ফের ২২ গজে ফিরছেন সচিন তেন্ডুলকর, তাও আবার ভারতীয় দলের অধিনায়ক হয়ে

কিংবদন্তী ক্রিকেট ঈশ্বর সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তাও প্রায় এক দশক হতে চলল। এখনও তার জনপ্রিয়তায় এতটুকুও যে ভাটা পড়েনি তার প্রমাণ একাধিকবার মিলেছে। এখনও একবার ২২ গজে তাকে ব্যাট হাতে দেখার সুযোগ পেলে তা হাতছাড়া করতে নারাজ ক্রিকেট ও সচিন ভক্তরা। এবার আরও একবার মাঠে নামতে চলেছেন মাস্টার ব্লাস্টার (Master Blaster)। রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে (Road Safety World Series) নামবেন তিনি। ভারতীয় দলকে নেতৃত্বও দেবেন তিনি। যেই খবরে খুশি ক্রিকেট প্রেমিরা।

Sudip Paul | Published : Sep 2, 2022 8:41 AM IST / Updated: Sep 02 2022, 06:09 PM IST

18
ফের ২২ গজে ফিরছেন সচিন তেন্ডুলকর, তাও আবার ভারতীয় দলের অধিনায়ক হয়ে

আগামী ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে। বিশ্বজুড়ে পথ সচেতনতা বাড়াতে এই টুর্নামেন্ট আয়োজন করে ভারত সরকারের সড়ক পরিবহণ মন্ত্রক। সেই সিরিজেই ভারতীয় দলের হয়ে খেলবেন সচিন তেন্ডুলকর।

28

এবারে অনুষ্ঠিত হতে চলেছে রোড সেফটি সিরিজের দ্বিতীয় সংস্করণ। করোনার আগে এই টুর্নামেন্টের প্রথম সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল। করোনার কারণে আর এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হয়নি। এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় হবে প্রতিযোগিতা।

38

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের প্রথম বছরেও ভারতের হয়ে খেলেছিলেন সচিন। সে বারও অধিনায়ক ছিলেন তিনি। তাঁর নেতৃত্বেই ফাইনালে শ্রীলঙ্কা লেজেন্ডসকে হারিয়েছিল ইন্ডিয়া লেজেন্ডস। এ বারেও তাঁকেই দায়িত্ব দেওয়া হয়েছে। সচিন ছাড়া দলের বাকি ক্রিকেটারদের নাম অবশ্য এখনও জানানো হয়নি।

48

১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২২ দিন ধরে চলবে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ। গ্রুপ পর্বের খেলা হবে মোট তিনটি মাঠে। উদ্বোধনী ম্যাচ হবে কানপুরে। বাকি দু’টি মাঠ হল ইনদওর ও দেহরাদূন। দু’টি সেমিফাইনাল হবে রায়পুরে। ১ অক্টোবর সেই মাঠেই হবে ফাইনাল।

58

এইবার সচিন তেন্ডুলকরের খেলার কথা ঘোষণা করা হলেও বাকি কারা খেলবেন তা এখনও জানানো হয়নি। গত বার ভারতীয় দলে সচিন ছাড়াও বীরেন্দ্র সহবাগ, যুবরাজ সিংহ, ইউসুফ পাঠান, ইরফান পাঠান, এস বদ্রীনাথ, নমন ওঝা, প্রজ্ঞান ওঝা, মুনাফ পটেলরা খেলেছিলেন। 
 

68

সূত্র মারফত জানা গিয়েছে এই টুর্নামেন্টে ভারতের সঙ্গে খেলবে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ইংল্যান্ড। প্রথম বছরেও এই দলগুলি খেলেছিল। আর এবার নতুন দল হিসেবে নিউজিল্যান্ড যুক্ত হতে পারে বলে শোনা যাচ্ছে।
 

78

কয়েক দিন আগে জাতীয় ক্রীড়া দিবসের দিন নিজের ব্যাটিং অনুশীলনের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন সচিন তেন্ডুকর। পুরোনো ছন্দে দেখা গিয়েছিল তাকে। এবার আরও একবার তাকে ২২ গজে দেখার সৌভাগ্য হওয়ায় খুশি ক্রিকেট ও সচিন প্রেমিরা।
 

88

এই টুর্নামেন্ট প্রসঙ্গে সড়ক পরিবহণ দপ্তরের মন্ত্রী নীতীন গড়করি বলেছেন,'ক্রিকেটের মাধ্যমে পথ সচেতনতা বাড়ানোর চেষ্টা খুবই প্রশংসনীয়। আমার মনে হয়, এই টুর্নামেন্টের মাধ্যমে জনতাকে সচেতন করে তোলা যাবে।' কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের বলেছেন 'সামাজিক পরিবর্তন আনতে সাহায্য করবে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ। পথে কীভাবে চলাফেরা করা উচিত, সেই মানসিকতার পরিবর্তন আনবে এই টুর্নামেন্ট।'
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos