান করে ভারতীয় দলকে সুবিধাজনক জায়গায় নিয়ে যাওয়ার পাশাপাশি একাধিক রেকর্ড (Record) গড়েছেন ঋষভ পন্থ। একইসঙ্গে সমালোচকদেরও দিয়েছেন যোগ্য জবাব। এক ঝলকে দেখে নেওয়া যাত এজবাস্টন টেস্টে পন্থের আগ্রাসী ব্যাটিং গড়ল কোন কোন রেকর্ড। 

Sudip Paul | Published : Jul 2, 2022 6:54 AM IST / Updated: Jul 02 2022, 12:26 PM IST

18
এজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

টেস্ট ক্রিকেটের ইতিহাসে কনিষ্ঠতম উইকেটকিপার হিসাবে ২০০০ রান পূর্ণ করলেন পন্থ। যে নজির মহেন্দ্র সিংহ ধোনি, অ্যাডাম গিলক্রিস্টের মতো কিংবদন্তিদেরও নেই। এই নিয়ে ভারতের তিনি চতুর্থ উইকেট রক্ষক যিনি এই রানের গণ্ডি টপকালেন। মাত্র ৩১ টেস্টে ৫২ ইনিংসে এসেছে তাঁর এই রান। গড় ৪০-এর ওপর। 
 

28

টেস্ট ক্রিকেটে দ্রুততম একশো করার তালিকায় ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে এক নম্বরে চলে গেলেন পন্ত। এদিন মাত্র ৮৯ বলে ১০০ করেন তিনি। ঋষভ ভাঙলেন ধোনির রেকর্ড যিনি ৯৩ বলে শতরান করেছিলেন। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে সেই ঝোড়ো ইনিংস খেলেছিলেন ধোনি। ১৮ বছর পর সেই রেকর্ড ভাঙলেন ধোনি।
 

38

ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের মাটিতে দ্বিতীয় দ্রুততম শতরানের রেকর্ড গড়লেন  ঋষভ পন্থ। ১৯৯০ সালে মহম্মদ আজহারদ্দিন মাত্র ৮৭ বলে সেঞ্চুরি করেছিলেন।  সেই সম টেস্ট ক্রিকেটে এমন ইনিংস ভাবা যেত না। সেই রেকর্ড একটুর জন্য ভাঙতে না পারলেও ৮৯ বলে সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে উঠে এলেন পন্থ।
 

48

যখন ঋষভ পন্থ সেঞ্চুরি করেন তখনই ১৫টি চার ও একটি ছক্কা মেরে দিয়েছেন। সেঞ্চুরির পর আরও রুদ্রমূর্তি ধারণ করেন পন্থ।  শেষ পর্যন্ত যখন ১১১ বলে ১৪৬ রানে করে আউট হন তরুণ তারকা। ১৯টি চার ও ৪টি ছয় মারেন। পন্থের ৮৯ বলে সেঞ্চুরি এজবাস্টনের মাঠেও সবথেকে দ্রুততম সেঞ্চুরি। 
 

58

সচিন তেন্ডুলকার ও সুরেশ রায়নাকে পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে কম বয়সে ১০০ ছক্কার রেকর্ড গড়লেন তিনি। মাত্র ২৪ বছর ২৭১ দিনে এই রেকর্ড গড়লেন তিনি। সচিনের লেগেছিল পাক্কা ২৫ বছর। রায়না করেছিলেন ২৫ বছর ৭৭ দিনের মাথায়। আন্তর্জাতিক ক্রিকেটে সব দেশ মিলিয়ে এই রেকর্ড আছে শহিদ আফ্রিদির খাতায়।

68

ষষ্ঠ উইকেটের জুটিতে পন্ত-জাদেজা ২২২ রান যোগ করে ভারতকে ম্যাচে ফেরান। সেই সঙ্গে ভেঙে দেন ইংল্যান্ডের মাটিতে ১১ বছর আগে গড়া দুই বাঁ-হাতি ব্যাটসম্যানের রেকর্ড। বরং বলা ভালো এজবাস্টনে পন্ত ও জাদেজ জুটি বেঁধে ভারতের হয়ে সর্বকালীন টেস্ট রেকর্ড গড়েন।

78

ইংল্যান্ডের মাটিতে টেস্টে দুই বাঁ-হাতি ভারতীয় ব্যাটসম্যানের এটাই সব থেকে বেশি রানের পার্টনারশিপ। আগের নজির ছিল গৌতম গম্ভীর ও অভিনব মুকুন্দের। ২০১১ সালে লর্ডসে দুই বাঁ-হাতি ভারতীয় ব্যাটসম্যান জুটি বেঁধে ৬৩ রান যোগ করেছিলেন। সেই রেকর্ডকে বহু পিছনে ফেলে দেন পন্ত-জাদেজা।
 

88

পন্থের ইনিংস দেখে উচ্ছ্বসিত কিংবদন্তি সচিন তেন্ডুলকরও। সচিন ট্যুইট করেছেন, 'অসাধারণ ইনিংস পন্থ। দারুণ খেলেছো'। জাডেজার ইনিংসেরও প্রশংসা করেছেন সচিন। একইসঙ্গে পন্থের এই ইনিংস তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা সমালোচকদের জবাব বলেও মনে করছেন সকলে। তিনি যে লম্বা রেসের ঘোড়া আরও একবার প্রমাণ করলেন ঋষভ পন্থ। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos