ICC T20 World Cup 2021, বিশ্বকাপে ভারতীয় দলে ৫ রকমের ওপেনিং জুটি, কারা করবেন ইনিংস শুরু

শুরু হয়ে গিয়েছে আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) । মরুদেশে দ্বিতীয়বার ক্রিকেটের সব থেকে ছোট ফর্ম্য়াটে বিশ্ব চ্যাম্পিয়ন হতে মরিয়া বিরাট কোহলির (Virat Kohli) দল। এবার ভারতীয় দলে ওপেনিং করার মত একাধিক প্লেয়ার রয়েছে। এক ঝলকে দেখে নিন কোন কোন ওপেনিং জুটিতে (Opening Pairs) বিশ্বকাপে ইনিংস শুরু করতে পারে ভারতীয় ক্রিকেট দল (Indian cricket team)।
 

Sudip Paul | Published : Oct 19, 2021 7:35 AM IST

110
ICC T20 World Cup 2021, বিশ্বকাপে ভারতীয় দলে  ৫ রকমের ওপেনিং জুটি, কারা করবেন ইনিংস শুরু

টি ২০ বিশ্বকাপে দল নির্বাচনের সময় তারুণ্য ও অভিজ্ঞতার উপর জোর দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে একাধিক পজিশনে খেলার জন্য একাধিক ব্যাটসম্যান রয়েছে। দলের প্রয়োজনে তারা যে কোনও পজিশনে খেলতে প্রস্তুত।

210

বিশেষ করে টি২০ বিশ্বকাপের জন্য নির্বাচিত ভারতীয় দলে ওপেনিং করার জন্য একাধিক ব্য়াটসম্যান রয়েছে। যাদের টি২০ ক্রিকেটে ওপেনিং করার অভিজ্ঞতাও রয়েছে। তালিকায় অধিনায়ক কোহলি ও অভিজ্ঞ রোহিত ছাড়া রয়েছে কেএল রাহুল, ইশান কিশানরা।

310

তবে ওপেনিং জুটি কী হতে চলেছে টি২০ বিশ্বকাপে তা এখনও পরিষ্কার করে জানায়নি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে কেএল রাহুল ও ইশান কিশানের অনবদ্য ব্যাটিং ওপেনার সিলেকশন নিয়ে সমস্যা বাড়িয়েছে। 

410

রোহিত-রাহুল-
ওপেনিং জুটিতে এই কম্বিনেশন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ২০১৭ সাল থেকে এই জুটিতে ১৩টি ম্যাচ খেলে ভারতের খাতায় যোগ হয়েছে ৫৮৬ রান। সদ্য সমাপ্ত ইংল্যান্ড সফরেও এই জুটিতে দুর্দান্ত ওপেনিং করছে ভারতীয় দল।
 

510

রাহুল-ইশান-
কেএল রাহুল ও ইশান কিশান। দুই তরুণ আক্রমণাত্মক ব্যাটসম্যানকে দিয়েও টি২০ বিশ্বকাপে ইনিংস শুরু করতে পারে ভারতীয় দল। পাওয়ার প্লের সুবিধা নিতে ও বিধ্বংসী ব্যাটিয়ের জন্য দুই তরুণ ব্যাটসম্যানকে ভাবা হতে পারে।

610

রোহিত-ইশান-
 ডানহাতি বাঁহাতি আরেকটি কম্বিনেশন হতে পারে ভারতের জন্য। বর্তমানে ঈশান কিশান দুর্দান্ত ফর্মে আছেন। ২০২০  আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মেরেছিলেন তিনি। ২০২১ মরসুমে শেষের দিকে ছন্দে ফেরেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রস্তুতি ম্য়াচেও ৭০ রানের অনবদ্য ইনিংস খেলেছেন তিনি। আর সাদা বলের ক্রিকেটে রোহিত শর্মা এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার তা নিয়ে সন্দেহ নেই কারও।
 

710

রোহিত-কোহলি-
এই জুটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচে খেলতে নেমেছিল ভারতীয় দল। যেখানে ওপেনিং জুটিতে ভারত ৯৪ রান সংগ্রহ করেছিল। তাছাড়া ম্যাচ শেষে বিরাট কোহলি ওপেনিংয়ে খেলার আগ্রহও প্রকাশ করেছিলেন। তাই এটি ভারতের জন্য একটি নতুন জুটি হতে পারে। তবে টি২০ বিশ্বকাপে বিরাটের মিডিল অর্ডারে ব্যাট করার সম্ভাবনাই বেশি।

810

কোহলি-ইশান-
রোহিত শর্মা ও ইশান কিশান ।এই ওপেনিং জুটি হতে পারে টি২০ বিশ্বকাপে ভারতীয় দলের। যা যথেষ্ট শক্তিশালী ওপেনিং জুটি হবে। সেখানে একদিকে বিরাটের অভিজ্ঞতা ও অপরদিকে ইশানের তারুণ্যের মিশেল দেখা যেতে পেরে। যদিও এই জুটিতে নামার সম্ভাবনা খুবই কম। 
 

910

এই পাঁচ ধরনের ওপেনিং জুটি ভারতীয় দলে থাকলেও, রোহিত শর্মা-কেএল রাহুল অথবা রোহিত শর্মা-ইশান কিশান জুটিতেই ভারতীয় দলের ইনিংস শুরু করার সম্ভাবনা বেশি। বিশেষ করে রোহিত-রাহুল ওপেনিং জুটিকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।
 

1010

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি২০ বিশ্বকাপের অভিযান শুরু করবে টিম ইন্ডিয়া। প্রস্তুতি ম্য়াচে ওপেনিং জুটি নিয়ে পরীক্ষা নিরীক্ষাী চললেও মূল পর্বের খেলায় কোন জুটি ইনিংস শুরু করতে পারে তারজন্য অপেক্ষা করতে হবে ২৪ তারিখ পর্যন্ত। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos