'প্রফেসর অ্যাশ'-এর অনন্য নজির, ৪০০ উইকেটের ক্লাবে তারকা স্পিনার

পিঙ্ক বল টেস্টে ১০ উইকেটে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে ২-১ লিড নিল ভারতীয় দল। তৃতীয় টেস্টে নামার আগে ৪০০ উইকেট মাইল স্টোন ছোয়ার জন্য রবিচন্দ্রন অশ্বিনের দরকার ছিল ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে আর্চারকে ফিরিয়ে সেই রেকর্ড গড়লেন ভারতীয় তারকা স্পিনার।
 

Sudip Paul | Published : Feb 25, 2021 5:02 PM IST

16
'প্রফেসর অ্যাশ'-এর অনন্য নজির, ৪০০ উইকেটের ক্লাবে তারকা স্পিনার

সব থেকে কম ম্যাচ খেলে ৪০০ উইকেটের মাইল স্টোন স্পর্শ করেছেন শ্রীসঙ্কার কিংবদন্তী স্পিনার মুথাইয়া মুরলীধরন। মাত্র ৭২ ম্যাচে সেউ নজির গড়েছিলেন তিনি।
 

26

ভারতীয়দের মধ্যে এর আগে তিন জন টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মাইল স্টোন টপকেছেন। তারা হলেন অনিল কুম্বলে , কপিল দেব  এবং হরভজন সিং৷ 

36

তবে এই তিন তারকার থেকেও কম ম্যাচে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের ক্লাবে ঢুকে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। ৭৭ ম্যাচে এই নজির গড়লেন তারকা অফ স্পিনার।
 

46

একই সঙ্গে অশ্বিন পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক টপকে যান৷ তাঁর আগে এই মালইস্টোন টপকেছেন কুম্বলে (৯৫৬), হরভজন (৭১১), কপিল (৬৮৭), জাহির খান (৬১০)৷
 

56

শুধু চারশো উইকেটই নয়,  অশ্বিনের নজির রয়েছে আরও অনেক। টেস্ট ক্রিকেটে দ্রুততম ২৫০, ৩০০, ৩৫০ উইকেট নেওয়ার নজির রয়েছে 'প্রফেসর অ্যাশের' ঝুলিতে।

66

অস্ট্রেলিয়া সফর থেকেই কেরিয়ারের স্বপ্নের ফর্মে রয়েছেন অশ্বিন। ব্যাট-বলে নিজের সেরাটা উজার করে দিচ্ছেন। এই সিরিজে বল হাতে দেখাচ্ছেন তার কামাল। সিরিজ সেরা  হওয়ার অন্যতম দাবিদারও তিনি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos