কোন বোলাররা করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে জোরে বল, চিনে নিন প্রথম ১০ জনকে

আধুনিক ক্রিকেটকে (Modern Cricket) ব্যাটসম্যানদের খেলা বলা হলেও, বোলাররা কিন্তু নিজেদের যোগ্যতা পাল্লা দিয়ে প্রমাণ করে আসছে। ব্যাটসম্য়ানের চার-ছয়, স্পিনারদের ভেলকি দেখতে পছন্দ করেন ক্রিকেট প্রেমিরা (Cricket Lovers) ঠিক তেমনই ২২ গজে আগুন ঝরানো পেস বোলিংও সকলের পছন্দ। দশকের দশকের ধরে ক্রিকেট বিশ্বে (Cricket World) এসেছে একের পর এক কিংবদন্তী পেস বোলার। যাদের সামনে ব্যাট করতে ব্যাটসম্যানরা একটু হলেও পা কাপে। ক্রিকেটে প্রযুক্তি স্পিড মিটার আসার পর থেকে পেসারদের বলের গতিও মাপা সম্ভব হচ্ছে। আজ আপনাদের জানাবো বিশ্বের সবথেকে জোরে ১০টি বল (Top 10 Fastest Delivery) সম্পর্কে। চলুন জানা যাক কোন পেসাররা করেছেন বিশ্বের দ্রুততম ১০টি বল।
 

Sudip Paul | Published : Aug 13, 2022 1:57 PM IST

110
কোন বোলাররা করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে জোরে বল, চিনে নিন প্রথম ১০ জনকে

শোয়েব আখতার-
পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বিশ্বের দ্রুততম বলটি করেছিলেন। বলের গতির জন্য তাকে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’-ও বলা হয়ে থাকে। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ঘন্টায় ১৬১.৩ কিলোমিটার বেগে বল করেছিলেন। যা এখনও রেকর্ড। 

210

ব্রেট লি-
এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ও কিংব দন্তী ফাস্ট বোলার ব্রেট লি। ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে ১৬১.১ কিলোমিটার বেগে বল করেছিলেন অজি পেসার। 

310

শন টেইট-
বিশ্বের দ্রুততম বলের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে আরও অস্ট্রেলিয়ার পেসার। খুব দীর্ঘ দিন ক্রিকেট না খেললেও এই অজি ফাস্ট বোলার  অস্ট্রেলিয়ার হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন। ১৬১.১ কিলোমিটার বেগে বল করেছিলেন তিনি।

410

জেফ থমসন-
তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আরও এক অজি  বোলার। জেফ থমসন কতটা ভয়ঙ্কর ছিলেন তা ক্রিকেট প্রেমিদের সকলের জানা। একাধিকবার তার বলে আহত হয়েছেন ব্যাটসম্যানরা। ১৯৭৫ সালে তার দ্রুততম বলটি করেছিলেন ১৬০.৪ কিলোমিটার গতিতে।

510

মিচেল স্টার্ক-
দ্রুততম বলের নিরিখে পঞ্চম স্থানেও অস্ট্রেলিয়া পেস বোলার মিচেল স্টার্ক।  গতি ও ইয়র্কারের জন্য বিখ্যাত তিনি। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ১৬০.৪ কিলোমিটার গতিতে রস টেইলরকে বোল্ড করেছিলেন স্টার্ক।

610

অ্যান্ডি রবার্টস-
ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত ফাস্ট বোলারদের মধ্যে অন্যতম অ্যান্ডি রবার্টস। সেই সময় ক্যারেবিয়ান দলের অন্যতম সেরা ম্য়াচ উইনার ছিলেন তিনি। কেরিয়ারের দ্রুততম বলটি তিনি করেছিলেন ঘন্টায় ১৫৯.৫ কিলোমিটার বেগে। 

710

ফিডেল এডওয়ার্ড-
ওয়েস্ট ইন্ডিজ দলের অনেক দুর্দান্ত ফাস্ট বোলার ছিলেন যারা তাদের গতি দিয়ে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের সমস্যায় ফেলেছেন। ফিডেল এডওয়ার্ড এর ক্রিকেট কেরিয়ার ছোট হলেও ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৫৭.৭ কিলোমিটার গতিতে বল করেছিলেন।
 

810

মিচেল জনসন-
অস্ট্রেলিয়ার বাঁহাতি ফাস্ট বোলার মিচেল জনসনকে গতির রাজা বলা হয়। ২০১৩-১৪ অ্যাসেজ সিরিজে অসাধারণ ফর্মে ছিলেন এবং তিনি ১০ ইনিংসে মোট ৩৭টি উইকেট নিয়েছিলেন। এই সিরিজের মেলবোর্নের পিচে তিনি ঘণ্টায় ১৫৬.৮ কিলোমিটার বেগে বল করেছিলেন।
 

910

মহম্মদ সামি-
তালিকা ৯ নম্বরে পাকিস্তানি ফাস্ট বোলার মোহাম্মদ সামি। তিনি গতি ও সুইংয়ের জন্য পরিচিত ছিলেন। ২০০৩ সালে শারজায় অনুষ্ঠিত একটি ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি ১৫৬.৭ কিলোমিটার গতিতে বল করেছিলেন।
 

1010

শেন বন্ড-
তালিকায় ১০ নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের ফাস্ট বোলার শেন বন্ড।  দ্রুত গতি বোলিংয়ের জন্য পরিচিত ছিলেন তিনি। কিউইদের অন্যতম ম্য়াচ উইনার ছিলেন তিনি।  শেন বন্ড ২০০৩ বিশ্বকাপে ১৫৬.৬ কিলোমিটার গতিতে বল করেছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos