পিঙ্ক বল টেস্টে জয়ের নায়ক তারা, নতুন নামকরণ হল অশ্বিন ও অক্ষরের

পিঙ্ক বল টেস্টে ভারতীয় দলের জয়ের অন্যতম দুই কারিগর দলের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। ম্যাচে অনবদ্য বোলিংয়ের সৌজন্যে এই দুই তারকার দুটি নতুন নামকরণ করেছেন সতীর্থরা। নতুন নাম পেয়ে খুশি অক্ষর-অশ্বিন।
 

Sudip Paul | Published : Feb 26, 2021 3:06 AM IST

110
পিঙ্ক বল টেস্টে জয়ের নায়ক তারা, নতুন নামকরণ হল অশ্বিন ও অক্ষরের

পিঙ্ক বল টেস্টে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৪০০ উইকেটের মাইল স্টোন স্পর্ষ করেছেন রবিচন্দ্রন  অশ্বিন। মুরলীধরনের ৭২ ম্যাচের পর অশ্বিন এই রেকর্ড গড়লেন ৭ ম্য়াচে।

210

এছাড়া কপিল, অনিল কুম্বলে, হরভজন সিংয়ের পর ভারতের চতুর্থ বোলার হিসেবে ৪০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন অশ্বিন। একইসঙ্গে পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটের  মাইলস্টোন ছুয়েছেন 'প্রফেসর অ্যাশ'।
 

310

এহেন রেকর্ডের পরই বিরাট কোহলির থেকে নতুন নাম পেয়েছেন অশ্বিন। অশ্বিনকে এখন থেকে 'লেজি' বলে ডাকছেন বিরাট। যা ইংরাজি 'লেজেন্ড' শব্দের ছোট রূপ।
 

410

বিরাট কোহলি বলেছেন,'ভারতীয় ক্রিকেটের জন্য অশ্বিন যা করেছে তার জন্য উঠে দাঁড়িয়ে ওকে সম্মান জানানো উচিত। আমাদের সবার গর্বিত হওয়া উচিত। আমি ওকে বলেছি যে এখন থেকে আমি ওকে ‘লেজি’ বলে ডাকব। ৪০০ উইকেট অসাধারণ কৃতিত্ব। এখনও অনেক বছর ভারতের হয়ে খেলবে ও।'
 

510

এছাড়াও ভারত অধিনায়ক বলেন, 'টেস্ট ক্রিকেটে অশ্বিন আধুনিক যুগের কিংবদন্তি। ওকে দলে পেয়ে আমরা ভাগ্যবান। ওর দক্ষতা এবং যে ভাবে সেগুলো কাজে লাগায় আর ম্যাচের মাঝপথে ঝটকা দেয় তা অবাক করার মতো। অধিনায়ক হিসেবে আমি গর্বিত যে ও আমার দলে খেলে।'
 

610

অপরদিকে, অভিষেকের পর থেকেই স্বপ্নের ফর্মে রয়েছেন ভারতের তরুণ বাঁ-হাতি স্পিার অক্ষর প্যাটেল। চেন্নাইতে দ্বিতীয় টেস্টে প্রথনম ইনিংসে ২ উইকেটে পেলেও, দ্বিতীয়. ইনিংসে ৫ উইকেট নিয়ে তা স্মরণীয় করে রাখেন অক্ষর।
 

710

আহমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দ্বিতীয় ও পিঙ্ক বল টেস্টে প্রথম ইনিংসং ৬ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে অনন্য নজির গড়েন তিনি। পিঙ্ক বল টেস্টে ১১ উইকেট নেওয়া প্রথম স্পিনার হওয়ার রকের্ডও অক্ষরের ঝুলিতে।
 

810

ম্যাচের পর অক্ষর জানান, দলের সতীর্থরা আমাকে ওয়াসিম আক্রমের নাম ধরে ডাকছিল। আমার আর্ম বলের জন্য। অক্ষর বলেন, 'ওরা আমাকে ওয়াসিম ভাই (আক্রম) বলে ডাকছিল। কারণ ওদের মনে হয়েছে আমার আর্ম বল খুব ভয়ঙ্কর। আজ্জু ভাই (রাহানে) প্রথম আমাকে ওই নামে ডাকে। তার পরেই পন্থ একটানা ওই নাম ধরে ডেকে যেতে থাকে।'
 

910

নিজের বোলিংয়ের শক্তিও জানিয়েছেন অক্ষর। তিনি জানান, ' আমি এক টানা উইকেট লক্ষ্য করে বল করে যেতে পারি। ব্যাটসম্যানরা প্রথম দুটি ওভার মেডেন দিলেও, পরে সুইপ করতে গিয়ে ভুল করে। আমি এই ছন্দটাই ধরে রাখতে চাই।
 

1010

অশ্বিনকে নতুন নাম দিলেন অধিনায়ক ও অক্ষরকে নতুন নাম দিলেন সহ অধিনায়ক। নতুন দুই নাম পেয়ে খুশি ভারতের দুই তারকা স্পিনার। বর্তমাবে টেস্ট জয়ের আনন্দ উপভোগ করছে গোটা দল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos