ধোনির রেকর্ড ভেঙে শীর্ষে আফগান অধিনায়ক আসগর আফগান, পেছনে ফেললেন কোহলিকেও

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালে বিশ্বের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে অন্য়তম মহেন্দ্র সিং ধোনি। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির সব ধরনের ট্রফি জেতার নজির রয়েছে এমএসডির। কিন্তু এবার ধোনির এক রেকর্ড ভেঙে দিলেন আফগানিস্তান দলের অধিনায়ক আসগর আফগান।

Sudip Paul | Published : Mar 21, 2021 12:51 PM IST

17
ধোনির রেকর্ড ভেঙে শীর্ষে আফগান অধিনায়ক আসগর আফগান, পেছনে ফেললেন কোহলিকেও

জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচ জিতেই ধোনিকে ধরে ফেলেছিলেন আসগর আফগান। আর তৃতীয় ম্যাচ জিতেই শীর্ষে উঠে এলেন আফগানিস্তান অধিনায়ক। 

27

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড গড়লেন আফগানিস্তান অধিনায়ক। পেছনে ফেললেন ধোনি সহ, ইয়ন মর্গ্যান ও বিরাট কোহলির মত বর্তমান অধিনায়কদের।

37

মোট ৭২টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন এমএস ধোনি। ৭২টি ম্যাচে ধোনির নেতৃত্বে ভারতীয় দল মোট ৪১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে জয় পেয়েছে। 
 

47

সেখানে তৃতীয় টি২০ ম্যাচে জিম্বাবোয়েকে হারানোর পরই ৪২টি টি২০ ম্যাচে জয় পেলেন আসগর আফগান। সব থেকে বড় বিষয় হল মাত্র  ৫২টি ম্যাচে অধিনায়কত্ব করে এই নদির গড়লেন।

57

এরফলে প্রথম স্থানে আসগর আফগান, দ্বিতীয় স্থানে ধোনি। তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইওন মর্গ্যান। ৫৯টি ম্যাচের মধ্যে মর্গ্যান জিতেছেন ৩৩টিতে। 

67

এরপর রয়েছেন পাকিস্তানের সরফরাজ আহমেদ। ৩৭টি ম্যাচে ২৯টি জয় পেয়েছেন। এরপর পঞ্চম স্থানে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৪৫টি ম্যাচে দেশের হয়ে অধিনায়কত্ব করে বিরাট জিতেছেন ২৭টি ম্যাচে।

77

৫২ ম্যাচে অধিনায়কত্ব করে ৪২টিতে জয় প্রমাণ করে দিচ্ছে যে এই মুহূর্তে টি২০ ক্রিকেটে পরিসংখ্যানের নিরিখে বিশ্বের সেরা অধিনায়ক আসগর আফগান। আগামি দিনেও নিজের বিজয় রথ এগিয়ে নিয়ে যেতে চান তিনি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos