Venkatesh Iyer - 'দাদা'র মতোই আইয়ার দুহাতে খেলেন ক্রিকেট, চিনে নিন নয়া KKR তারকাকে

সোমবার রাতে, আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্বে মরু শহর আবুধাবিতে একেবারে ঝড় তুলে শুরু করেছে কলকাতা নাইট রাইডার্স ()। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মতো শক্তিশালী দলকে শুধু হারায়নি, একেবারে ল্যাজে-গোবরে করে ছেড়েছে। আর এই ম্যাচে কেকেআর তাদের দলের ওপেনার হিসেবে একটি নতুন মুখকে নামিয়েছিল - ভেঙ্কটেশ আইয়ার। দুর্দান্ত ইনিংস খেলে কেকেআরের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তিনি। কে এই ভেঙ্কটেশ? আসুন জেনে নেওয়া যাক নয়া নাইট তারকা সম্পর্কে কিছু অজানা তথ্য - 
 

amartya lahiri | Published : Sep 21, 2021 9:11 AM IST / Updated: Sep 24 2021, 04:01 AM IST

18
Venkatesh Iyer - 'দাদা'র মতোই আইয়ার দুহাতে খেলেন ক্রিকেট, চিনে নিন নয়া KKR তারকাকে

ভেঙ্কটেশ আইয়ার মধ্যপ্রদেশের অলরাউন্ডার। বয়স ২৬ বছর। তিনি একজন অ্যাম্বিডেক্সট্রেস বা সব্যসাচী অলরাউন্ডার। ডান হাতে বল করেন, আর বাঁহাতে ব্যাট করেন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো। 

28

আইয়ার কিন্তু ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাতেও চোস্ত। একইসঙ্গে তিনি চার্টার্ড অ্যাকাউন্টেন্সি ডিগ্রির এবং বি.কম ডিগ্রির জন্য ভর্তি হয়েছিলেন। ২০১৬ সালে সিএ ইন্টারমিডিয়েট পরীক্ষা পাশ করেও তিনি চার্টার্ড অ্যাকাউন্টেন্সি ছেড়ে ফাইনান্স নিয়ে এমবিএ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে সব জায়গাতেই তিনি ক্রিকেট খেলার জন্য ছাড়ও পেয়েছেন। 

38

ক্রিকেটের বাইরে কেকেআর তারকার পছন্দ ইটালিয়ান খাওয়ার। তিননি দক্ষিণী সুপারস্টচার রজনীকান্তেরও দারুণ ভক্ত। এছাড়া প্রায়ই তাঁকে দেখা যায়, গাড়ি নিয়ে পাহাড় বা সমুদ্রে ঘুরতে যেতে। 

48

আইয়ার কতদূর যেতে পারেন তা সময় বলবে। তবে, ক্রিকেট মহল ইতিমধ্যেই তাঁকে নিয়ে মুগ্ধ। মহম্মদ সিরাজ এবং কাইল জেমিসনের মতো বোলারদের সামনে তিনি যে শান্ত এবং ছন্দময় খেলা খেলেছেন, তা ভারতের প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান এবং মনোজ তিওয়ারির চোখ টেনেছে। পাঠান বলেছেন তার ব্যাটিং স্টাইলের কথা। আর মনোজ বলেছেন, আইয়ারের মধ্য়ে হার্দিক পান্ডিয়ার মতো ভারতের জন্য একজন প্রকৃত ফাস্ট-বোলিং অলরাউন্ডার হওয়ার সম্ভাবনা রয়েছে।

58

ইতিমধ্যে মধ্যপ্রদেশের সিনিয়র দলের হয়ে টি-টোয়েন্টি এবং ৫০-ওভারের ক্রিকেটে অভিষেক হয়েছে আইয়ারের। ২০১৫ সালের মার্চ মাসে, রেলওয়ে ক্রিকেট দলের বিপক্ষে মধ্যপ্রদেশের হয়ে তার টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল। ওই বছরেরই ডিসেম্বরে সৌরাষ্ট্রের বিপক্ষে তিনি ৫০ ওভারের ক্রিকেটের টুপি পেয়েছিলেন। তার আগে অনূর্ধ্ব -১৬ রাজ্য দলের হয়েও খেলেছিলেন। 

68

প্রথম শ্রেনির ক্রিকেটে আইয়ারের অভিষেক হয়েছিল ২০১৮ সালের ডিসেম্বরে, হায়দরাবাদের বিপক্ষে। তারপর থেকে ১৫টি ইনিংসে তিনি ৩৬.৩৩ গড়ে ৫৪৫ রান করেছেন। আর ঘরোয়া ৫০ ওভারের ক্রিকেটে ৪৭.১৬ গড়ে ৮৪৯ রান আছে নয়া কেকেআর তারকার।
 

78

আইপিএল ২০২১-এর নিলামে বেঙ্কটেশ আইয়ারের বেস প্রাইস ছিল ২০ লক্ষ টাকা। সেই মূল্যেই তাকে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। তবে আইপিএল-এর প্রথম লেগের কোনও ম্যাচেই প্রথম একাদশে সুযোগ পাননি তিনি। দ্বিতীয় লেগের প্রথম ম্যাচে সুযোগ পেয়েই নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। 

88

সোমবারের ম্যাচের আগে তাঁর হাতে নাইটদের টুপি তুলে দিয়েছিলেন অধিনায়ক ইয়ন মর্গান। সেই আস্থার যোগ্য মর্যাদা দিয়েছেন আইয়ার। ৯৩ রানের সহজ টার্গেট তাড়া করে অভিষেক ম্যাচেই ২৭ বলে অপরাজিত ৪১ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে কেকেআর-এর জয় নিশ্চিত করেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos