আইপিএলে নতুন 'এইট প্যাক' লুকে নবদীপ সাইনি, মরু দেশে ঝড় তুলতে প্রস্তুত ভারতীয় স্পিড স্টার

আধুনিক ক্রিকেট ভারতের দ্রুততম পেসারদের মধ্যে একজন নবদীপ সাইনি। প্রতিশ্রুতিমান ভারতীয় তরুণ পেসারদের মধ্যে অন্যতম নবদীপ। দীর্ঘ লকডাউন পর্বে নিজেকে পুরো পাল্টে ফেলেছেন তিনি। এইট প্যাক নবদীপ সাইনির নতুন লুক শোরগোল ফেলে দিয়েছে ভারতীয় ক্রিকেটে। আসুন জানা যাক নবদীপে এই মাচো লুকের পেছনে রহস্যটা কি।

Sudip Paul | Published : Aug 11, 2020 8:11 AM IST

113
আইপিএলে নতুন 'এইট প্যাক' লুকে নবদীপ সাইনি, মরু দেশে ঝড় তুলতে প্রস্তুত ভারতীয় স্পিড স্টার

গত আইপিএলে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স দল খুব একটা ভাল পারফর্ম করে নি। কিন্তু প্রতিযোগিতায় নজর কেড়েছিলেন তরুণ বেসার নবদীপ সাইনি। ১১টি উইকেটই নিয়েছিলেন তিনি। আইপিএলের পারফরমেন্সের সৌজন্যেই সুযোগ পান ভারতীয় দলে। সেখানেও নিজের বোলিং দিয়ে সকলের বাহবা কুড়িয়েছেন নবদীপ সাইনি।
 

213

গতবার আইপিএলের সময় ছিপছিপে চেহারার ছিল নবদীপ সাইনি। আরসিবির হয়ে ভাল পারফরমেন্স করার পর বিরাট কোহলির নজরেও পড়েছিলেন তিনি।  আগামী বছরের জন্য নবদীপকে শক্তি বাড়ানোর নির্দেশ দিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি।
 

313

আইপিএল তথা জাতীয় দলের অধিনায়কের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেছেন নবদীপ। ছিপছিপে চেহারার পেসার কঠিন পরিশ্রম করে হাজির হয়েছেন ‘এইট প্যাক’ নিয়ে। যা দৃষ্টি আকর্ষণ করেছেন সকলের।
 

413

শেষ পাঁচ মাসে নিজের খাদ্যাভ্যাস সম্পূর্ণ বদলে ফেলেছেন নবদীপ সাইনি। তেল, মশলাজাত খাবার একেবারে কমিয়ে প্রোটিন জাতীয় খাবার বেশি খেয়েছেন। বাড়িয়েছেন ট্রেনিংয়ের সময়ও।প্রতিদিন প্রায় তিন ঘণ্টা জিমে সময় দিয়েছেন। দু’ঘণ্টা সময় দিচ্ছেন বোলিং অনুশীলনের জন্য।
 

513

নিজের চেহারার এই আমুল পরিবর্তন প্রসঙ্গে নবদীপ জানিয়েছেন,'বিরাট ভাইয়ের নির্দেশ পালন করার চেষ্টা করেছি। যে পাঁচ মাস সময় পেয়েছি, নিজেকে উজাড় করে দিয়েছি জিমে। পাশের বাড়ির বন্ধুর জিম আছে। শুধু আমার জন্য তা খোলা রাখত ওরা। দিনে তিন ঘণ্টা ট্রেনিং করার ফল পেয়েছি।'

613

শুধু জিম নয় বোলিং অনুশীলনেও জোর দিয়েছেন নবদীপ। বলের গোতি ও সুইং বাড়ানোর চেষ্টা করেছেন। লকডাউনের জেরে ক্রিকেট বন্ধ থাকায় বাড়ির বড় ছাদে বোলিং অনুশীলনের ব্যবস্থা করেছিলেন ভারতীয় পেসার।

713

জিমের পাশে যোগ ব্য়ায়ামও করেছেন নবদীপ সাইনি। নিজের মনো সংযোগ বাড়ানোর জন্য, লক্ষ্যে অবিচল থাকার জন্য একইসঙ্গে শারীরিক সুস্থতা বজায় রাখার জন্য যোগাভ্যাস করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও পোস্ট করেছেন সাইনি।
 

813

এই এইট প্যাক চেহারা তৈরি করতে খাদ্য় তালিকায় কি কি পরিবর্তন করেছিলেন  নবদীপ। সে প্রসঙ্গে জানিয়ছেন, হরিয়ানায় মূলত তেল মশলার খাবারের প্রচলনই বেশি। কিন্তু এখন আমার খাদ্যতালিকা সম্পূর্ণ অন্য রকম। প্রোটিন জাতীয় খাদ্যের মাত্রা বেড়েছে। এটা ফাঁস করব না, কী খাচ্ছি। তবে এইটুকু জেনে রাখুন, বাটার চিকেন, ছোলে-বাটোরে আপাতত সবই বন্ধ।  
 

913

তবে তার এই পরিবর্তনের জন্য অনুপ্রেরণা য়ে বিরাট কোহলি তাও বারবার জানিয়েছেন নবদীপ সাইনি। যে দলের অধিনায়র এতটা ফিট, তাকে দেখে সকলেরই অনুপ্রাণিত হওয়া উচিৎ বলে মনে করেন তরুণ ভারতীয় পেসার।
 

1013

দীর্ঘ টালবাহানার পর এবারের আইপিএল হওয়ায় খুশি নবদীপ সাইনি। তবে দেশের মাটিতে আইপিএল না হওয়ার আক্ষেপ রয়েছে ভারতীয় স্পিড স্পিড স্টারের। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের পরিবেশ খুব মিস করবেন বলে জানিয়েছেন আরসিবি তারকা।
 

1113

তবে এবারের আইপিএল অন্যরকমের চ্যালেঞ্জ বলেও স্বীকার করছেন নবদীপ সাইনি। তিনি বলেছে, করোনার কারণে অনেক নিয়ম মেনে চলতে হবে। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হবে। সবরকম অসাবধানতা অবলম্বন করেই চলতে চাই। ক্রিকেটে খেলাটাই প্রধান লক্ষ্য। তারজন্য সমস্ত নিয়ম মেনে চলতেই হবে।
 

1213

তবে আবুধাবির পিচের চরিত্র কি হবে তা নিয়ে একচু দুশ্চিন্তায় রয়েছেন সাইনি। ওখানে গরম খুব বেশি। পিচে কোনও রকম আদ্রতা থাকবে না। তার ফলে জোরে বোলারদের সুবিধা পাওয়ার সুযোগ খুব কম। তাই সেখানে বল করাটা বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন সাইনি।
 

1313

তাই মরুদেশে সাফল্য পেতে নানা পরিকল্পনা করেছেন নবদীপ। বোলের লাইন-লেন্থে পরিবর্তন করা, স্লোয়ার ডেলিভারি করা, যতটা সম্ভব সুইং করানোই লক্ষ্য ভারতীয় পেসারের। তবে এইসব কিছুর মধ্যেই আইপিএলের জন্য পুরোপুরি প্রস্তুত সাইনি। মরু দেশে পারি দেওয়ার জন্য ব্যাগও গুছিয়ে ফেলেছেন। এবার শুধু দলের হয়ে ভাল পারফর্ম করা ও বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্সকে প্রথমবারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন করাই লক্ষ্য নবদীপ সাইনির।

Share this Photo Gallery
click me!
Recommended Photos