IPL 2021 - এই ৫ অপরিচিত বিদেশী ক্রিকেটারই কাঁপাতে পারে টুর্নামেন্ট, আছেন সিঙ্গাপুরেরও একজন

গত মে মাসের পর আইপিএল-এর জৈব- বুদবুদে করোনার হানায় স্থগিত হয়ে গিয়েছিল টুর্নামেন্ট। তারপর অনেকটা সময় পেরিয়ে গিয়েছে, প্রায় সাড়ে চার মাস। এর মধ্যে প্যাটকামিন্স, ক্রিস ওকস-এর মতো বেশ কয়েকজন নামী তারকা বিদেশি ক্রিকেটার, টুর্নামেন্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। তাদের বদলি ক্রিকেটারদের নামও ঘোষণা করে দিয়েছে দলগুলি। নামী তারকাদের অনুপস্থিতি কিন্তু, বেশ কয়েকজন আইপিএল গ্রহে অপরিতচিত ক্রিকেটারের মহাতারকা হয়ে ওঠার মঞ্চ হয়ে উঠতে পারে। দেখে নেওয়া যাক এমনই সেরা ৫ জন অপরিচিত বিদেশী ক্রিকেটারকে, যারা এবারই প্রথম আইপিএল খেলবেন, কিন্তু টি-টোয়েন্টি বিশ্বে তাদের দক্ষতার জন্য বিশেষ পরিচিত। 
 

amartya lahiri | Published : Sep 19, 2021 1:27 PM IST / Updated: Sep 21 2021, 10:39 AM IST

15
IPL 2021 - এই ৫ অপরিচিত বিদেশী ক্রিকেটারই কাঁপাতে পারে টুর্নামেন্ট, আছেন সিঙ্গাপুরেরও একজন

আর্চার, স্টোকস, ক্রিস ওকসদের অনুপস্থিতিতে রাজস্থান রয়্যালসের মিডল ওর্ডার ব্যাটিংয়ের দায়িত্ব নিতে পারেন লিয়াম লিভিংস্টোন। বিশ্ব ক্রিকেটে যে কয়েকজন খ্যাতনামা টি-টোয়েন্টি ফ্রিল্যান্সার রয়েছেন, তাদের অন্যতম ই ২৮ বছর বয়সী ইংলিশ অলরাউন্ডার। এর আগে আইপিএল-এর মঞ্চে তাকে দেখা নাা গেলেও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লীগে এবং পাকিস্তান সুপার লিগে তার দক্ষতার পরিচয় পাওয়া গিয়েছে। ধ্বংসাত্মক ব্যাটিং, বিশেষ করে স্পিন খেলার দুর্দান্ত ক্ষমতার পাশাপাশি, লিভিংস্টোন লেগ এবং অফ স্পিন - দুটোই করতে পারেন। 
 

25

টিম ডেভিড েমন েক দেশের ক্রিকেটার, যেই দেশ ক্রিকেটের মূল সারিতে নেই। তা সত্ত্বেও টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট তিনিই সবচেয়ে ব্যস্ততম ব্যক্তি। গত কয়েক মাসে, বিশ্বের ছয়টি ভৌগোলিক অবস্থানে, মোট আটটি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলেছেন এই অলরাউন্ডার। ২৫ বছর বয়সী সিঙ্গাপুরিয়ান ক্রিকেটার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে দারুণ সফল হয়েছেন। েবার আরসিবি-র হয়ে আইপিএলেও তার পাওয়ার হিটিংয়ের ছাপ রাখতে চাইছেন।
 

35

কিউই ক্রিকেটার মূলত উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তবে সেইসঙ্গে একজন অ্যাক্রোব্যাটিক স্লিপ-ফিল্ডার এবং দক্ষ অফ-স্পিনারও বটে। ক্রিকেট মাঠে তার মতো অলরাউন্ডার সত্যিই বিরল। সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ ২০২১-এ তিনি বার্বাডোজ রয়্যালসের হয়ে খেলেছিলেন। তার বাউন্ডারি মারার দক্ষতা সবাইকে অবাক করে দিয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে ফিলিপসের স্ট্রাইক রেটও বিস্ময়কর, ১৪৪। েবার আইপিএলের ছয়ের রংমশাল জ্বালতে তৈরি তিনি। 
 

45

আইপিএলের আগের নিলামে শ্রীলঙ্কার ই নয়া রহস্য স্পিনার অলরাউন্ডারের অবিক্রিত থেকে যাওয়া নিয়ে যথেষ্ট হইচই হয়েছিল। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের ব়্যাঙ্কিংয়ে দক্ষিণাফ্রিকার তাবরায়েজ শামসির পরেই দ্বিতীয় স্থানে আছেন তিনি। আরসিবি অধিনায়ক স্বয়ং তার দারুণ প্রশংসা করেছেন। হাসারাঙ্গা বোলিং ওপেন করতে পারেন। তার বলের অ্যাঙ্গেল, গতি এবং স্কিডের বৈচিত্রে হিমশিম খেতে পারে আইপিেল তাবড় ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি ক্রিকেটে তার ইকোনমি রেট মাত্র ৬.৩৯ এবং গড় ১৫। 
 

55

তাসমানিয়ার হয়ে দীর্ঘদিন খেলার পর অতি সম্প্রতি নিজের খেলায় দারুণ উন্নতি করেছেন। মাত্র ২ বছরে ক্লাব ক্রিকেট থেকে ধূমকেতুর গতিতে তিনি আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বের আলোচনায় ঢুকে পড়েছেন। ২৬ বছর বয়সে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন তিনি। েবার তিনি আইপিএলে নিজেকে প্রমাণ করতে আগ্রহী। গতি এবং উচ্চতার সুবিধা পান তিনি। অস্ত্রাগারে রয়েছে দুরন্ত ইয়র্কার, েবং ছদ্মবেশী স্লো বল। দুটিই ক্রিকেটেক সংক্ষিপ্ততম সংস্করণে মারণাস্ত্র হিসাবে পরিচিত। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos