চতুর্থ টেস্টে কী হতে পারে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ, দেখে নিন এক নজরে

৪ ম্যাচের টেস্ট সিরিজে বর্তমানে ২-১ ব্যবধানে এগিয়ে ভারতীয় দল। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চতুর্থ টেস্ট ড্র করলেই মিলে যাবে লর্ডসে বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালের টিকিট। তবে ড্র নয়, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ৩-১ জেতাই লক্ষ্য বিরাট ব্রিগেডের। চতুর্থ টেস্টে নামার আগে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া। দেখে নিন শেষ টেস্টে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ।
 

Sudip Paul | Published : Mar 3, 2021 7:00 AM IST

111
চতুর্থ টেস্টে কী হতে পারে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ, দেখে নিন এক নজরে

রোহিত শর্মা-
ওপেনার হিসেবে যে প্রথম পছন্দ রোহিত শর্মা, তা নিয়ে কোনও সন্দেহ নেই। গোলাপী বলের টেস্টে ওপেনার হিসেবে সফল হয়েছেন হিটম্যান। তাই চতুর্থ টেস্টেও তারউপরই থাকছে ইনিংস শুরুর দায়িত্ব।
 

211

শুভমান গিল-
অস্ট্রেলিয়া সফরে অভিষেক দুরন্ত পারফর্ম করেছিলেন তরুণ ওপেনার শুভমান গিল। কিন্তু চলতি ইংল্যান্ড সিরিজে এখনও বড় রান আসেনি শুভমানের ব্যাটে। তলে তারউপর থেকে এখনও আশা হারাচ্ছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট।
 

 

311

চেতেশ্বর পুজারা-
ভারতীয় মিডল অর্ডারের স্তম্ভ তিনি। শেষ টেস্টে বড় রান করার জন্য মুখিয়ে রয়েছেন চেতেশ্বর পুজারা। শেষ টেস্টে তার জায়গা যে পাকা তা নিয়ে কোনও সন্দেহ নেই।

 

411

বিরাট কোহলি-
সিরিজে এখনও পর্যন্ত একটি ইনিংস ছাড়া রানের খরা বিরাটের ব্যাটেও। তবে শেষ টেস্টে রানে ফিরতে মরিয়া হয়ে রয়েছেন ভারত অধিনায়ক। একইসঙ্গে দলকে জয় এনে দিতেও মরিয়া তিনি।

511

অজিঙ্কে রাহানে-
সিরিজে রান নেই রাহানের ব্যাটেও। দলের সহ অধিনায়কের দায়িত্ব সামলানোর পাশাপাশি বড় রান করতে চতুর্থ টেস্টকেই পাখির চোখ করেছেন অজিঙ্কে রাহানে।
 

611

ঋষভ পন্থ-
অস্ট্রেলিয়া সফর থেকে স্বপ্নের ফর্মে রয়েছেন উইকেট রক্ষক ও মারকুটে ব্য়াটসম্যান ঋষভ পন্থ। উইকেট রক্ষক হিসেবে পন্থই যে প্রথম পছন্দ হতে চলেছে চতুর্থ টেস্টে তা পুরোপুরি নিশ্চিৎ।

711
ওয়াশিংটন সুন্দর/ কুলদীপ যাদব তৃতীয় টেস্টে মোতেরায় খুব একটা প্রয়োজনই হয়নি ওয়াশিংটন সুন্দরের। দ্বিতীয় ইনিংসে একটি উইকেট পেয়েছিলেন তিনি। চতুর্থ টেস্টে তিনিই প্রথম পছন্দ। তবে চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদবের নামও রয়েছে ভাবনায়।
811

অক্ষর প্যাটেল-
চেন্নাইতে দ্বিতীয় ও নিজের অভিষেক টেস্ট নিয়ছিলেন ৭ উইকেট,মোতেরাতে পিঙ্ক বল টেস্টে নিয়েছেনন ১১ উইকেট। শেষ টেস্টে অক্ষরের জায়গা একশো শতাংশ নিশ্চিৎ।

911

রবিচন্দ্রন অশ্বিন-
ভারতীয় দলের স্পিন অ্যাটাকের নেতৃত্ব দিচ্ছেন অশ্বিন। ৪০০ উইকেটের মাইল স্টোনও ছুয়ে ফেলেছেন তারকা অফ স্পিনার। চতুর্থ টেস্টেও নিজের স্পিনের ভেলকিতে ইংল্যান্ডকে নাজেহাল করতে প্রস্তুত 'প্রফেসর অ্যাশ'।
 

1011

ইশান্ত শর্মা-
তৃতীয় টেস্টেই ১০০ টেস্ট ম্যাচ খেলে নজির গড়েছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। স্পিনারদের দাপটের মধ্যেও শততম টেস্টে একটি উইকেট পেয়েছিলেন ইশান্ত। শেষ টেস্টে তার জায়গা পাকা।

1111
উমেশ যাদব/ মহম্মদ সিরাজ শেষ টেস্টে দ্বিতীয় পেস বোলার হিসেবে ইশান্তের সঙ্গী কে হবে তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। প্রথম পছন্দ হিসেবে পছন্দ উমেশ যাদব। মন্থর উইকেটে উমেশের পেস কাজে দেবে। তবে ভাবনায় রয়েছে মহম্মদ সিরাজের নামও।
Share this Photo Gallery
click me!
Recommended Photos