অভিষেকেই দুরন্ত কৃষ্ণ-ক্রুণাল, ৬৬ রানে ব্রিটিশ বধ টিম ইন্ডিয়ার

তিনটি সিরিজ পর কোনও সিরিজের প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করল টিম ইন্ডিয়া। পুণেতে তিন ম্যাচের একদিনের সিরিজের প্রথম ম্য়াচে ৬৬ রানে হারাল বিরাট কোহলির দল। ব্যাটে-বলে অনবদ্য পারফরমেন্স করেলন শিখর ধওয়ান, বিরাট কোহলি, কেএল রাহুল, ক্রুণাল পান্ডিয়া, প্রসিদ্ধ কৃষ্ণা ও শার্দুল ঠাকুররা। এই ম্যাচ জয়ের ফলে ১-০ ব্যবধানে সিরিজে লিড নিল মেন ইন ব্লুরা।
 

Sudip Paul | Published : Mar 24, 2021 5:27 AM IST

110
অভিষেকেই দুরন্ত কৃষ্ণ-ক্রুণাল, ৬৬ রানে ব্রিটিশ বধ টিম ইন্ডিয়ার

পুণেতে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। ওপেন করতে নেমে শুরুটা একটু ধীর গতিতেই করেন দুই ওপেনার শিখর ধওয়ান ও রোহিত শর্মা। ওপেনিং জুটিতে ১৫ ওভারে ৬৪ রান করার পর আউট হন রোহিত শর্মা। হিটম্যান করেন ২৮ রান।
 

210

এরপর দ্বিতীয় উইকেটে ১০৫ রানের অনবদ্য পার্টনারশিপ করেন শিখর ধওয়ান ও বিরাট কোহলি। দুজনেই নিজের অর্ধশতরান পূরণ করেন। ব্যক্তিগত ৫৬ রানে কোহলি ফিরতেই দলের ১৬৯ থেকে ২০৫ রানের মধ্যে ৫ উইকেট পড়ে যায় ভারতের। 
 

310

মাত্র ২ রানের জন্য নিজের শতরান হাতছাড়া করেন শিখর ধওয়ান। ১১টি চার ও ২টি ছয়ের সাহায্যে ৯৮ রানের অনবদ্য ইনিংস খেলেন 'গব্বর'। কিন্তু সেঞ্চুরি হাতছাড়া হওয়ার আফশোস ছিল তার। 
 

410

এরপর ভারতীয় দলের ইনিংসের শুধু রাশ সামলানোই নয়। বিধ্বংসী ব্যাটিং করেন কেএল রাহুল  ও এই ম্যাচে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়া ক্রুণাল পাণ্ডিয়া। ৪৩ বলে ৬২ রান করেন কেএল রাহুল। ৪টি চার ও ৪টি ছয়ে সাজানো তার ইনিংস।
 

510

অপরদিকে, একদিনের ক্রিকেটে অভিষেক ম্যাচে সবথেকে কম বলে অর্ধশতরান করার রেকর্ড গড়েন ক্রুণাল পান্ডিয়া। ৩১ বলে ৫৮ রান করেন তিনি। ৭টি চার ও ২টি ছয়ে মাকেন ক্রুণাল। রাহুল ও ক্ুরণালের ১১২ রানের পার্টনারশিপের সৌজন্যে ৫০ ওভারে ৩১৭ রান করে টিম ইন্ডিয়া।
 

610

৩১৭ রান তাড়া করতে নেমে ওপেনিংয়ে দুরন্ত শুরু করেন ইংল্যান্ডের দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। মাত্র ১৪ ওভারে ১৩৫ রানের পার্টনারশিপ করে ইংল্যান্ডের জয়ের ভিত গড়ে দিয়েছিলেন দুই ওপেনার। এরপর ব্যক্তিগত ৪৬ রান করে আউট হন জেসন রয়।
 

710

প্রথম উইকেট পড়ার পরই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড দল। সেঞ্চুরি হাতছাড়া করে ৯৪ রানে প্যাভেলিয়নে ফেরেন জনি বেয়ারস্টো। এরপর কার্যত ধস নামে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপে। ৪২.১ ওভারে ২৫১ রানে শেষ হয়ে ব্রিটিশ লায়ন্সদের ইনিংস।
 

810

বেন স্টোকস, ইয়ন মর্গ্যান, জস বাটলার, স্যাম বিলিংস থেকে মঈন আলি ব্য়াট হাতে বড় রান করতে ব্যর্থ হন সকলেই। ৬৬ রানে ম্যাচ জিতে নেয় ভারতীয় দল। যার ফলে ৩ ম্যাচের  সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে দিল ভারতীয় দল।
 

910

অভিষেক ম্যাচে ৪ উইকেট নিয়ে রেকর্ড গড়েন প্রসিদ্ধ কৃষ্ণা। জেসন রয়কে আউট করে ইংরেজদের প্রথম ধাক্কা দেন প্রসিদ্ধ। বেন স্টোকসকেও আউট করেন তিনি। পরের দিকে স্যাম বিলিংস ও টম কারেনকেও সাজঘরের রাস্তা দেখান প্রসিদ্ধ কৃষ্ণা।
 

1010

এছাড়া বল হাতে ৩টি উইকেট পান শার্দুল ঠাকুর, ২টি উইকেট পান ভুবনশ্বর কুমার ও একটি উইকেট পান ক্রুণাল পান্ডিয়া। ফলে প্রথমে ব্যাটিং ও পরে বোলিং সব বিভাগেই দুরন্ত পারফর্ম করে বিরাট ব্রিগেড। এবার দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিৎ করাই টার্গেট টিম ইন্ডিয়ার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos