একাই ধ্বংস করেছেন ইংল্যান্ডের ব্যাটিং, জানুন কোন কোন রেকর্ড গড়লেন অক্ষর প্যাটেল

চেন্নাইয়ে অভিষেক টেস্টেই ৫ উইকেট নিয়ে নজির গড়েছিলেন অক্ষর প্যাটেল। এবার মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-ইংল্য়ান্ড দিন-রাতের টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে আরও একবার ইতিহাসের পাতায় নাম লেখালেন এই তরুণ বাঁ-হাতি স্পিনার। গড়লেন একাধিক রেকর্ড।
 

Sudip Paul | Published : Feb 25, 2021 5:27 AM IST

18
একাই ধ্বংস করেছেন ইংল্যান্ডের ব্যাটিং, জানুন কোন কোন রেকর্ড গড়লেন অক্ষর প্যাটেল

চেন্নাই ভারত -ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছিল অক্ষর প্যাটেলের। প্রথম ইনিংসে ২ উইকেট নিলেও, দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে অভিষেককে স্মরণীয় করে রাখেন অক্ষর।
 

28

একই সঙ্গে  দিলীপ জোশীর পর দ্বিতীয় ভারতীয় স্পিনার এবং নবম ভারতীয় বোলার হিসেবে অভিষেক টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন অক্ষর প্যাটেল।
 

38

এবার মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে পিঙ্ক বল টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিলেন অক্ষর প্যাটেল।  কেরিয়ারের প্রথম দু'টি টেস্টের তিনটি ইনিংসে অক্ষর প্যাটেলের সংগ্রহ দাঁড়ায় ১৩টি উইকেট।
 

48

একইসঙ্গে কেরিয়ারের প্রথম প্রথম দু’টি টেস্টে পাঁচ বা তার বেশি উইকেট নিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নরেন্দ্র হিরোয়ানি ও মহম্মদ নিসারের সঙ্গে এক আসনে বিরাজমান হলেন অক্ষর।

58
প্রথম ভারতীয় বোলার হিসেবে ১৯৩২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক ও তার পরের টেস্টে ইনিংস পাঁচটি করে উইকেট নিয়েছিলেন মহম্মদ নিসার।
68
এরপর ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৬ উইকেট নিয়ে নজর কেড়েছিলেন নরেন্দ্র হিরওয়ানি। তারপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও ৬ উইকেট নিয়েছিলেন হিরওয়ানি।
78

এছাড়া পিঙ্ক বল টেস্টে স্পিনারদের নেওয়া দ্রুততম উইকেট নেওয়ার বিচারেও দ্বিতীয় স্থানে উঠে এলেন অক্ষর প্যাটেল।  ২০১৬ সালে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু দ্বিতীয় ইনিংসের ষষ্ঠ ওভারে উইকেট নিয়েছিলেন। অক্ষর প্যাটেল মোতেরাতে উইকেট নেন সপ্তম ওভারের প্রথম বলে। 

88

কেরিয়ারের প্রথম দুই টেস্টেই নিজের জাত চিনিয়েছেন অক্ষর প্যাটেল। বাঁ-হাতি স্পিনারের প্রশংসায় পঞ্চমুখ অধিনায়ক কোহলিও। এবার পিঙ্ক বল টেস্টের দ্বিতীয় ইনিংসেও দলকে সাফল্য এনে দিতে চান অক্ষর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos