বীরেন্দ্র সেওয়াগের এমন ১০টি রেকর্ড, যা ভাঙা কষ্টসাধ্য অন্য়ান্য ব্যাটসম্যানদের পক্ষে

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম বিধ্বংসী ব্য়াটসম্য়ান ছিলেন বীরেন্দ্র সেওয়াগ (Virender Sehwag)। নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে (International Cricket Career) অসংখ্য রেকর্ড গড়েছেন 'নজফগড়ের নবাব'। তার মধ্যে এমন ১০টি রেকর্ড (10 Records) রয়েছে যা অন্যদের পক্ষে ভাঙা অসম্ভব।
 

Sudip Paul | Published : May 31, 2022 3:06 PM IST

110
বীরেন্দ্র সেওয়াগের এমন ১০টি রেকর্ড, যা ভাঙা কষ্টসাধ্য অন্য়ান্য ব্যাটসম্যানদের পক্ষে

১) ক্রিকেটে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন বীরেন্দ্র সেওয়াগ । ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট ম্যাচে মাত্র ২৭৮ বলে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। ওই ইনিংসে তিনি মোট ৩১৯ রান করেছিলেন। যার মধ্যে ছিল ৪২টি চার ও ৫টি ছক্কা।
 

210

২) বীরেন্দ্র সেওয়াগ বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ৩০০ এর বেশি স্কোর করেছেন ১০০+ স্ট্রাইক রেট নিয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি ১০৪.৯৩ স্ট্রাইক রেট নিয়ে ৩১৯ রান করেছিলেন। হয়তো এই রেকর্ডটি কারও পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়।

310

৩) বীরেন্দ্র সেওয়াগ একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি টেস্ট ক্রিকেটে দুবার ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। পাকিস্তানের বিপক্ষে ৩০৯ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১৯ রান। এ ছাড়া বিশ্বের আরও ৩ জন ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করেছেন। (ডন ব্র্যাডম্যান, ব্রায়ান লারা ও ক্রিস গেইল)।  

410

৪) বীরেন্দ্র সেওয়াগ বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্টে ৯০, ১৯০ এবং ২৯০-র ঘরে আউট হয়েছেন। ৯০ এর ঘরে ৬ বার। এরপর ১৯৫ রান অস্ট্রেলিয়ার বিপক্ষে ও শ্রীলঙ্কার বিপক্ষে ২৯৩ রানে আউট হন। দুর্ভাগ্যবশত এই রেকর্ডের কোন ব্যাটসম্যান মুখোমুখি হতে চাইবেন না।

510

৫) ভারতীয় ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে বীরেন্দ্র সেওয়াগ যিনি টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে এক হাজারেরও বেশি বাউন্ডারি হাঁকিয়েছেন। তার নামে ১০৪টি টেস্টে ১২৩৩ এবং ২৫১টি ওয়ানডেতে ১১৩২টি বাউন্ডারি রয়েছে। 

610

৬) আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে অধিনায়ক হিসেবে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৯ বলে ২১৯ রানের সর্বোচ্চ ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ২৫টি চার ও ৭টি ছক্কা। এই ম্যাচটি ভারতীয় দল ১৫৩ রানের বড় ব্যবধানে জয়ী হয়।

710

৭) বীরেন্দ্র সেওয়াগ টেস্ট কেরিয়ারে মোট ২৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন এর মধ্যে ১৫টি সেঞ্চুরি আসে ১০০টিরও কম বলে যা একটি বিশ্বরেকর্ড। শুধু তাই নয় ওয়ানডে কেরিয়ারে তিনি ১৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, তবে কখনোই ১০০টি বলের মুখোমুখি হননি।
 

810

৮) বীরেন্দ্র সেওয়াগ টেস্ট ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে একটানা সর্বোচ্চ ১১টি হাফ সেঞ্চুরি করেছেন। এর পাশাপাশি একটি টেস্ট ইনিংসে (২৫৪ রান) দ্বিতীয় সর্বোচ্চ ৪৭টি বাউন্ডারি হাঁকিয়েছেন।

910

৯) টেস্ট ক্রিকেটের ইতিহাসে বীরেন্দ্র সেওয়াগ ও রাহুল দ্রাবিড়ের ওপেনিং জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। ২০০৬ সালে পাকিস্তান সফরে তাদের ওপেনিং জুটিতে ৪১০ রান ওঠে। শেহবাগ ২৪৭ বলে ২৫৪ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। 

1010

১০) টেস্ট ক্রিকেটের ইতিহাসে একদিনে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান বীরেন্দ্র সেওয়াগ। ২০০৯ সালে মুম্বাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের প্রথম দিনেই ২৮৪ রান করেছিলেন। দুর্ভাগ্যবশত এরপর দিন মাত্র ৯ রান যোগ করতে সক্ষম হন। অর্থাৎ ২৯৩ রানে আউট হয়ে ট্রিপল সেঞ্চুরি মিস করেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos