IPL 2021 - প্লেঅফের জটিল অঙ্ক , কীভাবে জায়গা পাকা হবে KKR-এর, বাকি সাত দলেরই বা কী অবস্থা

রোমাঞ্চকর অবস্থায় পৌঁছে গিয়েছে আইপিএল ২০২১ (IPL 2021)-এর লিগ পর্ব। ৪২টি ম্যাচ হয়ে গিয়েছে। অঙ্কের হিসাব বলছে শেষ চারে থাকার দৌড় শেষ হয়ে গিয়েছে একমাত্র সানরাইজার্স হায়দরাবাদের জন্য। বাকি ৭ দলের মধ্যে সিএসকে এবং ডিসি অনেকটা এগিয়ে থাকলেও, এখনও কোনও দলই প্লে -অফে তাদের জায়গা পাকা করতে পারেনি। প্রত্যেকটা দলেরই হাতে আর ৩ থেকে  ৪টি ম্যাচ বাকি আছে। কেকেআর বর্তমানে রয়েছে চতুর্থ স্থানে। কিন্তু, জায়গা মোটেই সুরক্ষিত নয়। কোন অঙ্কে নাইটরা যেতে পারে প্লেঅফে? বাকি দলগুলির সামনেই বা কোন অঙ্ক রয়েছে, দেখে নেওয়া যাক -
 

amartya lahiri | Published : Sep 29, 2021 8:10 AM IST

18
IPL 2021 - প্লেঅফের জটিল অঙ্ক , কীভাবে জায়গা পাকা হবে KKR-এর, বাকি সাত দলেরই বা কী অবস্থা

১০ ম্যাচে ৮টি জিতে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে সিএসকে। নকআউটে মোটামুটিভাবে তাদের জায়গা পাকা। তবে তা নিশ্চিত করতে আর অন্তত একটি ম্যাচ জিততে হবে তাদের। খেলা বাকি আছে এসআরএইচ, আরআর, ডিসি এবং পিবিকেএস-এর সঙ্গে।

28

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে হারলেও, দিল্লি ক্যাপিটালসেরও প্লে -অফের জন্য যোগ্যতা অর্জন পাকা করতে আর একটি ম্যাচ জিততে হবে। ১১ ম্যাচে ৮টি জিতে ১৬ পয়েন্ট নিয়ে তারা আছে দ্বিতীয় স্থানে। তাদের খেলা বাকি এমআই, সিএসকে এবং আরসিবির সঙ্গে।
 

38

সংযুক্ত আরব আমিরাশাহিতে পরপর দুটি হারের পর মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে জয়ের ফলে আরসিবি প্লেঅফের দৌড়ে ফিরে এসেছে। ১০ ম্যাচ খেলে ৬টিতে জিতে তরা আছে ১২ পয়েন্টে। তাদের হাতে বাকি আছে চারটি ম্যাচ -  আরআর, পিবিকেএস, এসআরএইচ এবং ডিসি। এর মধঅযে নকআউটের যোগ্যতা অর্জনের জন্য আরসিবিকে কমপক্ষে ২টিতে জিততে হবে।

48

সংযুক্ত আরব আমিরশাহিতে প্রথম দুই ম্যাচে দুর্দান্ত জের ফলে কেকেআর-এর নেট রান রেট এই মুহূর্তে টুর্নামেন্টের তৃতীয় সেরা। আর সেটাই কেকেআরের প্রথম চারে থাকার পক্ষে সবচেয়ে ইতিবাচক বিষয়। ১১ ম্যাচ খেলে ৫টিতে জিতেছে কলকাতা। পয়েন্ট ১০। একই পয়েন্টে আছে এমআই। রাজস্থান একটি ম্আচ কম খেলে আছে ৮ পয়েন্টে। কিন্তু, এই দুই দলের থেকেই নেট রানরেটে এগিয়ে মর্গান বাহিনী। লিগে কেকেআর-এর খেলা বাকি পিবিকেএস, এসআরএইচ এবং রাজস্থানের সঙ্গে। এই তিনটি ম্যাচে জিতলেই কেকেআর প্রথম চারে থাকবে। দুটি ম্যাচ জিতলেও সুযোগ থাকবে নকআউটে যাওয়ার, তবে সেই ক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে এমআই কী করে সেইদিকে। 

58

পাঞ্জাব কিংসকে পরাজিত করে ফের প্লে-অফের দৌড়ে ফিরে এসেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। কেকেআর-র মতোই ১১ ম্যাচে ১০ পয়েন্টে আছে তারা। বাকি আছে তিনটি ম্যাচ - ডিসি, আরআর, এসআরএইচ। নকআউট পর্বে যেতে গেলে জিততে হবে তিনটিতেই। তবে শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে তাদের। তবেই রানরেটে কেকেআর-কে পিছনে ফেলতে পারে তারা। 

68

রাজস্থান রয়্যালস এই মুহূর্তে ১০ ম্যাচে ৪টি জিতে ৮ পয়েন্টে। বাকি আছে চারটি ম্য়াচ - আরসিবি, সিএসকে, এমআই এবং কেকেআর। চারটিই জিতলে তাদের পয়েন্ট হবে ১৬, যা তাদের যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট হবে। কারণ, সেই উত্তরণের পথে পিছিয়ে পড়বে কেকেআর এবং এমআই। 

78

১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে এখন ৬ নম্বরে রয়েছে পাঞ্জাব কিংস। কিন্তু, তাদের আশা যে একেবারেই শেষ, তা বলা যাবে না। লিগে তাদের বাকি তিনটি ম্যাচ - কেকেআর, আরসিবি, সিএসকে। প্রথমত, তিনটি ম্যাচেই জেতা নিশ্চিত করতে হবে তাদের। দ্বিতীয়ত, তাদের আশা করতে হবে আরসিবি, এমআই এবং কেকেআর তাদের অবশিষ্ট ম্যাচগুলির মধ্যে অন্তত দুটি করে হারবে। তাও বড় ব্যবধানে।

88

এসআরএইচ-ই একমাত্র ফ্র্যাঞ্চাইজি যাদের নকআউটে যাওয়ার আশা শেষ। সানরাইজার্স হায়দরাবাদের দল অত্যন্ত শক্তিশালী হলেও, এই মরসুমে কেউই ফর্মে নেই। তবে, প্লেঅফের দৌড় থেকে ছিটকে যাওয়ার পর, একেবারেই চাপমুক্ত হয়ে খেলে তারা আগের ম্যাচেই হারিয়ে দিয়েছে রাজস্থানকে। ডেভিড ওয়ার্নারের জায়গায় জেসন রয়-কে দিয়ে ওপেন করানো হয়েছে। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন অরেঞ্জ ব্রিগেড তাদের মরসুমের শেষটা অন্তত স্মরণীয় করে রাখতে চাইছে। খেলা বাকি সিএসকে,কেকেআর, আরসিবি এবং এমআই-এর সঙ্গে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos