আইপিএলের ইতিহাসে প্রথম আমেরিকান ক্রিকেটার, চমক দিয়ে দলে নিল কেকেআর

কাঁধের চোটের কারণে আইপিএল থেকে ছিটকে গিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের ব্রিটিশ পেসার হ্যারি গার্নি। তার পরিবর্ত হিসেবে নতুন পেসার নিয়ে সকলকে চমকে দিল কেকেআর। আইপিএলের প্রথম আমেরিকান ক্রিকেটার হিসেব কেকেআরে যোগ দিলেন আলি খান। আইপিএলের মত প্রতিযোগিতায় খেলার সুযোগ পেয়ে খুশি কেকেআরের নয়া সদস্যও।
 

Sudip Paul | Published : Sep 12, 2020 11:29 AM IST / Updated: Sep 12 2020, 05:32 PM IST

110
আইপিএলের ইতিহাসে প্রথম আমেরিকান ক্রিকেটার, চমক দিয়ে দলে নিল কেকেআর

আইপিএল শুরুর আগেই বড় চমক দিল কেকেআর। ব্রিটিশ পেসার হ্যারি গার্নির পরিবর্ত হিসেবে রীতিমতো অপ্রত্যাশিতভাবে আমিরিকান বংশোদ্ভঊত ক্রিকেটার আলি খানকে দলে নিল কেকেআর।
 

210

কাঁধের চোটের কারণে আইপিএল খেলতে পারবেন না হ্যারি গার্নি। প্রথমে তার পরিবর্ত হিসেবে বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে নেওয়ার চেষ্টা করে কেকেআর। কিন্তু বিসিবি এনওসি না দেওয়ায় মুস্তাফিজুরকেও পাওয়া যায়নি। তাই শেষে আলি খানকে দলে নিল কেকেআর।
 

310

আলি খান কিন্তু নাইটদের ঘরের ছেলে। কারণ ক্যারেবিয়ান প্রিমিয়ার লিগে নাইটদের দল ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলেন আলি খান। ভাল পারফরমেন্সও করেন সেখানে।

410

ফলে পরখ করে নেওয়া আলি খানকে দলে নেওয়ার সিদ্ধান্ত নেয় নাইট রাইডার্স কর্তৃপক্ষ। আলি খানই প্রথম মার্কিন ক্রিকেটার, যিনি আইপিএল খেলার সুযোগ পেতে চলেছেন।

510

তবে নাইট শিবিরেরে ও কেকেআর ভক্তদের অনেকেরই কৌতুহল রয়েছে কে এই আলি খান। তার ক্রিকেট কেরিয়ার নিয়েও জানার বিষয়ে উৎসুখ কেকেআর ভক্তরা।

610

পাক বংশোদ্ভূত ২৯ বছর বয়সী ডানহাতি পেসারের পুরো নাম মহম্মদ এহসান আলি খান। গত বছর এপ্রিলে আমেরিকার হয়ে প্রথম ও একমাত্র ওয়ান ডে ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেন তিনি।

710

তবে অ্যাসোসিয়েট দেশগুলির বিরুদ্ধে লিস্ট এ ম্যাচ খেলার পর্যাপ্ত অভিজ্ঞতা রয়েছে তাঁর। তার বলে পেস ও সুইও নজর কেড়েছে ক্যারেবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলার সময়।

810


বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘরোয়া টি-২০ লিগ খেলারও যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে আলি খানের। ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ ছাড়াও পাকিস্তান সুপার লিগ, আফগানিস্তান প্রিমিয়র লিগ, বাংলাদেশ প্রিমিয়র লিগ, গ্লোবাল টি-২০ কানাডা ও আবু ধাবি টি-১০ লিগে মাঠে নেমেছেন তিনি। 
 

910

এখনও পর্যন্ত ৩৬টি টি-২০ ম্যাচে তিনি ৩৮টি উইকেট নিয়েছেন। সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান প্রিমিয়র লিগের ৮ ম্যাচে মাঠে নেমে ৮টি উইকেট নিয়েছেন খান।
 

1010

নতুন পেসারকে দলে স্বাগত জানানোর পাশাপাশি তাকে নিয়ে উৎফুল্ল কেকের শিবির। আরবে দলের সঙ্গে অনুসীলনে যোগ দেওয়ার অপেক্ষায় রয়েছেনন আলি খানও। প্রথম এগারোয় সুযোগ পেলে পারফর্ম করার জন্য মরিয়া তিনি।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos