Matrch Prediction- শেষ টেস্টের জন্য প্রস্তু বিরাটদের রণনীতি, টক্কর দিতে তৈরি জো রুটের দলও

বৃহস্পতিবার থেকে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে শুরু হতে চলেছে ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট। যতই বিতর্ক হোক আরও একবার স্পিন সহায়ক উইকেটে ইংল্যান্ডের মহড়া নিতে তৈরি বিরাট কোহলির দল। এই ড্র করলেই মিলবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টিকিট। তবে ড্র নয়, জয়ের লক্ষ্যেই ঝাপাতে চলেছে টিম ইন্ডিয়া।

Sudip Paul | Published : Mar 3, 2021 5:42 AM IST

110
Matrch Prediction- শেষ টেস্টের জন্য প্রস্তু বিরাটদের রণনীতি, টক্কর দিতে তৈরি জো রুটের দলও

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় ও তৃতীয় টেস্টে দুরন্তভাবে কামব্যাক করেছে ভারতীয় দল। পরপর দুটি ম্যাচ জিতে ৪ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারতীয় দল। বৃহস্পতিবার থেকে মোতেরাতে চতুর্থ টেস্টেও জয় পেতে মরিয়া বিরাট ব্রিগেড।

210

সিরিজে এগিয়ে থাকলেও, চতুর্থ ম্যাচকে কোনওভাবেই হালকাভাবে নিতে নারাজ বিরাট, রোহিত, রাহানেরা। মোতেরার নেটে জোরকদমে প্র্যাকটিস করেছেন ভারতীয় ব্যাটসন্যান ও বোলাররা। বিশেষ করে নেটে দীর্ঘ সময় ব্যাট করেছেন ভারতীয় ব্যাটিং লাই আপ।
 

 

310

দ্বিতীয় ও তৃতীয় টেস্টে স্পিন সহায়ক উইকেট নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। মাইকেল ভন, আথারটন থেকে শুরু করে একাধিক প্রাক্তন ইংরেজ প্লেয়ার পিচ নিয়ে সমালোচনা করেছেন। পাল্টা জবাব দিয়েছেন গাওস্কাররাও।
 

410

চতুর্থ ম্য়াচে যে ইংল্যান্ড পাল্টা প্রত্যাঘাত করতে চাইবে তা নিশ্চিৎ। তবে চতুর্থ টেস্টেও ঘূর্ণি পিচই অপেক্ষা করছে জো রুটদের জন্য তা এক প্রকার পরিস্কার করে দিয়েছেন অজিঙ্কে রাহানে।
 

510

দ্বিতীয় টেস্টে অভিষেকের পর দুরন্ত ছন্দে রয়েছেন বাঁ হাতি স্পিনার অক্ষর প্যাটেল। দ্বিতীয় টেস্টে অক্ষর পেয়েছিলেন ৭ উইকেট ও তৃতীয় টেস্টে নিয়েছেন ১১ উইকেট। চতুর্থ টেস্টেও নিজের সেরাটা দিতে মুখিয়ে রয়েছেন অক্ষর।
 

610

স্বপ্নের ফর্মে রয়েছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট-বলে দুরন্ত ছন্দে রয়েছেন 'প্রফেসর অ্যাশ'। চতুর্থ টেস্টে নিজের স্পিনের জাদুতে দলকে জয় এনে দিতে চাইছেন অশ্বিন।
 

710

অপরদিকে, স্পিন উইকেটে নিজেদের প্রস্তুতিতেও কোনও খামতি রাখছে না ইংল্যান্ড। চতুর্থ টেস্ট জিতে সিরিজ ড্র করার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কোয়ালিফাই আটকানোই লক্ষ্য ব্রিটিশ লায়ন্সদের।
 

810

নেটে স্পিন বলে অধিক মাত্রায় অনুশীলন করার জন্য ইংল্যান্ড ব্যাটসম্যানরা 'নতুন মন্টির' শরণাপন্ন হয়েছেন। এই 'নতুন মন্টি' হলেন ইংল্যান্ড দলের নেট বোলার অমর ভির্রদি। তবে তিনি অফ স্পিনার। দেখতে অনেকটা মন্টি পানেসারের মত বলে তাকে 'নতুন মন্টি' ডাকা হচ্ছে। ইংল্যান্ড স্পিনারদের পাশাপাশি অমর ভির্দির বল খেলেই নিজেদের তৈরি করছেন রুট, স্টোকসরা।
 

910

ম্যাচের আগে ইংল্যান্ড ওপেনার জ্যাক ক্রাউলি জানিয়েছেন, ভারতীয় স্পিনাররা দারুণ বোলার। আগে থেকে ওদের বিরুদ্ধে রণনীতি ঠিক করে নামা কঠিন। ব্যাট করার সময় দেখতে হয়, বল কতটা ঘুরছে, পিচ কী রকম। তার পরে নিজের কৌশল তৈরি করতে হয়।  তবে এ বার লাল বলে খেলা বলে ব্যাটসম্যানদের একটু সুবিধে হলেও হতে পারে বলে মন্তব্য ক্রাউলির।

1010

এই ম্যাচ ভারতীয় দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছতে গেলে অন্তত ড্র দরকার বিরাটের দলের। তবে মোতেরার স্পিন সহায়ক উইকেটে ভারতীয় দলকে জয়ের একশো শতাংশ দাবিদার মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos