বর্তমানে ভারতের আগে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবোয়ে, জানুন টিম ইন্ডিয়ার 'লজ্জার রেকর্ড'

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে ইংল্যান্ড সিরিজ। ভারতীয় দলের তারকা খোচিত ব্যাটিং লাইনআপে ধারবাহিকতার অভাব স্পষ্ট লক্ষ্য করা গিয়েছে। কয়েক জন প্লেয়ার তো দীর্ঘ দিন ধরে রানের মধ্যে নেই। সম্প্রতি এক পরিসংখ্যান বেরিয়েছে যেখানে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবোয়েরও নীচে ১০ নম্বরে জায়গা পেয়েছে টিম ইন্ডিয়া। দেখুন সেই পরিসংখ্যান।
 

Sudip Paul | Published : Sep 5, 2021 4:09 PM IST

110
বর্তমানে ভারতের আগে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবোয়ে, জানুন টিম ইন্ডিয়ার 'লজ্জার রেকর্ড'

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত, টেস্ট ক্রিকেটে মিডিল অর্ডারে খুবই খারাপ পারফরমেন্স করেছে টিম ইন্ডিয়া। ফলে কঠাগড়ায় দলের একাধিক তারকা ব্য়াটস্যম্যান।
 

210

পরিসংখ্যান অনুযায়ী তিন, চার ও পাঁচ নম্বরে ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাট থেকে এসেছে গড় ২৮.২৯ রান। যা বিশ্ব ক্রিকেটে খুবই লজ্জা জনক। ভারতের মত প্রথম সারির দলের কাছে তা একেবারেই কাম্য নয়।

310

এই পরিসংখ্যানে বিশ্ব ক্রিকেটের ১১টি দলের মিডল অর্ডারের গড় রানের হিসেব দেওয়া হয়েছে। ১১ দলের তালিকার মধ্যে ভারত রয়েছে ১০ নম্বরে। ভারতের নিচে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

410

শুধু  বিরাট কোহলির দল যে লজ্জার রেকর্ড তৈরি করেছে তা নয়, এই তালিকায় শীর্ষে সব দলকে ছাপিয়ে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। যারা বর্তমানে স্বপ্নের ফর্মে রয়েছে। বাংলাদেশের মিডল অর্ডারের গড় ৫৩-২৫।

510

দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড তাদের মিডল অর্ডারের গড় ৫১.৩২। তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। রাশিদ খানদের মিডল অর্ডারের গড় পারফরমেন্স ৪৭.৭০।

610

চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। স্মিথ-ওয়ার্নারদের দলের মিডল অর্ডারের গড় পারফরমেন্স ৪৭.০০। পঞ্চম স্থানে রয়েছে জো রুটের দল ইংল্যান্ড। ব্রিটিশ দের মিডল অর্ডারের গড় ৪০.৪৮।
 

710

ষষ্ঠ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ২০২০ জানুয়ারি থেকে দ্বীপরাষ্ট্রের মিডল অর্ডার ব্যাটসম্যানদের গড় রান ৩৮.৪৪। সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। তাদের গড় ৩৭.৯২।

810

এই তালিকা অষ্টম স্থানে রয়েছে জিম্বাবোয়ে। বর্তমানে তাদের মিডল অর্ডারের গড় ৩৪.৯৭। নবম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের মিডল অর্ডারের গড় ২৯.৭৪।

910

ফলে এই পরিসংখ্যানই বলে দিচ্ছে ভারতীয় ক্রিকেট দলের মিডল অর্ডারের পারফরমেন্স কতটা তলানীতি ঠেকেছে। ওভাল টেস্টেও রাহানে-বিরাটের ব্যাটে আসেনি বড় রান। তবে রানের ফেরার ঝলক দেখিয়েছেন পুজারা ও কোহলি।

1010

ফলে এই পরিসংখ্যান সামনে আসার পর রবি শাস্ত্রী ও বিরাটকোহলিদের ভাবার সময় এসেছে এই দল নিয়েই তাড়া এগিয়ে যাবেন, না মিডল অর্ডারে সূর্যকুমার যাদবদের মত প্লেয়ারদের সুযোগ দেওয়া উচিৎ।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos